BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২১ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Corona vaccine: ইঞ্জেকশনবিহীন টিকা জাইকোভ-ডি! জরুরি ব্যবহারের আরজি জাইডাসের

Published by: Sucheta Sengupta |    Posted: July 1, 2021 1:55 pm|    Updated: July 1, 2021 2:51 pm

Corona vaccine: Zydus Cadila seeks emergency use nod for its 'needle-free' vaccine to DCGI | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইঞ্জেকশনে ভয়? অথচ মহামারীর বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে করোনা টিকাও (Corona vaccine) নিতে হবে। তাহলে আপনার জন্য সুখবর দিতে চলছে জাইডাস ক্যাডিলার করোনা টিকা জাইকোভ-ডি (ZyCoV-D)। ইঞ্জেকশনবিহীন করোনা ভ্যাকসিন তৈরি করেছে তারা, দাবি এমনই। তবে কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের মতো দুটি ডোজ নয়, এই ভ্যাকসিন নিতে হবে তিন ডোজের। তবেই করোনার হামলা থেকে শরীর থাকবে সুরক্ষিত। এখন এই ইঞ্জেকশনবিহীন করোনা টিকার জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য DCGI’এর কাছে আবেদন জানানো হয়েছে। বৃহস্পতিবার সংস্থার তরফে তা ঘোষণা করা হল। এটিই করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে প্রথম DNA ভ্যাকসিন।

জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন জাইকোভ-ডি জরুরি ভিত্তিতে (Emergency use) অনুমোদনের ছাড়পত্র পেলে তা হবে ভারতের পঞ্চম করোনা টিকা। এই মুহূর্তে ভারতের হাতে রয়েছ চারটি ভ্যাকসিন – কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি এবং মডার্নার টিকা। শেষটি জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন মিলেছে। এবার অপেক্ষায় জাইকোভ-ডি। এখনও পর্যন্ত দেশের ১৫ টি জায়গায় এই টিকার সফল পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে বলে দাবি সংস্থার। তাই DCGI’এর কাছে জাইডাস ক্যাডিলার আবেদন, মহামারী পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে তাদের এই টিকা প্রয়োগে অনুমোদন দেওয়া হোক।

[আরও পড়ুন: বড় ধাক্কা সেরামের, ছোটদের শরীরে কোভোভ্যাক্সের ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্র]

যে বিশেষ বৈশিষ্ট্যের জন্য এই টিকার ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন অনেকে, তা হল ইঞ্জেকশনবিহীন ভ্যাকসিন। শরীরে সূঁচ ফোটানোর কোনও ব্যাপার নেই। জাইডাস ক্যাডিলার দাবি, ছোটদের কথা মাথায় রেখে এ ধরনের ভ্যাকসিন তৈরি করা হয়েছে। এই টিকা ১২ থেকে ১৭ বছর বয়সিদের জন্যও কার্যকরী বলে দাবি। ট্রায়ালে কোভিড উপসর্গ রয়েছে, এমন ব্যক্তিদের শরীরে ৬৬শতাংশের বেশি কার্যকর হয়েছে। যাঁদের ইঞ্জেকশনের ভয় রয়েছে, তাঁদের জন্যও বেশ উপযোগী হতে চলেছে জাইকোভ-ডি। এছাড়া ডোজ নষ্ট রুখতেও এই ভাবনা বলে জানাচ্ছে সংস্থা। তবে সেক্ষেত্রে তিনটি ডোজ নিতে হবে। ডিএনএ প্রকৃতির ভ্যাকসিন এটি। তাই করোনার মিউট্যান্ট স্ট্রেনের (Mutant Strain) বিরুদ্ধে তা কতটা কার্যকর, এ নিয়ে সংশয় আছেই।

[আরও পড়ুন: জুলাইয়ের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, কত টাকা বাড়তি দিতে হবে এবার?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে