১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইউহানে আটক ভারতীয়দের উদ্ধারে বাধা দিচ্ছে চিন, বিস্ফোরক অভিযোগ নয়াদিল্লির

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 22, 2020 2:54 pm|    Updated: February 22, 2020 2:54 pm

China delaying permission to rescue Indians, says foreign ministry

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা বিধ্বস্ত চিনের ইউহান প্রদেশে এখনও আটকে বেশ কয়েকজন ভারতীয়। তাঁদের সেখান থেকে উদ্ধার করে আনতে গিয়েছে ভারতীয় বায়ুসেনার একটি বিশেষ বিমান। কিন্তু সেই বিমানটিকে এখনও ইউহানে যাওয়ার অনুমতি দেয়নি চিন। নয়াদিল্লির অভিযোগ, “ইচ্ছাকৃতভাবেই ছাড়পত্র দিতে বিলম্ব করছে চিন।” ভারতীয়দের উদ্ধারে ‘বাধা সৃষ্টি করা হচ্ছে’ বলেও অভিযোগ। করোনা ভাইরাসের উৎসস্থল চিনের ইউহান শহরে ভারতীয় বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার নামে উদ্ধারকারী বিমানটিকে প্রবেশাধিকার দেওয়া হচ্ছে না, শুক্রবার এমনই অভিযোগ ওঠে। যদিও ওইদিনই এমন গুরুতর অভিযোগ খারিজ করে দেয় বেজিং।

বায়ুসেনার সি-১৭ গ্লোবমাস্টার (C-17 Globemaster) ইউহানে আটক ভারতীয়দের উদ্ধার করে ফিরিয়ে আনবে। ১৭ ফেব্রুয়ারি এই ঘোষণা করে বিমান পাঠায় ভারত। পাশাপাশি, বিদেশমন্ত্রকের তরফ থেকে জানা যায়, ওই মারণ ভাইরাসের সঙ্গে লড়াই চালাতে চিকিৎসার সরঞ্জাম দিয়ে ইউহান প্রশাসনকে সহযোগিতা করতে চায় ভারত। কিন্তু তা সত্ত্বেও ওই দেশের তরফ থেকে কোনও সাড়া মেলেনি বলে অভিযোগ। ভারতীয় বিদেশমন্ত্রকের প্রশ্ন তোলে, “ফ্রান্স-সহ অন্যান্য দেশ থেকে চিকিৎসার সরঞ্জাম ও নানা ত্রাণ-সামগ্রী নিয়ে বিমান প্রবেশ করছে উহানে। তাহলে কেন চিন সরকার ভারতীয় বিমানকে ছাড়পত্র দিতে দেরি করছে? ভারতীয় বিমানকে তারা অনুমতি দিচ্ছে না কেন? কেন আমাদের নাগরিকদের ইউহান থেকে ফিরিয়ে নিয়ে আসার ব্যাপারে বাধার সৃষ্টি করছে? তবে কি চিন ইচ্ছাকৃতভাবেই ভারতীয় নাগরিকদের কষ্ট ও মানসিক যন্ত্রণার মধ্যে ফেলে রাখতে চাইছে?”

[আরও পড়ুন:এবার আম আদমি পার্টিতে যোগ দিতে পারেন প্রশান্ত কিশোর! নয়া জল্পনা দিল্লিতে]

এখনও পর্যন্ত করোনা ভাইরাসের কারণে চিনে ২৩০০রও বেশি মানুষের মৃত্যুর খবর মিলেছে। হুবেই প্রদেশে নতুনভাবে আক্রান্ত হয়েছেন আরও ১১৮ জন। গোটা দেশে এই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ছুঁয়েছে বলে খবর। চলতি মাসের গোড়ার দিকে ইউহান থেকে এয়ার ইন্ডিয়ার দুটি বিশেষ বিমানে করে ৬৪৭ জন ভারতীয়কে উদ্ধার করে নিয়ে আসা হয়। মালদ্বীপ থেকে নিয়ে আসা হয় আরও ৭ জনকে।

যাঁরা এখনও ইউহানে আটকে রয়েছেন, তাঁদেরকেও ফেরাতে তৎপর বিদেশমন্ত্রক। কিন্তু চিনের তরফ থেকে যতক্ষণ না তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হচ্ছে ততক্ষণ সেদেশে প্রবেশ করতে পারছে না ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান সি-১৭ গ্লোবমাস্টার। চলতি মাসের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিনের রাষ্ট্রপতি শি জিনপিংকে চিঠি লিখে করোনা ভাইরাসে মৃত্যুর জন্য দুঃখপ্রকাশ করেন। পাশাপাশি এই দুঃসময়ে চিনে থাকা ভারতীয়দের দু’দফায় ফিরিয়ে আনতে সাহায্য করার জন্য ধন্যবাদও জানান। তবে এই মুহূর্তে দেশের নাগরিকদের চিন থেকে উদ্ধারের ব্যাপারটি বিলম্বিত হওয়ায় চিন্তায় মোদি প্রশাসন।

[আরও পড়ুন:কাশ্মীরে সেনা-জঙ্গি সংঘর্ষ, জওয়ানদের গুলিতে খতম ২ লস্কর জেহাদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে