১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Commercial LPG Price: ফের মাসের শুরুতে পকেটে টান, একধাক্কায় ১০৩ টাকা বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম

Published by: Subhajit Mandal |    Posted: May 1, 2022 8:27 am|    Updated: May 1, 2022 8:27 am

Commercial LPG Price hiked again on May 1 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমনাগরিকের জ্বালানি জ্বালা আরও বাড়ল। এবার একধাক্কায় সিলিন্ডারপ্রতি একশো টাকারও বেশি বাড়িয়ে দেওয়া হল বাণিজ্যিক গ্যাসের (Comercial LPG Gas) দাম। গত তিন মাসে এই নিয়ে প্রায় সাড়ে চারশো টাকা বেড়ে গেল বাণিজ্যিক গ্যাসের ১৯ কেজি সিলিন্ডারের দাম। এর ফলে হোটেল ব্যবসায়ী বা এলপিজি চালিত গাড়ির মালিকরা বড়সড় ধাক্কা খাবেন। পরোক্ষে প্রভাব পড়বে পণ্যের বাজারেও।

শনিবার রাতে তেল সংস্থাগুলি ১৯ কেজি সিলিন্ডারের বাণিজ্যিক গ‌্যাসের দাম ১০৩ টাকা ৫০ পয়সা বাড়িয়েছে। ফলে রবিবার সকাল থেকে কলকাতায় বাণিজ্যিক গ‌্যাসের সিলিন্ডারের দাম হল ২ হাজার ৪৫৫ টাকা। এর আগে ১ মার্চ ১৯ কেজির সিলিন্ডারের দাম ১০৫ টাকা বাড়ানো হয়েছিল। এরপর ২২ মার্চ অবশ্য ৯ টাকা কমানো হয় বাণিজ্যিক গ্যাসের দাম। ১ এপ্রিল ফের একধাক্কায় ২৫০ টাকা বাড়িয়ে দেওয়া হয় গ্যাসের দাম। রবিবার ফের গ্যাসের দাম একধাক্কায় ১০০ টাকার বেশি বেড়ে যাওয়ায় মাথায় হাত ব্যবসায়ীদের।

[আরও পড়ুন: ‘মোদি হ্যায়, মুমকিন হ্যায়’! কয়লা-বিদ্যুৎ সংকট নিয়ে তীব্র কটাক্ষ চিদম্বরমের]

তবে স্বস্তির খবর হল ঘরোয়া কাজে ব্যবহৃত LPG বা রান্নার গ্যাসের দাম এদিন বাড়ানো হয়নি। মার্চ মাসের শুরুতে একধাক্কায় ৫০ টাকা বেড়েছিল LPG’র দাম। তারপর গত দু’মাস আর নতুন করে গ্যাসের দাম বাড়ানো হয়নি। এদিনও কলকাতায় ১৪ কেজি LPG’র সিলিন্ডার মিলছে ৯৭৬ টাকায়। দিল্লিতে LPG’র দাম ৯৪৯ টাকা ৫০ পয়সা। গত কয়েকদিন টানা বাড়ার পর গত কয়েকদিন পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধিতেও বিরতি পড়েছে। সেটাও খানিকটা স্বস্তি। যদিও এই স্বস্তি কতদিন স্থায়ী হবে, তা নিয়ে রীতিমতো সংশয় রয়েছে।

[আরও পড়ুন: ‘এখনও তৃণমূল কংগ্রেসের সঙ্গেই রয়েছেন প্রশান্ত কিশোর’, দিল্লিতে বড় ঘোষণা মমতার]

হোটেল, রেস্তরাঁয় রান্নার জন‌্য বাণিজ্যিক গ‌্যাস ব‌্যবহার করা হয়। মূল‌্যবৃদ্ধির বাজারে ফের একদফা বাণিজ্যিক গ‌্যাসের দাম বাড়ায় রান্না করা খাবারের দাম বাড়বে। যার পরোক্ষ প্রভাব পড়বে পণ্যের বাজারেও। প্রসঙ্গত, দেশজুড়ে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্র এবং বিরোধী দলগুলির দখলে থাকা রাজ্যের সরকারগুলির মধ্যে রীতিমতো তরজা চলছে। এই পরিস্থিতিতে ফের গ্যাসের দাম বাড়াটা বিরোধীদের হাতে নয়া অস্ত্র তুলে দিল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে