BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাজস্থানের পর এবার পাঞ্জাব! ফের নবীন-প্রবীণ দ্বন্দ্ব কংগ্রেসে, বড়সড় ভাঙনের আশঙ্কা

Published by: Subhajit Mandal |    Posted: August 13, 2020 10:36 am|    Updated: August 13, 2020 10:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুঃসময় যেন কিছুতেই পিছু ছাড়ছে না কংগ্রেসের। একমাস ধরে চলা নাটকের পর যখন মনে হচ্ছে রাজস্থান পর্বের যবনিকা পড়তে চলেছে, তখনই অন্য আরেক রাজ্যে শুরু দলীয় কোন্দল। এবারে স্পটলাইটে পাঞ্জাব। দিল্লির আশেপাশে একমাত্র এই রাজ্যটিতেই ক্ষমতায় আছে কংগ্রেস। এমনকী ২০১৯ লোকসভায় গোটা দেশে যখন ভরাডুবি, তখনও পাঞ্জাবে ভাল ফল করেছে কংগ্রেস। কিন্তু এবার সেখানেও প্রবল হচ্ছে নবীন-প্রবীণ দ্বন্দ্ব। মুখ্যমন্ত্রী অমিরন্দর সিং (Amarinder Singh) এবং দলের প্রভাবশালী সাংসদ প্রতাপ সিং বাজওয়া প্রকাশ্যেই একে অপরের দিকে কাদা ছোঁড়াছুড়ি করছেন।

প্রতাপ সিং বাজওয়া (Pratap Singh Bajwa) মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের ঘোষিত বিরোধী এবং প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর (Rahul Gandhi) ঘনিষ্ঠ। সম্ভবত সেজন্যই ক্যাপ্টেনের আপত্তি সত্বেও ২০১৬ সালে পাঞ্জাব থেকে রাজ্যসভার টিকিট পান বাজওয়া। কিন্তু দলের মধ্যে থেকেও বারবার মুখ্যমন্ত্রীর সমালোচনা করে এসেছেন তিনি। সম্প্রতি পাঞ্জাবে বিষমদ কাণ্ডে যে ১২১ জনের মৃত্যু হয়েছে, তার জন্য মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকেই দায়ী করেছিলেন বাজওয়া। এদিকে অমরিন্দরও চুপ করে বসে নেই। তিনি আবার বাজওয়াকে দেওয়া সমস্তরকম নিরাপত্তা প্রত্যাহার করে নিয়েছেন। যার পালটা দিতে গিয়ে মুখ্যমন্ত্রীকে একপ্রকার পাগল বলে বসেছেন বাজওয়া। তাঁর কথায়,”বিষমদ কাণ্ডে আমরা প্রশ্ন তোলায় ক্যপ্টেন সাহেবের মাথা খারাপ হয়ে গিয়েছে। ভাবতেই পারছেন না নিজের দলের সাংসদ ওঁর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে পারে।” বাজওয়ার দাবি, বহুবার সতর্ক করা সত্বেও বেআইনি ভাটিখানা নিয়ে মুখ্যমন্ত্রী কোনও ব্যবস্থা নেননি, তাই এই ঘটনার দায় তাঁকেই নিতে হবে।

[আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা ‘স্থিতিশীল’, স্বস্তির খবর দিলেন ছেলে অভিজিৎ]

দলের সাংসদের প্রকাশ্যে এই দলবিরোধী মন্তব্য বেজায় চটেছেন ক্যাপ্টেন অমরিন্দর সিংও। তিনি হাইকম্যান্ডে এ নিয়ে নালিশ করতে চলেছেন বলেও শোনা যাচ্ছে। তবে ওয়াকিবহাল মহলের মতে, পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে হাইকম্যান্ড হস্তক্ষেপ না করলে প্রতাপ সিং বাজওয়া সদলবলে কংগ্রেস (Congress) ছাড়তে পারেন। যেটা কিনা বছর দুই বাদে বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসের জন্য বড়সড় ধাক্কা হতে পারে। কারণ, বাজওয়ার শিবিরে অন্তত জনা তিনেক যুব নেতা আছেন, যারা কিনা একটা সময় জাতীয় স্তরেও কাজ করেছেন এবং রাহুল গান্ধীর ঘনিষ্ঠ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement