BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ময়লা নোটও জমা নিতে হবে, RBI-এর নির্দেশ ব্যাঙ্কগুলিকে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 29, 2017 3:22 pm|    Updated: April 29, 2017 3:22 pm

Clean Note Police: RBI directs banks to take soiled notes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন নোট দুমড়ে-মুচড়ে গিয়েছে? কিংবা তাতে কোনও কিছু লেখা বা দাগ লেগেছে? ব্যাঙ্কে সেই নোটও আর জমা নেওয়া হচ্ছে না। তবে চিন্তার আর কোনও কারণ নেই। রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে ওই নোটগুলিও জমা দেওয়া যাবে ব্যাঙ্কে। এই মর্মে ব্যাঙ্কগুলির উদ্দেশে একটি নির্দেশিকাও জারি করেছে আরবিআই। কোনও নতুন নোটে যদি দাগ বা কোনও নোট যদি দুমড়ে-মুচড়ে যায় তাহলে সেগুলি ‘ময়লা নোট’ বলে চিহ্নিত করেছে আরবিআই। আর ব্যাঙ্কগুলিকে নির্দেশিকায় রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ওই ‘ময়লা নোট’গুলির কেউ ব্যাঙ্কে জমা করতে চাইলে, সেটা যেন জমা নেওয়া হয়।

[তিন তালাক নিয়ে রাজনীতি করবেন না, আর্জি প্রধানমন্ত্রী মোদির]

বিগত কয়েকমাসে বেশ কয়েকটি অভিযোগ জমা পড়েছে রিজার্ভ ব্যাঙ্কে। বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগ ওঠে, ব্যাঙ্কের অধিকাংশ শাখা নোটে কিছু লেখা বা ধোয়ার ফলে ঔজ্জ্বল্য কমে গেলে কিংবা রং লাগা থাকলে, সেটা আর জমা নিচ্ছে না। তবে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, ওই নির্দেশ কেবল ব্যাঙ্ক কর্মীদের উদ্দেশে ছিল। যাতে ব্যাঙ্কের কোনও কর্মী টাকায় কোন কিছু না লেখেন। সোশ্যাল মিডিয়াতেই গুজব ছড়ায় যে ওই ধরনের ‘ময়লা নোট’ ব্যাঙ্কে গ্রহণযোগ্য নয়।

[নাবালক সন্তান মা-বাবার সঙ্গে নাও থাকতে চাইতে পারে: দিল্লি হাই কোর্ট]

এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে আরবিআই একটি বিবৃতি দিয়ে নিজেদের ‘ক্লিন নোট পলিসি’-র কথা জানিয়েছিল। পাশাপাশি নির্দেশ দিয়েছিল, ওই নোটগুলির পরিবর্তে সাধারণ মানুষকে সবসময় নতুন ও পরিষ্কার নোট দিতে হবে।

[শেহবাগ যা করলেন, জানলে একজন ভারতীয় হিসাবে আপনার গর্ব হবে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে