BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বেঙ্কাইয়া নাইডুর অরুণাচল সফর নিয়ে আপত্তি চিনের, যোগ্য জবাব দিল ভারত

Published by: Abhisek Rakshit |    Posted: October 13, 2021 7:12 pm|    Updated: October 13, 2021 7:12 pm

China objects to Venkaiah Naidu’s recent visit to Arunachal Pradesh, MEA responds | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশকে দীর্ঘদিন ধরেই নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চিন। সেখানে ভারতীয় রাজনীতিকদের, বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার সফর নিয়ে ভারতের সঙ্গে তাদের দ্বন্দ্বের কথাও সকলের জানা। এবার তাতে নতুন মাত্রা যোগ হল। আর তা তৈরি হল ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর (Venkaiah Naidu) চিন (China) সীমান্ত ঘেঁষা রাজ্যটিতে সফর ঘিরে। বিবৃতি-পালটা বিবৃতিতে ফের দুই দেশের সম্পর্ক নিয়ে উঠে গেল প্রশ্নচিহ্ন।

সম্প্রতি অরুণাচল প্রদেশ সফরে গিয়েছিলেন বেঙ্কাইয়া নাইডু। তার কয়েকঘণ্টার মধ্যেই তাঁর এই সফরকে নিয়ে প্রশ্ন তোলে বেজিং। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ানের বক্তব্য বেজিং এখনও অরুণাচলকে ভারতের অংশ হিসেবে মেনে নেয়নি। তাই সেক্ষেত্রে কোনও ভারতীয় নেতার এই এলাকায় পরিদর্শনে যাওয়ার ব্যাপারে তীব্র আপত্তি জানাচ্ছে চিন।

[আরও পড়ুন: মার্চের মধ্যেই করোনার টিকা পাবেন সব প্রাপ্তবয়স্ক, রাজ্যগুলিকে ফোন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর]

এদিকে চিনের এই দাবির কয়েকঘণ্টার মধ্যে মুখের উপর জবাব দেয় ভারত। ভারতের বিদেশ দপ্তরের মুখপাত্র অরিন্দম বাগচি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। চিনের সরকারি মুখপাত্র যে কথা বলেছেন সেটা আমাদের নজরে পড়েছে। এই ধরনের মন্তব্যকে খারিজ করে দিচ্ছি আমরা। দেশের অন্যান্য রাজ্যের মতোই অরুণাচলেও ভারতীয় নেতারা যেতে পারেন। ভারতের মধ্যে একজন ভারতীয় নেতার যাওয়াতে আপত্তি করাটা এদেশের মানুষের কাছে বোধগম্য নয়। সীমান্তে স্থিতাবস্থা লঙ্ঘন করে অশান্তি পাকানোর জন্যও চিনকে দায়ী করেছেন তিনি। তিনি জানিয়েছেন, আগেও আমরা উল্লেখ করেছি দ্বিপাক্ষিক চুক্তিকে লঙ্ঘন করে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় অশান্তি পাকানোর চেষ্টা করছে চিন। আমরা আশা করছি পূর্ব লাদাখের চিনের দিকের অংশে সমস্যা মেটাতে তারা সচেষ্ট হবে।

প্রসঙ্গত, অরুণাচলকে শুধুমাত্র নিজের এলাকা বলে দাবি করেই বেজিং চুপ থাকে না। এর আগেও সেখানে ভারতীয় নেতা-মন্ত্রীদের সফর হলেই নিয়ম করে তার তীব্র প্রতিবাদও জানিয়েছে চিন। এবারেও তার অন্যথা হল না। ৩৪৮৮ কিমি দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে সীমান্ত বিতর্ক নিরসনে ভারত ও চিনের ২১ দফা আলোচনার পরও রফাসূত্র বেরোয়নি।

[আরও পড়ুন: ফের যোগীরাজ্যে নৃশংসতা! নাবালিকাকে লাগাতার ধর্ষণ বাবার, অন্যদের সঙ্গেও যৌন মিলনে জোর!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement