BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মানুষের জীবন নিয়ে খেলা হচ্ছে’, কোঝিকোড় বিমান দুর্ঘটনায় গাফিলতির অভিযোগ অধীরের

Published by: Subhajit Mandal |    Posted: August 9, 2020 1:00 pm|    Updated: August 9, 2020 1:00 pm

Civil Aviation playing with lives of common people, says Adhir Chowdhur

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের কোঝিকোড়ে বিমান দুর্ঘটনাকে নিছকই দুর্ঘটনা বলে মানতে নারাজ লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরি ( Adhir Ranjan Chowdhury)। তাঁর ধারণা, এই দুর্ঘটনার নেপথ্যে রয়েছে বড়সড় গাফিলতি। বহরমপুরের সাংসদের অভিযোগ, কেন্দ্রের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সাধারণ মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। কোঝিকোড় বিমান দুর্ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত প্রয়োজন বলে মনে করছেন অধীর চৌধুরি

কোঝিকোড় বিমান দুর্ঘটনায় গাফিলতির অভিযোগ যে প্রথমবার অধীরবাবুই তুললেন, তা নয়। এর আগে বিশেষজ্ঞরাও একই ধরনের গাফিলতির অভিযোগ তুলেছেন। কোঝিকোড়ের কালিকট ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট রানওয়ে আসলে টেবলটপ রানওয়ে। সাধারণভাবে কোনও উঁচু পাহাড় অথবা মালভূমির সমতল অংশে যে রানওয়ে তৈরি করা হয়, তাইই টেবলটপ রানওয়ে। এর দৈর্ঘ্য, প্রস্থ সীমিত। এই বিমানবন্দরের ১০ নং রানওয়ে নিয়ে ১০ বছর আগেই সতর্ক করেছিল বিশেষজ্ঞ কমিটি। ম্যাঙ্গালোরের বিমান দুর্ঘটনার পরই বিশেষজ্ঞ কমিটির সদস্য ক্যাপ্টেন মোহন রঙ্গনাথন সতর্ক করেছিলেন, বিশেষত বৃষ্টিভেজা আবহাওয়ায় এখানে বিমান অবতরণ করানো একেবারেই উচিত হবে না। তা উপেক্ষা করেই বিমান এই রানওয়েতে নামার অনুমোদন দেয় এটিসি (Air Traffic Control)।

[আরও পড়ুন: বিপন্মুক্ত কোঝিকোড়ের বিমান দুর্ঘটনায় জখম বাঙালি কেবিন ম্যানেজার]

সেটা নিয়েই এবার প্রশ্ন তুললেন অধীর চৌধুরি। এক টুইটে তিনি বলেন,”অসামরিক বিমান মন্ত্রকের গা-ছাড়া মানসিকতাই এই বিমান দুর্ঘটনার জন্য দায়ী। কোনও ছোটখাট কাউকে শাস্তি দিয়ে লাভ নেই। এর সঙ্গে মন্ত্রকের রাঘব বোয়ালরা জড়িয়ে আছে। অসামরিক বিমান মন্ত্রক সাধারণ মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে।” কংগ্রেস সাংসদের প্রশ্ন,”দীপক সাঠে এবং অখিলেশজি দু’জনেই অভিজ্ঞ পাইলট। দীপক সাঠে ২১ বছর বায়ুসেনায় কাজ করেছেন। আমি ওঁদের কাছে কৃতজ্ঞ। ওঁদের জন্য বহু মানুষের প্রাণ বেঁচেছে। কিন্তু আমাদের প্রশ্ন, এই দুর্ঘটনা কি এড়ানো যেত না? কার গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটল?”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে