Advertisement
Advertisement
EVM-VVPAT

ইভিএম-ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার দাবি, কমিশনের থেকে ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট

দুপুর দুটোয় কমিশনের আধিকারিকদের উপস্থিত হওয়ার নির্দেশ।

Complete EVM-VVPAT verification: SC seeks some clarification

ছবি: সংগৃহীত

Published by: Biswadip Dey
  • Posted:April 24, 2024 12:13 pm
  • Updated:April 24, 2024 3:06 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার আর্জিতে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে মামলা। সেই মামলার শুনানিতে বুধবার কমিশনের কাছে কয়েকটি বিষয়ে ব্যাখ্যা চাইল বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চ। এদিন দুপুর দুটোয় কমিশনের আধিকারিকদের উপস্থিত হতে এবং এই বিষয়ে বক্তব্য রাখতে বলা হয়েছে।

বুধবার সকালে শুনানিতে আবেদনকারীদের তরফে ইভিএম সোর্স কোডের ইস্যুটি উত্থাপন করা হলে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, এটা কোনওভাবেই প্রকাশ্যে আনা যায় না। কেননা সেক্ষেত্রে এর অপব্যবহার হতে পারে। পরে ভিভিপ্যাট স্লিপ প্রসঙ্গে জানানো হয়, ”আমরা কয়েকটি বিষয়ে ব্যাখ্যা চাই। মাইক্রো কন্ট্রোলার কি কন্ট্রোলিং ইউনিটের সঙ্গে যুক্ত নাকি ভিভিপ্যাটের সঙ্গে যুক্ত? আধিকারিকদের ডাকুন দুপুর দুটোর সময়।” সেই সঙ্গেই শীর্ষ আদালত জানতে চায়, মাইক্রো কন্ট্রোলার একবার মাত্র ব্যবহার্য কিনা। পাশাপাশি সিম্বল লোডিং ইউনিট সম্পর্কেও পরিষ্কার তথ্য চায় বেঞ্চ। এছাড়াও ইভিএম স্টোরেজ সম্পর্কেও তথ্য জানা হবে আধিকারিকদের থেকে।

Advertisement

[আরও পড়ুন: ‘দেশের জন্য মঙ্গলসূত্র উৎসর্গ করেছেন আমার মা’, মোদিকে জবাব প্রিয়াঙ্কার]

এদিন বিচারপতিরা বলতে শোনা গিয়েছে, ”সব কিছুকে সন্দেহ করা ঠিক নয়। সব কিছুরই আপনারা সমালোচনা করতে পারেন না। যদি কমিশন কিছু ভালো কাজ করে থাকে সেটাও স্বীকার করতে হবে। সব কিছুরই নিন্দা করলে হবে না।”

Advertisement

প্রসঙ্গত, ইভিএম (EVM) এবং ভিভিপ্যাটের (VVPAT) ভোটার স্লিপ মিলিয়ে দেখার দাবি দীর্ঘদিনের। এই দাবিতে শীর্ষ আদালতে (Supreme Court) মামলা দায়ের করেছেন আইনজীবী অরুণকুমার আগরওয়াল। বর্তমান নিয়ম অনুযায়ী, যে কোনও বিধানসভা কেন্দ্রের পাঁচটি বাছাই করা ইভিএমের ভোট ভিভিপ্যাটের সঙ্গে মিলিয়ে দেখা হয়। আবেদনকারীর বক্তব্য, ভিভিপ্যাটের তথ্য ও ইভিএমে পড়া ভোটের মধ্যে পার্থক্যের বিস্তর অভিযোগ ওঠে। তাই সব ভিভিপ্যাট স্লিপ গণনা করা উচিত।

[আরও পড়ুন: বাড়ির অমতে বিয়ে তরুণীর, এক বছর পরে জামাইবাবুকে কুপিয়ে খুন শ্যালকদের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ