BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জুলাইয়ের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম, কত টাকা বাড়তি দিতে হবে এবার?

Published by: Suparna Majumder |    Posted: July 1, 2021 9:52 am|    Updated: July 1, 2021 12:32 pm

Price of domestic LPG cylinder with subsidy increased | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মধ্যবিত্তের হেঁশেলে বাড়ল আগুনের উত্তাপ। জুলাই মাসের শুরুতেই দাম বাড়ল রান্নার গ্যাসের। সংবাদ সংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, সিলিন্ডার প্রতি ২৫.৫০ পয়সা করে বেড়ে গেল রান্নার গ্যাসের দাম। সেই অনুযায়ী কলকাতায় যে গ্যাসের দাম এতদিন ৮৩৫ টাকা ৫০ পয়সা (তথ্য সংগৃহীত) ছিল, তা এখন থেকে ৮৬১ টাকা হয়ে যাচ্ছে।

Price of domestic LPG cylinder with subsidy increased

রাজধানী দিল্লির বাসিন্দাদের এতদিন রান্নার গ্যাসের জন্য ৮০৯ টাকা দিতে হত। এবার থেকে তাঁদের ৮৩৪ টাকা ৫০ পয়সা দিতে হবে। মায়ানগরী মুম্বইয়েও একই দামে সিলিন্ডার কেনা যাবে। অন্যদিকে চেন্নাইয়ের বাসিন্দাদের নতুন সিলিন্ডার কিনতে গেলে ৮৫০ টাকা ৫০ পয়সা দিতে হবে। আহমেদাবাদে রান্নার গ্যাসের দাম হল ৮৪১ টাকা ৫০ পয়সা। আর বিজেপি শাসিত উত্তরপ্রদেশে সিলিন্ডার কিনতে গেলে ৮৭২ টাকা ৫০ পয়সা দিতে হবে আমজনতাকে।

[আরও পড়ুন: দেশে আগত ইউরোপীয়দের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন, টিকা ইস্যুতে EU-কে চাপ ভারতের]

গত জানুয়ারি থেকেই ধীরে ধীরে বাড়ছিল ভরতুকিযুক্ত রান্নার গ্যাসের দাম। ফেব্রুয়ারি থেকেই সেই গ্রাফ ক্রমশই ঊর্ধ্বমুখী হয়েছে। পেট্রল-ডিজেল ও রান্নার গ্যাসের দাম হয়ে দাঁড়িয়েছিল বিরোধীদের হাতিয়ার। পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচারে সব বিরোধী দলই সরকারকে কাঠগড়ায় তুলেছে এই মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে। যদিও কেন্দ্র তখন থেকেই বলে এসেছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ফলেই এই নিত্যপ্রয়োজনীয় জ্বালানির দাম বেড়েছে। সেই সঙ্গে রাজ্য সরকার যে কর নেয়, সেটাও দাম বাড়ার ফ্যাক্টর বলে দাবি জানিয়েছিল কেন্দ্র। যদিও মার্চের ভোটের সময় রান্নার গ্যাসের দাম কিছুটা কমেছিল। কিন্তু ভোট মেটার কিছুদিন পরই ফের এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল সিলিন্ডারের দাম। ১৯ কেজির সিলিন্ডারের দামও বেড়েছে। তার জন্য এবার থেকে ৭৬ টাকা বেশি দিতে হবে গ্রাহকদের।

[আরও পড়ুন: করোনা কালে বন্ধ থাকার পর আগামী সপ্তাহেই চালু হচ্ছে সব মেল, এক্সপ্রেস ট্রেন, নির্দেশ রেলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে