BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বড় ধাক্কা সেরামের, ছোটদের শরীরে কোভোভ্যাক্সের ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: July 1, 2021 11:12 am|    Updated: July 1, 2021 11:28 am

'Complete trial on adults first': Government panel says no to Covovax trial by Serum Institute of India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় ধাক্কা খেতে হল পুণের সেরাম ইনস্টিটিউটকে (SII)। ২ থেকে ১৭ বছর বয়সিদের উপরে তাদের তৈরি Covovax টিকার দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়া‌ল করার অনুমতি দিল না কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি। কমবয়সিদের উপরে এখনই প্রয়োগ না করে আগে ১৮ ঊর্ধ্বদের শরীরে টিকার ডোজের ট্রায়াল করে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার কথাই জানানো হয়েছে।

গত সোমবার কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা DGCI-র কাছে ৪৬০ জন ১২-১৭ বছর বয়সি ও ৯২০ জন ২-১১ বছর বয়সিদের উপরে কোভোভ্যাক্সের ট্রায়াল চা‌লানোর অনুমতি চেয়েছিল সেরাম। কিন্তু সেই অনুমতি দিতে নারাজ কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থার বিশেষজ্ঞ কমিটি। তাদের যুক্তি, এখনও পর্যন্ত এই টিকা বিশ্বের কোনও দেশেই অনুমোদন পায়নি। সংস্থার তরফে জানানো হয়েছে, প্রাপ্তবয়স্কদের উপরে টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়ে সেই রিপোর্ট অনুযায়ী তারপর তা শিশুদের উপরে প্রয়োগ করার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

[আরও পড়ুন: দেশে আগত ইউরোপীয়দের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন, টিকা ইস্যুতে EU-কে চাপ ভারতের]

প্রসঙ্গত, কোভ্যাক্সিন ও জাইডাস ক্যাডিলার জাইকভ ডি টিকা ভারতে শিশু ও কমবয়সিদের উপরে ট্রায়া‌ল করা শুরু করেছে। অনুমতি পেলে কোভোভ্যাক্স হবে তৃতীয় টিকা যেটি কমবয়সিদের উপরে প্রয়োগ করা হবে।

কোভোভ্যাক্সের ট্রায়া‌ল এদেশে শুরু হয়েছে মার্চে। আগামী সেপ্টেম্বরের মধ্যেই প্রাপ্তবয়স্কদের জন্য এই টিকা দেশের বাজারে নিয়ে আসার ব্যাপারে আশাবাদী সেরাম। মার্কিন সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে মিলে কোভোভ্যাক্স তৈরি করেছে আদর পুনেওয়ালার (Adar Poonawalla) এই সংস্থা।

উল্লেখ্য, গত জানুয়ারিতে ভারতে টিকাকরণ শুরু হয়। সেই সময় থেকেই দেশে টিকাকরণের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে সেরাম নির্মিত কোভিশিল্ড টিকা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে তারা এই টিকা প্রস্তুত করেছে।

এদিকে ড. রেড্ডি’জ ল্যাবকে দেশে রাশিয়ার ‘স্পুটনিক লাইট’ টিকার তৃতীয় ট্রায়ালের অনুমতি দেয়নি বিশেষজ্ঞ কমিটি। এই টিকাটির বিশেষত্ব হল, বাকিদের মতো এটির দু’টি ডোজ দরকার নেই। একটি ডোজেই কাজ হবে। 

[আরও পড়ুন: করোনা কালে বন্ধ থাকার পর আগামী সপ্তাহেই চালু হচ্ছে সব মেল, এক্সপ্রেস ট্রেন, নির্দেশ রেলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে