BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাটল জোট জট, অখিলেশের জেদের কাছে মাথা নোয়ালো কংগ্রেস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 22, 2017 3:55 pm|    Updated: January 22, 2017 3:55 pm

Congress says it is allying with SP for UP polls, will contest from 105 seats

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষপর্যন্ত সপা-কংগ্রেস জোট নিয়ে রফাসূত্র বেরলো। উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টি ও কংগ্রেসের মধ্যে জোট নিয়ে জট অবশেষে কাটল। অখিলেশের জেদের কাছে মাথা নোয়ালো কংগ্রেস। ৪০৩টি আসনের মধ্যে ১০৫টি আসনে প্রার্থী দেবে তারা। ১২১ বা তার বেশি আসনের দাবি আর টিকলো না। সেইসঙ্গে জোট নিয়েও ফয়সলা হল রবিবার।

(ই-ওয়ালেটে প্রচুর টাকা? আয়কর হানা দিল বলে!)

প্রসঙ্গত, কয়েকদিন ধরে উত্তরপ্রদেশের শাসকদল সপা ও জোট প্রত্যাশী কংগ্রেসের মধ্যে আসন নিয়ে যে টানাপোড়েন চলছিল, রবিবার তার অবসান হল। যদিও প্রথম থেকেই ১২১টিরও বেশি আসনের দাবি করে আসছিল কংগ্রেস। কিন্তু অখিলেশ যাদব কোনওমতেই ১০০-র বেশি আসন ছাড়তে নারাজ ছিলেন কংগ্রেসকে। শেষপর্যন্ত ৯৯টি আসন ছাড়ার প্রস্তাব রাখেন অখিলেশ। এই প্রস্তাব না মানলে কংগ্রেসের পক্ষে সপার জোট সঙ্গে জোট টেকানো মুশকিল ছিল। তাই নিজেদের দাবি থেকে সরে এসে শেষপর্যন্ত ১০৫টি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে কংগ্রেসকে। জোট টিকিয়ে রাখতে আসরে নামতে হয় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং তাঁর কন্যা প্রিয়াঙ্কা বঢরাকে। সপা সূত্রে খবর, সোনিয়ার হস্তক্ষেপেই জোট জট কাটে।

(জঙ্গি হামলায় শহিদ অসম রাইফেলসের দুই জওয়ান)

কংগ্রেসের শীর্ষনেতৃত্বের মতে, উত্তরপ্রদেশে শোচনীয় ফলাফলের চিন্তা করেই সপার প্রস্তাবে রাজি হয় দল। এই মূহূর্তে সরকার গড়ার ক্ষেত্রে মায়াবতীর বিএসপি ও বিজেপিই সপার প্রধান কাঁটা। তাই সপার প্রস্তাবে রাজি না হওয়া ছাড়া কংগ্রেসের উপায় ছিল না বলে মনে করছে রাজনৈতিকমহল। একইসঙ্গে অখিলেশকে না চটিয়ে সপার প্রস্তাবে রাজি হওয়াকে অনেকেই ‘ধর্মনিরপেক্ষতার প্রশ্নে ত্যাগ’ বলেই ব্যাখ্যা করছেন।

(অন্ধ্রপ্রদেশে ভয়াবহ রেল দুর্ঘটনা, মৃতের সংখ্যা ছাড়াল ৩৫)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে