BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তৈরি হল ইতিহাস, শুরু সুপ্রিম কোর্টের কার্যবিবরণীর লাইভ স্ট্রিমিং

Published by: Biswadip Dey |    Posted: September 27, 2022 2:42 pm|    Updated: September 27, 2022 7:48 pm

Supreme Court live streams constitutional bench hearing for the first time। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসে প্রথম বার। মঙ্গলবার থেকে শুরু হল সুপ্রিম কোর্টের (Supreme Court) কার্যবিবরণীর লাইভ স্ট্রিমিং Live streaming)। যার ফলে অনলাইনে একসঙ্গে তিনটি সাংবিধানিক বেঞ্চের শুনানি দেখা যাবে। সোমবারই এক ঐতিহাসিক রায়ে এই লাইভ স্ট্রিমিংয়ের বিষয়টি জানিয়ে দিয়েছিল শীর্ষ আদালত। এই সংক্রান্ত একাধিক জনস্বার্থ মামলার ভিত্তিতে এই রায় দেয় সুপ্রিম কোর্ট।

প্রথম দিন আর্থিক ভাবে অনগ্রসর শ্রেণির সংরক্ষণ সংক্রান্ত মামলা, শিব সেনার ভাঙন সংক্রান্ত মামলা এবং ‘ইন্ডিয়া বারে’র পরীক্ষা সংক্রান্ত মামলাগুলি লাইভ স্ট্রিমিং হতে দেখা গেল। প্রসঙ্গত, আপাতত সুপ্রিম কোর্ট থেকে শুরু হলেও বিষয়টি সফলতা পেলে পরবর্তীকালে সব আদালতেই শুনানি লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা করা হবে। সোমবার শুনানির সময় বিচারপতিরা বলেন, লাইভ স্ট্রিমিংই সময়ের দাবি। তাছাড়া আদালত থেকে সরাসরি লাইভ স্ট্রিম হলে নতুন প্রজন্ম এবং ছাত্ররা নতুন করে শেখার সুযোগ পাবে। আইনের ছাত্রদের কার্যবিবরণী সম্পর্কে অভিজ্ঞতা হবে।

[আরও পড়ুন: ফের দেশজুড়ে পিএফআই ডেরায় হানা দিল NIA, আটক শাহিনবাগের নেত্রী, ধৃত অন্তত ২৫০]

এর আগে গত ২৪ আগস্ট কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল পাইলট প্রজেক্ট হিসেবে শুধুমাত্র প্রধান বিচারপতির এজলাসের মামলাগুলি লাইভ স্ট্রিমিংয়ের পরামর্শ দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন পাইলট প্রজেক্ট সফল হলে, আগামিদিনে সব আদালতে এই প্রকল্প চালু করা যেতে পারে। কিন্তু সোমবার আদালত জানিয়ে দেয় সুপ্রিম কোর্টের সব মামলাই লাইভ করা হবে।

যদিও সংবেদনশীল মামলা যেমন ধর্ষণ, শারীরিক নিগ্রহ, পারিবারিক হিংসার ক্ষেত্রে লাইভ স্ট্রিম করতে হবে সাবধানে। এমনিতেই সমস্ত লাইভ স্ট্রিম করতে হবে ৩০ সেকেন্ড দেরিতে। যাতে আদালতের কাজ চলাকালীন যদি কোনও আইনজীবী অভব্য আচরণ করে তা পজ করে দেওয়া যায়।

[আরও পড়ুন: রাজস্থানে কংগ্রেসের গৃহযুদ্ধ, গেহলটে ক্ষুব্ধ সোনিয়া, সভাপতি পদে লড়াইয়ে কি এগিয়ে কমলনাথ?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে