১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পূর্ব লাদাখে LAC বরাবর মোতায়েন ২০ হাজার চিনা সেনা, উদ্বিগ্ন নয়াদিল্লি

Published by: Monishankar Choudhury |    Posted: July 1, 2020 5:38 pm|    Updated: July 1, 2020 5:38 pm

China deployed 20 thousand troops at LAC, India watching closely

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর ২০ হাজার সেনা মোতায়েন করেছে চিন। শুধু তাই নয়, LAC থেক প্রায় ১ হাজার কিলোমিটার দূরে জিনজিয়াং প্রদেশেও একটি ডিভিশন (১০ থেকে ১২ হাজার জওয়ান) তৈরি রেখেছে লালফৌজ। নির্দেশ পেলে মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই সীমান্তে উপস্থিত হবে চিনা ডিভিশনটি।

[আরও পড়ুন: এবার চিনা বাঙ্কার গুঁড়িয়ে দিতে আরও ‘বালাকোট বোমা’ কিনছে ভারত]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এমনিতে তিব্বতে দু’টি চিনা ডিভিশন মোতায়েন ছিল। এবার মূল চিনা ভূখণ্ডের সুদূর প্রান্ত থেকে প্রায় ২ হাজার কিলোমিটারের সফর শেষে এসে পৌঁছেছে আরও দু’টি চিনা ডিভিশন। দ্রুত গতিতে ময়দানে এগিয়ে যাওয়ার জন্য এদের সঙ্গে রয়েছে সাঁজোয়া গাড়ির সম্ভার ও হামলা চালানোর জন্য ভারি হাতিয়ার। এদিকে, চিনা গতিবিধির উপর নজর রেখে তৈরি ভারতও। পূর্ব লাদাখে অতিরিক্ত দু’টি ডিভিশন মোতায়েন করেছে ভারতীয় ফৌজ। পাশাপাশি, দৌলত বেগ ওলডিতে মোতায়েন থাকা ‘আরমরড ব্রিগেড’কে মদত দিতে তড়িঘড়ি বায়ুসেনার পণ্যবাহী বিমানে উড়িয়ে আনা হয়েছে বিএমপি-২ ও টি-৯০ ভীষ্ম ট্যাংকও। শুধু তাই নয়, কারাকোরাম গিরিপথ থেকে গালওয়ান উপত্যকায় চিনের যুদ্ধ প্রস্তুতি নজরে রেখে আর একটি ডিভিশন মোতায়েন করার কথাও ভাবছে ভারত। বর্তমানে পূর্ব লাদখের সুরক্ষার দায়িত্ব রয়েছে কারু স্থিত ‘ত্রিশূল ইনফ্যান্টরি ডিভিশন’-এর হাতে।

এদিকে, সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চললেও আগ্রাসন থামছে না চিনের (China)। এবার ভারতের (India) উদ্বেগ বাড়িয়ে উপগ্রহ থেকে তোলা চিত্রে সাফ দেখা গিয়েছে লাদাখে প্যাংগং লেকের ধরে ফৌজ মোতায়েন করেছে চিন। ফিঙ্গার ৪ থেকে আর ভারতীয় জওয়ানদের টহল দিতে দিচ্ছে না চিনারা। বর্তমানে ওই ফিঙ্গার ৪-ই কার্যত সীমান্ত হয়ে দাঁড়িয়েছে। আরও তাৎপর্যপূর্ণ যে, ফিঙ্গার ৪ পর্যন্ত এসে নির্মাণ কাজও শুরু করেছে চিনের পিপল‌স লিবারেশন আর্মি (পিএলএ)। উল্লেখ্য, মঙ্গলবার বা গতকাল ভারতের দিকে চুশুল বর্ডার পয়েন্টে বৈঠকে বসেন ভারতের XIV Corp কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চিনা ফৌজের জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন। তবে দীর্ঘ আলোচনা শেষে মেলেনি কোন সমাধান সূত্র। তাই কোনও ঝুঁকি না নিয়ে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: লাদাখে নতুন ‘সীমানা’ তৈরির দাবি চিনের! দু’দেশের সেনাকর্তাদের তৃতীয় বৈঠকও ‘নিষ্ফলা’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে