৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উত্তরপ্রদেশে নিয়ে যাওয়া হল বাংলা থেকে ধৃত চিনা ‘চর’ হানকে, তোলা হবে লখনউ আদালতে

Published by: Tiyasha Sarkar |    Posted: July 1, 2021 5:56 pm|    Updated: July 1, 2021 5:56 pm

Chinese spy arrested from West Bengal taken to Uttar Pradesh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা হয়ে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) পৌঁছল ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ধৃত চিনা ‘চর’ হান জুনেই। আগামিকাল তাকে তোলা হবে লখনউ আদালতে। ধৃত চিনা ‘চর’কে জিজ্ঞাসাবাদ করতে পারে NIA আধিকারিকরা।  

মালদহের (Maldah) কাঁটাতারহীন সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করতে গিয়েই ১০ জুন হাতেনাতে ধরা পড়ে যায় হান জুনেই। প্রথম থেকেই তার আচরণ সন্দেহজনক ছিল। তদন্তে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, আগে তিনবার দিল্লি এবং একবার হায়দরাবাদে এসেছিল সে। দিল্লি লাগোয়া গুরুগ্রামে ‘স্টার স্প্রিং’ নামে একটি হোটেলের মালিক সে। বৈধ ভিসা ছাড়াই ২০১৯ সাল থেকে এই হোটেলের মালিকানা আদায় করে নিয়েছে হান। ধৃতকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের (Defence ministry) বিভিন্ন সাইটে হ্যাকিংয়ের ষড়যন্ত্র ছিল চিনা হ্যাকারদের।  তদন্তকারীদের অনুমান ছিল, ধৃতের শরীরে তথ্য পাচারের জন্য চিপও লাগানো থাকতে পারে। এদিকে হানের থেকে বাজেয়াপ্ত করা ল্যাপটপ ও আইফোন খুলতে বেশ ঝক্কি পোহাতে হয় তদন্তকারীদের। কারণ ওই গেজেটগুলির পাসওয়ার্ড ছিল মান্দারিন ভাষায়। যদিও পরবর্তীতে লক খোলা সম্ভব হয়। 

[আরও পড়ুন: তীব্র তাপপ্রবাহে বাড়ছে আতঙ্ক, দিল্লি, পাঞ্জাব-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে জারি সতর্কতা]

এদিকে গ্রেপ্তারির পরই হানকে নিজেদের হেফাজতে চেয়েছিল উত্তরপ্রদেশ ATS। সেই কারণে ২৫ জুন রাজ্যে পৌঁছয় তদন্তকারীরা। বুধবার মেলে অনুমতি। বৃহস্পতিবার সকালে কলকাতা স্টেশন থেকে রাধিকাপুর এক্সপ্রেসে উত্তরপ্রদেশে নিয়ে যাওয়া হয়েছে হানকে। শুক্রবার লখনউ আদালতে তোলা হবে ধৃতকে। মহারাষ্ট্র পুলিশের ATS ও NIA আধিকারিকরাও তাকে জিজ্ঞাসাবাদ করতে পারে বলে খবর। 

[আরও পড়ুন: মাতৃভূমির স্বাধীনতার দাবিতে দিল্লির চিনা দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন তিব্বতিদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে