BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিরোধী ঐক্যের ‘মধ্যমণি’ মমতাকে বার্তা দিতে বঙ্গ-ভবনে আহমেদ প্যাটেল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 18, 2018 11:23 am|    Updated: June 18, 2018 2:52 pm

Congress leader Ahmed Patel meets Mamata Banerjee in Delhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফর মানেই ফেডারেল ফ্রন্টের আলোচনা। জাতীয় রাজনীতিতে এ ছবি এখন খুব চেনা। শেষ কয়েকটি দিল্লি সফরের মত এবারের দিল্লি সফরেও বিরোধী জোটের মধ্যমণি হয়ে রইলেন তৃণমূলনেত্রী। রাজধানীর বুকে দেখা গেল মমতার চেনা দাপট। তাঁর নেতৃত্বেই কাছাকাছি এল পাঁচটি আলাদা রাজ্যের, আলাদা দলের মুখ্যমন্ত্রী। এমনকি মমতার নেতৃত্বে দিল্লির উপরাজ্যপালের বিরুদ্ধে মুখ খুলতে দেখা গলে কেরালার বামপন্থী মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকেও। জেডিএসের কুমারস্বামী, টিডিপির চন্দ্রবাবু নাইডু তো ছিলেনই। দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের সমর্থনে সরব হয়ে মমতা আরও একবার আঞ্চলিক দলগুলির ঐক্যের পক্ষে জোরালো সওয়াল করলেন। নীতি আয়োগের বৈঠকেও বিরোধী মুখ্যমন্ত্রীদের নেতৃত্ব দিতে দেখা গিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়কেই।

[রাজ্যের আর্থিক বঞ্চনা নিয়ে নীতি আয়োগের বৈঠকে ঝড় তুললেন মমতা]

কিন্তু এসবের মধ্যে আরও একবার প্রকাশ্যে চলে এল কংগ্রেসের সঙ্গে তৃণমূলের মতপার্থক্য । মমতার নেতৃত্বে অন্য বিরোধীরা যখন আপের দাবিকে সমর্থন করে কেজরির পাশে, কংগ্রেস তখন ব্যস্ত আপ সুপ্রিমোর ‘নাটকীয়তা’র সমালোচনা করতে। রাজনৈতিক মহলের দাবি, কংগ্রেসের এই অবস্থানেই স্পষ্ট প্রস্তাবিত ফেডারেল ফ্রন্টের নেতাদের সঙ্গে মতপার্থক্য প্রবল হচ্ছে কংগ্রেসের। সেই মতপার্থক্য ঘোচাতেই কি আহমেদ প্যাটেলকে মমতার সঙ্গে দেখা করতে পাঠালেন সনিয়া গান্ধী? রাজধানীর আনাচেকানাচে এখন ঘোরাফেরা করছে সেই প্রশ্নই।

[জঙ্গিদের হাতে ‘স্টিল কোর’ বুলেট, চিন্তিত নিরাপত্তা বাহিনী]

গতকাল সন্ধ্যা নাগাদ হঠাৎ চাণক্যপুরির বঙ্গভবনে ফুলের তোড়া আর ফলের ঝুড়ি হাতে হাজির হন গান্ধী পরিবার ঘনিষ্ঠ আহমেদ প্যাটেল। সনিয়ার রাজনৈতিক সচিবকে স্বাগত জানান তৃণমূলনেত্রীও। প্রায় ঘণ্টাখানেক বাদে বঙ্গ ভবন থেকে বেরোতে দেখা যায় প্রভাবশালী কংগ্রেস নেতাকে। কিন্তু এত দীর্ঘক্ষণ ধরে তৃণমূলনেত্রী আর কংগ্রেস নেতার মধ্যে কী আলোচনা হল তা অবশ্য প্রকাশ্যে আনতে চায়নি কোনও পক্ষই। তবে, তৃণমূল সূত্রের খবর আহমেদ প্যাটেলের এই সাক্ষাৎ রাজনৈতিকভাবে অতি গুরুত্বপূর্ণ। তৃণমূলের এক নেতা দাবি করেছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব বৃহত্তর জোট গড়তে চাইছে বিরোধীরা, আর সেই জোটের অংশ নিতে চাই কংগ্রেসও। সেই বার্তা নিয়েই এদিন বঙ্গ ভবনে হাজির হয়েছিলেন আহমেদ প্যাটেল। কংগ্রেস নেতারা প্রকাশ্যে অবশ্য দাবি করছেন, বিরোধী জোট যদি কিছু হয় তাঁর নেতৃত্ব দেবেন রাহুল গান্ধীই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে