Advertisement
Advertisement

Breaking News

কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন তুললেন সোনিয়া ঘনিষ্ঠ আরেক নেতা, গেহলটকে নিয়ে ধন্দ অব্যাহত

সোনিয়ারা কি গেহলটের বিকল্প খুঁজছেন?

Congress leader Pawan Bansal took the form to file nomination in party polls | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:September 27, 2022 3:11 pm
  • Updated:September 27, 2022 3:43 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: তাঁর নাম কোনওরকম জল্পনাতেই ছিল না। না রাজস্থানে গেহলট পন্থীদের বিদ্রোহের আগে, না গেহলট পন্থীদের বিদ্রোহের পরে। কিন্তু সবাইকে একপ্রকার চমকে দিয়ে এবার কংগ্রেস সভাপতি পদের জন্য মনোনয়ন তুললেন বর্ষীয়ান নেতা পবন বনসল। মঙ্গলবার কংগ্রেসের নির্বাচনের দায়িত্বে থাকা মধুসূদন মিস্ত্রি (Madhusudan Mistri) জানিয়েছেন, এখনও পর্যন্ত মোট দু’জন কংগ্রেসের সভাপতি পদে মনোনয়ন তুলেছেন। একজন শশী থারুর, অপরজন পবন বনসল। অশোক গেহলট মনোনয়ন তুলবেন কিনা, সে বিষয়ে তাঁর কাছে কোনও তথ্য নেই বলেই দাবি করেছেন মধুসূদন।

Congress leader Pawan Bansal took the form to file nomination in party polls

Advertisement

সূত্রের খবর, বনসল দুটি মনোনয়ন পত্র তুলেছেন। মূলত চণ্ডীগড়ে রাজনীতি করা বনসল গান্ধী (Gandhi Family) পরিবারের ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত। এই মুহূর্তে কংগ্রেসের কোষাধ্যক্ষের মতো গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তিনি। কংগ্রেস সভাপতি নির্বাচনের আগে যে কয়েকজনের নাম শোনা যাচ্ছিল, তাঁদের মধ্যে ছিলেন না বনসল। আবার বিক্ষুব্ধ গোষ্ঠীর সঙ্গেও কোনওরকম যোগাযোগ নেই তাঁর। তাহলে হঠাৎ বনসল কেন মনোনয়ন তুললেন? কার সমর্থনে লড়তে চাইছেন তিনি? নাকি গেহলটের (Ahok Gehlot) মতিগতি ভাল না রেখে বনসলকে বিকল্প হিসাবে ভাসিয়ে দিচ্ছে গান্ধী পরিবারই? সবটাই ধোঁয়াশা।

Advertisement

[আরও পড়ুন: ফের দেশজুড়ে পিএফআই ডেরায় হানা দিল NIA, আটক শাহিনবাগের নেত্রী, ধৃত অন্তত ২৫০]

আসলে রবিবারের মিডনাইট মেলোড্রামার পর কংগ্রেস (Congress) সভাপতি নির্বাচন নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে। একটা সময় যে অশোক গেহলটের নির্বাচন একেবারে পাকা বলে মনে হচ্ছিল, সম্ভবত তাঁকেই আর একমাত্র বিকল্প হিসাবে ভাবছেন না কংগ্রেসের গান্ধী পরিবার পন্থীরা। প্রথমে তাঁর অনুগামীদের বিদ্রোহ। তারপর তাঁদেরই আবার একের পর এক শর্ত আরোপ করে হাইকমান্ডকে কার্যত চ্যালেঞ্জ করা। সবশেষে বিদায়ী অন্তর্বর্তীকালীন দলনেত্রী সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) নির্দেশে দুই পর্যবেক্ষক মল্লিকার্জুন খাড়গে ও অজয় মাকেনের ডাক উপেক্ষা করে বৈঠকে না যাওয়া। গেহলট ও গেহলট-সঙ্গীদের ধারাবাহিক কাজ ও পদক্ষেপে ‘বৃদ্ধ রাজপুত’-এর উপর ক্ষুব্ধ হাইকমান্ড। যা পরিস্থিতি, তাতে হাইকমান্ডের প্রাথমিক পছন্দের প্রার্থী হলেও আদৌ তিনি সভাপতি (Congress President) নির্বাচিত হতে পারেন কি না, তা নিয়েই গুঞ্জন শুরু হয়ে গিয়েছে কংগ্রেসের অন্দরে।

[আরও পড়ুন: রাজস্থানে কংগ্রেসের গৃহযুদ্ধ, গেহলটে ক্ষুব্ধ সোনিয়া, সভাপতি পদে লড়াইয়ে কি এগিয়ে কমলনাথ?]

শোনা যাচ্ছে হাইকম্যান্ড নাকি গেহলটের বিকল্প কাউকে খোঁজা শুরু করেছে। এরই মধ্যে বনসলের মনোনয়ন দেওয়াটা বেশ তাৎপর্যপূর্ণ। শোনা যাচ্ছে, কংগ্রেস সভাপতি নির্বাচন শুধু গেহলট বনাম থারুর হবে, এমনটা ভাবা ভুল। আরও একাধিক প্রার্থী লড়াইয়ে নামতে পারেন। শেষে গান্ধী পরিবারের বদান্যতা কাদের সঙ্গে থাকে, সেটাই দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ