BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

মাতৃভূমির স্বাধীনতার দাবিতে দিল্লির চিনা দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন তিব্বতিদের

Published by: Monishankar Choudhury |    Posted: July 1, 2021 2:28 pm|    Updated: July 1, 2021 2:28 pm

Tibetans In Exile Stage Protest Against Chinese Communist Party Outside Embassy In New Delhi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) বিরুদ্ধে নয়াদিল্লিতে বিক্ষোভ তিব্বতি শরণার্থীদের। এদিন তিব্বত দখলের প্রতিবাদে রাজধানীর চিনা দূতাবাসের সামনে প্রতিবাদ দেখান ভারতে আশ্রয় নেওয়া তিব্বতিরা।

[আরও পড়ুন: Corona vaccine: ইঞ্জেকশনবিহীন টিকা জাইকোভ-ডি! জরুরি ব্যবহারের আরজি জাইডাসের]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দিল্লিতে চিনা দূতাবাসের সামনে সে দেশের কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে বিক্ষোভ দেখান ভারতে নির্বাসনে থাকা তিব্বতি জনতা। পতাকা ও মুখোশ
পরে স্বাধীন তিব্বতের দাবিতে স্লোগান দেন তাঁরা। যদিও আইনশৃঙ্খলা বজায় রাখতে বিক্ষোভকারীদের আটক করেছে পুলিশ। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ভারতে নির্বাসিত আত্মীয়দের সঙ্গে ‘যোগাযোগ রক্ষার অপরাধে’ বেশ কয়েকজন তিব্বতিকে গ্রেপ্তার করেছে চিনা পুলিশ। ‘Tibet Watch’ নামের একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, তিব্বতে সব মানুষের উপর কড়া নজরদারি চালায় চিন। অনেককে গ্রেপ্তার করা হয়েছে। সংস্থাটির এক কর্মী সোনম তোপগিয়াল জানিয়েছেন, চিনা পুলিশের হেফাজতে এক তিব্বতি ব্যক্তির মৃত্যু হয়েছে। ভারতে থাকা এক আত্মীয়ের সঙ্গে যোগাযোগ করার অপরাধে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।

উল্লেখ্য, বৃহস্পতিবার চিনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্ণ হওয়ার উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। সেই উপলক্ষে দিল্লিতে চিনের কমিউনিস্ট শাসকদের বিরুদ্ধে প্রতিবাদ দেখান নির্বাসিত তিব্বতিরা। প্রসঙ্গত, ১৯৫০ সালে তিব্বত দখল করে চিন। রাতের অন্ধকারে অনুগামীদের সঙ্গে রাতের অন্ধকারে লাসা ছাড়েন দলাই লামা। তারপর ভারতে আশ্রয় গ্রহণ করেন তাঁরা। বর্তমানে হিমাচল প্রদেশে ধর্মশালা হচ্ছে নির্বাসিত তিব্বত সরকারের রাজধানী। তিব্বতি শরণার্থীদের নিয়ে তৈরি হয়েছে ভারতের ‘স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্স’। গত সেপ্টেম্বর মাসে লাদাখে চিনের সঙ্গে লড়াইয়ে শহিদ হন ওই বাহিনীর কমান্ডো নাইমা তেনজিং।

[আরও পড়ুন: প্রযুক্তির সুফলেই এগোচ্ছে দেশ, ‘ডিজিটাল ইন্ডিয়া’র ৬ বছর পূর্তিতে বার্তা প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement