১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টার্গেট হওয়ার ভয়ে জামিন মঞ্জুর করেন না নিম্ন আদালতের বিচারকরা: দেশের প্রধান বিচারপতি

Published by: Paramita Paul |    Posted: November 20, 2022 10:00 am|    Updated: November 20, 2022 10:22 am

CJI says Judges Reluctant To Grant Bail For Fear Of Being Targeted | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের পর বছর চলতে থাকে মামলা। মেলে না জামিন। অবশেষে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় অভিযুক্তরা। নিম্ন আদালতে কেন মেলে না জামিন, তা নিয়ে মুখ খুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

শনিবার সুপ্রিম কোর্টের বার কাউন্সিলের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দেশের ৫০তম প্রধান বিচারপতি। সেখানেই জামিন না মঞ্জুর করা নিয়ে মুখ খোলেন তিনি। বলেন, “উচ্চ আদালতে জামিনের আবেদনের বন্যা বয়ে যায়। কারণ নিম্ন আদালতে জামিন মঞ্জুরির বিষয় অনিচ্ছুক। নিম্ন আদালতের বিচারকরা অপরাধের গুরুত্ব বোঝেন না এমনটা নয়। কিন্তু ঘৃন্য অপরাধের পরও অভিযুক্তর জামিন মঞ্জুর করলে তাঁকে (বিচারক) নিশানা করা হতে পারে, এই ভয়টা কাজ করে।” সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘লক্ষ্মীর ভাণ্ডার’ ইস্যুর নিয়মে বড়সড় রদবদল, কী নির্দেশিকা মুখ্যসচিবের?]

একই অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজুও। তাঁর অভিযোগ, বহু আইনজীবী তাঁদের বদলি নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে চাইছেন। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, এটা উদ্বেগজনক বিষয়। রিজিজু বলেন, আমি শুনলাম বহু আইনজীবী বদলির বিষয় নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে চাইছেন। এক-আধজনের অসুবিধা থাকতে পারে। তাঁরা আরজি জানাতে পারেন। কিন্তু কলেজিয়ামের যে কোনও সিদ্ধান্তের ক্ষেত্রে বারবার এই ঘটনার পুনরাবৃত্তি হলেই সমস্যা।”

প্রসঙ্গত, দেশের ৫০তম প্রধান বিচারপতি (Chief Justice) ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud)। তাঁর বাবা ওয়াই ভি চন্দ্রচূড় ছিলেন ভারতের সবচেয়ে বেশিদিন থাকা প্রধান বিচারপতি। প্রায় ৭ বছরেরও বেশি সময় তিনি ওই দায়িত্বে ছিলেন। এবার ছেলে চন্দ্রচূড়ও সেই পদে উন্নীত হলেন। এন ভি রামানার (NV Ramana) মেয়াদ ফুরনোর পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন বিচারপতি ইউ ইউ ললিত (UU Lalit)। গত অক্টোবরেই কেন্দ্রীয় সরকারের তরফে তাঁর কাছে পরবর্তী স্থায়ী প্রধান বিচারপতির নাম জানতে চাওয়া হয়েছিল। তিনি বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নাম প্রস্তাব করেন।

[আরও পড়ুন: FIFA WC 2022: বড় ধাক্কা ফ্রান্স শিবিরে, চোটের জন্য বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন বেঞ্জেমা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে