৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

অর্ণব আইচ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করতে ভারতে আসছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। শুক্রবার সল্টলেকে নিজের বাসভবনে একটি অনুষ্ঠানে এই তথ্য জানান কলকাতার চিনা কনসাল জেনারেল ঝা লিইউ। তিনি জানান, এর আগেও মোদির সঙ্গে চিনের রাষ্ট্রপতির বেশ কয়েকবার বৈঠক হয়েছে। এবার চিনের রাষ্ট্রপতি নিজেই আসছেন ভারতে। সম্প্রতি বেজিংয়ে উচ্চপর্যায়ের একটি বৈঠক হয়। সেই বৈঠকে যোগ দিতে যান কলকাতার চিনা কনসাল জেনারেল। সেখানে এই বিষয়টি নিয়েও আলোচনা হয়। আগামী সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে চিনের রাষ্ট্রপতির ভারতে আসার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসের ভাষণের জন্য সাধারণের মতামত চেয়ে ওপেন ফোরাম প্রধানমন্ত্রীর]

এদিন ঝা লিইউ জানান, গত বছর দুর্গাপুজোর সময় চিন দূতাবাসের সহযোগিতায় সল্টলেকের একটি পুজোর থিম তৈরি হয়েছিল। এই বছর পুজোর সময়ই চিনের জাতীয় দিবস পালিত হবে। তাই কলকাতার দূতাবাস থেকে অনেকেই হয়তো তা নিয়ে ব্যস্ত থাকবেন। যদিও পুজো নিয়ে তাঁরা কিছু ভাবছেন। এই বছর পুজোর সময় তাঁরা কলকাতায় অনেক বেশি সংখ্যক চিনা পর্যটক আশা করছেন। চিনা কনসাল জেনারেল বলেন, এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবসময়ই চিনে স্বাগত। তাঁকে এবং অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও চিনে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। চিনের ইউনান প্রদেশ ও অন্যান্য জায়গা থেকে কলকাতায় শিল্প প্রতিনিধিরা এসেছেন। তাঁরা চিন সরকারকে জানিয়েছেন যে, এই রাজ্যে ব্যবসা ও শিল্পের খুব ভাল পরিবেশ রয়েছে। তাই তাঁরা এই রাজ্যে চিনা লগ্নি নিয়ে আশাবাদী। ইউনান প্রদেশের একটি শিল্প সম্মেলনে এই রাজ্য থেকে শিল্প প্রতিনিধিরাও গিয়েছেন। বিভিন্ন দিক থেকে ভারত ও চিনের সমন্বয় চায় চিন সরকার। দুই দেশের সিনেমা পরিচালকরা যাতে যৌথভাবে কোনও সিনেমার পরিচালনা করেন, সেই বিষয়েও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান চিনা কনসাল জেনারেল।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং