BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৫০০ কোটি টাকার বরাত বাতিলের জের, রেলের বিরুদ্ধে মামলা ঠুকল চিনা সংস্থা

Published by: Paramita Paul |    Posted: July 18, 2020 4:34 pm|    Updated: July 18, 2020 4:53 pm

Chinese firm sues Rlys after losing Rs 470-cr contract

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা সংস্থার বরাত বাতিল করেছে ভারতীয় রেল (Indian Railways)। তারপরই দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হল সেই চিনা সংস্থা China Railway Signal and Communication Corporation (CRSC)। তাঁদের দাবি, বিশ্ব ব্যাংকের আর্থিক সাহায্য নিয়ে ওই ফ্রেট করিডরটি তৈরি হচ্ছিল। কিন্তু তাঁরা এই চুক্তি বাতিলে সিলমোহর দেয়নি। অথচ ভারতীয় রেল ওই চিনা সংস্থাকে বরাত বাতিলের চিঠি ধরিয়েছে। এই বিষয় নিয়ে দিল্লি হাই কোর্টে ভারতীয় রেলের বিরুদ্ধে মামলা ঠুকেছে তারা। এদিকে, ভারতীয় রেলের দাবি, বিশ্ব ব্যাংক এখনও সিলমোহর দেয়নি ঠিকই। তাই এবার নিজেদের তহবিল নিজেরাই জোগার করবে। বিশ্ব ব্যাংকের মুখাপেক্ষি হয়ে থাকবে না তাঁরা। এদিকে বিশ্ব ব্যাংকের অনুদান আটকানোর চেষ্টা করছে চিনা সংস্থাটিও।

ভারতের ৪১৭ কিলোমিটার ফ্রেইট করিডোর বা মালগাড়ির লাইন তৈরির বরাত পেয়েছিল China Railway Signal and Communication Corporation (CRSC)। ২০১৬ সালের ৪৭১ কোটি টাকার বরাত দেওয়া হয়েছিল। কিন্তু গত চার বছরে মাত্র ২০ শতাংশ কাজ হয়েছে। কাজের শ্লথগতির জন্য এই বরাত বাতিল করা হল বলে রেলের তরফে জানানো হয়। তবে এর পিছনে সীমান্তে ভারত-চিনের উত্তেজনাও বেশকিছুটা দায়ী বলে মনে করেন ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : আজাদ হিন্দ ফৌজের স্মৃতি উসকে মণিপুরে মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের অস্ত্রভাণ্ডার]

এরপরই এই বরাত বাতিলের কথা ঘোষণা করে ভারতীয় রেল। শুক্রবার তার চিঠি সংস্থাটিকে দেওয়া হয়েছে বলে খবর। ওই ফ্রেট করিডরের ম্যানেজিং ডিরেক্টর অনুরাগ সাচান জানান, “আমরা বরাত বাতিলের চিঠি দিয়ে দিয়েছি। কোনও ভারতীয় সংস্থা এই কাজের দায়িত্ব পাবে। নতুন করে টেন্ডার ডাকব আমরা।” এদিকে ওই চিনা সংস্থা আদালতের দ্বারস্থ হয়েছে, যাতে কোনওভাবে ব্যাংকের টাকা না পান। আগামী বৃহস্পতিবার এই মামলার শুনানি রয়েছে। 

[আরও পড়ুন : বন্ধুর বদলি রুখতে স্বরাষ্ট্রমন্ত্রীর সচিব সেজে পরিবহণ মন্ত্রকে ফোন! শ্রীঘরে যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে