Advertisement
Advertisement
Delhi

ভোট মিটতেই সম্মুখ সমরে! জলসংকটে কেজরি সরকারের বিরুদ্ধে কলসি ভেঙে বিক্ষোভ কংগ্রেসের

রাজনীতিতে বন্ধু কখন শত্রু হয়ে উঠবে ধরতে পারবেন না।

Congress holds 'matka phod' protests in Delhi amid water crisis
Published by: Amit Kumar Das
  • Posted:June 15, 2024 3:49 pm
  • Updated:June 15, 2024 3:49 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজনীতিতে বন্ধু কখন শত্রু হয়ে উঠবে ধরতে পারবেন না। ভোট মাথায় মৈত্রীর জোট বেঁধে রাজধানীতে আপ ও কংগ্রেস নজির গড়েছিল। তবে নির্বাচন শেষের এক মাসের মধ্যেই সে বন্ধুত্বে দাড়ি পড়ল। দিল্লির তীব্র জলসংকটে ‘বন্ধুত্ব’কে ছুঁড়ে ফেলে আপ সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হল কংগ্রেস। গোটা দিল্লি জুড়ে কলসি ভেঙে বিক্ষোভ দেখালেন কংগ্রেস নেতৃত্বরা। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে চলল স্লোগান।

একে তীব্র গরম তার উপর প্রবল জলসংকটে নাজেহাল অবস্থা দিল্লির। এদিকে জলের অভাবের দায় হরিয়ানার উপরে চাপিয়েছে আপ সরকার (AAP Government)। অভিযোগ করা হচ্ছে, দিল্লিকে (Delhi) পর্যাপ্ত জল সরবরাহ করছে না বিজেপি (BJP) শাসিত হরিয়ানা সরকার। এদিকে দিল্লির বাস্তব পরিস্থিতি অত্যন্ত করুণ জলের পাত্র হাতে নিয়ে ঘন্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও জল মিলছে না। জলের ট্যাঙ্কার এলেও চাহিদার তুলনায় জলের পরিমাণ অতি সামান্যই। গোটা ঘটনার দায় আপ সরকারের ঘাড়ে ঠেলে শনিবার সকাল ১০টা থেকে দিল্লির ২৮০ টি ব্লকেই প্রতিবাদে সরব হয় কংগ্রেস। দলের পতাকা হাতে নিয়ে রাস্তায় কলসি ভেঙে কেজরির বিরুদ্ধে স্লোগান তোলেন হাত শিবিরের নেতা-কর্মীরা। প্রতিবাদে সামিল হতে দেখা যায় দিল্লি কংগ্রেসের (Congress) প্রধান দেবেন্দ্র যাদবকেও। কংগ্রেস অভিযোগ করে দিল্লি সরকারের গাফিলতির জেরেই এই জলসংকট। দাবি তোলা হয়, এই ইস্যুতে বিধানসভাতেও আলোচনা হোক।

Advertisement

[আরও পড়ুন: হিজাব বিতর্কের পর বাংলায় তিলক-তরজা! স্কুলের সামনে বিক্ষোভ ‘সনাতনী’দের]

যদিও আপ সরকারের মন্ত্রী অতিশী বলেন, বিজেপি শাসিত হরিয়ানা সরকার পর্যাপ্ত জল সরবরাহ করছে না বলেই এই অবস্থা। তথ্য তুলে ধরে তিনি বলেন, ৬ জুল ১০০২ মিলিয়ন গ্যালন (MGD) জল প্রস্তুত করা হয়েছিল। ৮ জুন তা কমে দাঁড়ায় ৯৯০ এমজিডি। ১১, ১২ ও ১৩ জুন যথাক্রমে তা কমে দাঁড়িয়েছে ৯১৯, ৯৫১ ও ৯৩৯ এমজিডি। তবে আপ সরকার হরিয়ানার দিকে আঙুল তুললেও, গোটা ঘটনায় কেজরি সরকারকে পালটা তোপ দেগেছেন দিল্লির উপরাজ্যপাল। তিনি অভিযোগ করেন, ‘আমি যতদূর জানি হরিয়ানা ও উত্তরপ্রদেশ লাগাতার দিল্লিকে তার প্রাপ্য জল সরবরাহ করছে। তার পরও এই জল সংকটের সবচেয়ে বড় কারণ এটাই যে দিল্লিকে পাঠানো ৫৪ শতাংশ জলের কোনও হিসেব নেই। ৪০ শতাংশ জল পুরানো ও খারাপ পাইপ লাইনের জেরে নষ্ট হয়।’ একইসঙ্গে তাঁর দাবি, ‘গত ১০ বছরে জলের জন্য হাজার কোটি টাকা খরচ করেছে আপ সরকার। অথচ পুরানো পাইপ সারানো বা নতুন পাইপ বসানো, কিছুই করা হয়নি। সত্যিটা এটাই যে ট্যাঙ্কার মাফিয়ার জল চুরি করে তা গরিবদের বিক্রি করছে।’

Advertisement

[আরও পড়ুন: সুখবর! কেটেছে জট, পুলিশের অনুমতি পেয়েই নিকো পার্ক পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজ শুরু]

এমনকী তিনি আরও অভিযোগ করেন, ‘এটা অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় যে দিল্লির ধনী এলাকায় ব্যক্তি পিছু দৈনিক ৫৫০ লিটার জল সরবরাহ করা হয়। অথচ গরিব এলাকাগুলিতে জন পিছু মাত্র ১৫ লিটার জল সরবরাহ হচ্ছে।’ তাঁর আরও দাবি, ‘হরিয়ানা থেকে জল এসে দিল্লির যে জলাধারে জমা হয় তার ক্ষমতা একটা সময় ২৫০ মিলিয়ন গ্যালন ছিল। বর্তমানে তা কমে গিয়ে মাত্র ১৬ মিলিয়ন গ্যালন হয়েছে। যার কারণ গত ১০ বছরে ওই জলাধার সাফাই করা হয়নি ফলে তার নাব্যতা কমে গিয়েছে। এই বিষয়ে আমি নিজে মুখ্যমন্ত্রীকে চিঠিও লিখেছিলাম। কিন্তু কোনও ফল হয়নি।’ এহেন পরিস্থিতির মাঝেই এবার বন্ধুত্বকে শিকেয় তুলে আপের বিরুদ্ধে প্রতিবাদে সরব হল কংগ্রেসও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ