BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তীব্র তাপপ্রবাহে বাড়ছে আতঙ্ক, দিল্লি, পাঞ্জাব-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যে জারি সতর্কতা

Published by: Abhisek Rakshit |    Posted: July 1, 2021 3:52 pm|    Updated: July 1, 2021 3:52 pm

Heat Wave Warning For Delhi, Punjab, UP, Other States Over Next 2 Days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের দক্ষিণ, পূর্ব এবং পশ্চিম অংশে বর্ষা (Monsoon) ইতিমধ্যেই প্রবেশ করেছে। কিন্তু এখনও বঞ্চিত উত্তর। সেখানে বর্ষা প্রবেশ করতে আরও কয়েকদিন সময় লাগতে পারে। এই পরিস্থিতিতেই দিল্লি-সহ (Delhi) দেশের উত্তরের বেশ কয়েকটি রাজ্যে আগামী ৪৮ ঘণ্টা তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর (Indian Meteorological Department)।

দিল্লির মৌসম ভবন দপ্তর সূত্রে খবর, পাকিস্তান থেকে আগত শুষ্ক পশ্চিমী বায়ু অনেক নিচ থেকে বইছে। এর ফলেই দেশের উত্তর-পশ্চিম অংশে এই তীব্র তাপপ্রবাহ লক্ষ্য করা যাবে। পাঞ্জাব (Punjab), হরিয়ানা (Haryana), চণ্ডীগড়, দিল্লি (Delhi), উত্তর রাজস্থান (Rajasthan), উত্তরপ্রদেশ (Uttar Pradesh) এবং উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশে (Madhya Pradesh) আগামী ৪৮ ঘণ্টা তাপপ্রবাহ থাকবে। ফলে তাপমাত্রা অনেকটাই বেড়ে যাবে। সাধারণত, এই এলাকায় তাপমাত্রা স্বাভাবিকের (৪০ ডিগ্রি সেলসিয়াস) থেকে ৪.৫ ডিগ্রি বেশি হলেই তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়। এদিকে, আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে, আগামী দু’দিন দিল্লি এবং তাঁর সংলগ্ন এই জায়গাগুলির তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রি বেশি হতে পারে। তাই ওই এলাকায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে হাওয়া অফিস জানিয়েছে, খুব শীঘ্রই এই এলাকাতেও প্রবেশ করবে বর্ষা।

[আরও পড়ুন: বড় ধাক্কা সেরামের, ছোটদের শরীরে কোভোভ্যাক্সের ট্রায়ালের অনুমতি দিল না কেন্দ্র]

আইএমডির অন্যতম শীর্ষকর্তা কুলদীপ শ্রীবাস্তব এই প্রসঙ্গে জানিয়েছেন, “সাধারণত প্রতিবছর রাজধানী দিল্লিতে ২০ জুন পর্যন্ত তাপপ্রবাহ লক্ষ্য করা যায়। বর্ষা আসতে দেরি করলেই এই সময় উত্তর ভারতের এই অঞ্চলে তাপমাত্রা বাড়তে থাকে।”

এর আগে মঙ্গলবার প্রথম তাপপ্রবাহের সাক্ষী ছিল দিল্লি। সফদরজং অবজারভেটরিতে তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছুঁয়ে ফেলে। যা কিনা এ বছরের সর্বোচ্চ। এদিকে, শুধু ভারতের উত্তর অংশ নয়, আমেরিকা-কানাডা-সহ একাধিক দেশেও তাপপ্রবাহ চলছে। ইতিমধ্যে তীব্র তাপপ্রবাহে অনেকের মৃত্যুও হয়েছে।

[আরও পড়ুন: প্রযুক্তির সুফলেই এগোচ্ছে দেশ, ‘ডিজিটাল ইন্ডিয়া’র ৬ বছর পূর্তিতে বার্তা প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে