৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

১০০ শতাংশ বিলগ্নিকরণ না হলে বন্ধই করে দিতে হবে এয়ার ইন্ডিয়া, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: March 27, 2021 6:22 pm|    Updated: March 27, 2021 6:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একশো শতাংশ বিলগ্নিকরণ (Disinvestment) করতে হবে এয়ার ইন্ডিয়ার (Air India)। অন্যথায় বন্ধ করে দিতে সরকারি এই বিমান সংস্থা। এছাড়া আর কোনও উপায় অবশিষ্ট নেই। শনিবার সাফ জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচলমন্ত্রী হরদীপ পুরী (Hardeep Puri)। সেই সঙ্গে জানিয়ে দিলেন এয়ার ইন্ডিয়ার মাথার উপরে রয়েছে ৬০ হাজার কোটি টাকার ঋণের বোঝা।

এবিষয়ে কথা বলতে গিয়ে শনিবার কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ”আমরা সিদ্ধান্ত নিয়েছি এয়ার ইন্ডিয়ার একশো শতাংশ বিলগ্নিকরণ করতেই হবে। এছাড়া আর কোনও উপায় নেই। বিলগ্নিকরণ না হলে বন্ধ করে দিতে হবে এয়ার ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়া প্রথম সারির সম্পত্তি হলেও এর মাথায় রয়েছে ৬০ হাজার কোটি টাকার ঋণ।”

[আরও পড়ুন: ভোটারদের মন পেতে দলীয় বিধায়ক ও সাংসদকেই ‘চোর’ বললেন তৃণমূল প্রার্থী! ভাইরাল ভিডিও]

তিনি জানিয়ে দিয়েছেন, গত সোমবার একটি বৈঠকে স্থির হয়েছে আগামী ৬৪ দিনের মধ্যে এই সংক্রান্ত নিলাম অনুষ্ঠিত হবে। নিলামের বাছাই করা দরদাতাদের তা জানিয়েও দেওয়া হবে এরই মধ্যে। তাঁর কথায়, ”এবার সরকার দৃঢ়প্রতিজ্ঞ। আর কোনও রকম সংশয় নেই।” মে থেকে জুন মাসের মধ্যেই বিলগ্নীকরণের প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলেও জানান তিনি। শোনা যাচ্ছে, বেশ কয়েকটি সংস্থা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া কিনতে চেয়েছে। এর মধ্যে অন্যতম টাটা সন্সও। গত আগস্টেই তাদের নাম ভেসে এসেছিল।

২০০৭ সালে ইন্ডিয়ান এয়ারলাইন্সের সঙ্গে গাঁটছড়া বাঁধার পর থেকেই ক্রমশ দেনার দায়ে ডুবতে শুরু করে এয়ার ইন্ডিয়া। এই মুহূর্তে তাই বিলগ্নীকরণ না হলে সংস্থাটি বন্ধ করে দেওয়া ছাড়া আর উপায় নেই বলেই মত কেন্দ্রে। হরদীপের কথায়, ”আর কোনও উপায় নেই। হয় বেসরকারিকরণ। অথবা এটা বন্ধ করে দিতে হবে। দৈনিক ২০ কোটি টাকা ক্ষতির মুখে পড়তে হচ্ছে। অথচ এখন এয়ার ইন্ডিযা লাভের মুখ দেখতে শুরু করেছে। কিন্তু অব্যবস্থাপনার ফলে ৬০ হাজার কোটি টাকার বিপুল ঋণ জমে গিয়েছে।”

[আরও পড়ুন: নন্দীগ্রামে প্রচারের শেষ দিনে ঝড় তুলতে রোড শো করবেন অমিত শাহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement