BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

কবে বেরবে দশম শ্রেণির পরীক্ষার ফল? জানিয়ে দিল CBSE

Published by: Abhisek Rakshit |    Posted: May 1, 2021 9:13 pm|    Updated: May 1, 2021 9:14 pm

Class 10th Board exam results on June 20, says CBSE | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ফের বেড়ে গিয়েছে করোনার সংক্রমণ। মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে কার্যত বিধ্বস্ত গোটা ভারত। এই পরিস্থিতিতে দশম শ্রেণির পরীক্ষা আগেই বাতিল করেছিল CBSE বোর্ড। জানানো হয়েছিল বোর্ডের তৈরি অবজেকটিভ ক্রাইটেরিয়ার উপর ভিত্তি করে দশম শ্রেণির ফলাফল ঘোষিত হবে। পূর্বের সেই ঘোষণা অনুযায়ীই এবার ফলপ্রকাশের দিনক্ষণও সামনে এসেছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আগামী ২০ জুন সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পড়ুয়ারা তাঁদের রেজাল্ট হাতে পাবেন।

কিন্তু কীভাবে তৈরি হবে রেজাল্ট? ওই প্রতিবেদনে জানানো হয়েছে, ইউনিট টেস্ট, হাফ-ইয়ারলি বা মিড টার্ম পরীক্ষা এবং প্রি-বোর্ড পরীক্ষায় একজন পড়ুয়া কেমন ফল করেছে, সেই অনুযায়ী তৈরি করা হবে রেজাল্ট। এর মধ্যে ইউনিট টেস্টের জন্য ধার্য করা হয়েছে ১০ নম্বর। মিড টার্মের জন্য ৩০ নম্বর এবং প্রি-বোর্ড পরীক্ষার জন্য ৪০ নম্বর। এছাড়া আরও ২০ নম্বর থাকছে পড়ুয়াদের নিজস্ব স্কুলগুলির হাতে। অর্থাৎ অভ্যন্তরীণ মূল্যায়ন বা ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে। সবমিলিয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। তা থেকেই তৈরি হবে রেজাল্ট। উপরোক্ত তিনটি পরীক্ষা সাধারণত প্রত্যেকটি সিবিএসই বোর্ডেই নেওয়া হয়। তাই সেক্ষেত্রে ফলপ্রকাশ বা মেধাতালিকা তৈরিতেও কোনও অসুবিধা হবে না।

[আরও পড়ুন: ডাক্তার বন্ধু ফোন ধরছেন না, বিহারে করোনা সংকটে দিশেহারা বিজেপি রাজ্য সভাপতিও]

জানা গিয়েছে, ইতিমধ্যে স্কুলগুলিতে একটি ইন্টারনাল রেজাল্ট কমিটি তৈরির নির্দেশও দেওয়া হয়েছে। যাতে থাকবেন স্কুলের প্রিন্সিপ্যাল থেকে শুরু করে সাতজন শিক্ষক। আগামী ২৫ মে-র মধ্যে সমস্ত স্কুলকে এই রেজাল্ট তৈরি করে ফেলতে হবে। তারপর ৫ জুনের মধ্যে তা পাঠিয়ে দিতে হবে সিবিএসই-র দপ্তরে। এছাড়া ২০ নম্বরের ইন্টারনাল অ্যাসেসমেন্টের নম্বর পাঠাতে হবে ১১ জুনের মধ্যে। এরপরই ২০ জুন ফলপ্রকাশ করবে বোর্ড।

[আরও পড়ুন: দিল্লিতে আরও এক সপ্তাহ লকডাউন, অক্সিজেনের অভাবে হাসপাতালগুলিতে মৃত্যুমিছিল অব্যাহত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement