BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘ওটা ছিল সুপরিকল্পিত ষড়যন্ত্র’, নোট বাতিলের চতুর্থ বর্ষপূর্তিতে তোপ রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: November 8, 2020 2:36 pm|    Updated: November 8, 2020 2:36 pm

Congress leader Rahul Gandhi attacks PM Narendra Modi over Note Ban |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের চতুর্থ বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) বেনজির কটাক্ষ কংগ্রেসের। চার বছর আগে মোদির নেওয়া ‘হটকারী’ সিদ্ধান্তকে সুপরিকল্পিত ষড়যন্ত্র বলে দেগে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর দাবি, নিজের কর্পোরেট বন্ধুদের ঋণ মকুব করার জন্য সুপরিকল্পিতভাবে সাধারণ মানুষের টাকা ব্যাংকে ঢুকিয়েছেন মোদি।

উল্লেখ্য, ২০১৬ সালের, ৮ নভেম্বর রাত আটটায় ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের (Note Ban) সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্দেশ্য ছিল, সিস্টেম থেকে সমস্ত কালো টাকা ছেঁকে ফেলা এবং দুর্নীতিগ্রস্তদের হাতেনাতে পাকড়াও করা। প্রধানমন্ত্রী দাবি করেছিলেন, নোট বাতিলের ফলে সন্ত্রাসবাদীদের অর্থের সংস্থান বন্ধ হবে এবং সন্ত্রাস কমবে। বস্তুত পরে দেখা গিয়েছে এই উদ্দেশ্যগুলির কোনওটিই সেভাবে সাধিত হয়নি। উলটে সিস্টেম থেকে হঠাত মোটা অঙ্কের নগদ উধাও হয়ে যাওয়ায় অর্থনীতি স্লথ হয়েছে। বহু মানুষ কর্মহীন হয়েছেন। খোদ রিজার্ভ ব্যাংক (RBI) নিজেদের রিপোর্টে স্বীকার করেছে, নোট বাতিলে কাঙ্ক্ষিত সাফল্য আসেনি।

[আরও পড়ুন: ভরসা ‘ভোট কাটোয়া’ ওয়েইসি! এক্সিট পোলের পরও বিহার দখলের আশা ছাড়ছে না বিজেপি]

২০১৬ সালের পর থেকে প্রতিবছর ৮ নভেম্বর দিনটিকে ‘কালা দিবস’ বা প্রতিবাদ দিবস হিসেবে পালন করে কংগ্রেস। এবছর দিনটিতে ‘বিশ্বাসঘাতকতা’ দিবস পালন করছে সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) দল। সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় নোট বাতিলের ক্ষতিকর প্রভাবগুলি নিয়ে প্রচার করছে কংগ্রেস। তবে, রাহুল গান্ধী যে অভিযোগ করলেন, তা রীতিমতো চাঞ্চল্যকর। কংগ্রেস নেতা বলছেন,”নোট বাতিল প্রধানমন্ত্রীর সুপরিকল্পিত ষড়যন্ত্র। যাতে সাধারণ মানুষের টাকায় মোদির বন্ধু পুঁজিপতিদের লক্ষ লক্ষ কোটি টাকার ঋণ মকুব করা যায়। এই ভুল ধারণায় থাকবেন না যে এটা কোনও অনিচ্ছাকৃত ভুল ছিল। না, এই ভুল পরিকল্পিতভাবে করা।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে