BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

মোহভঙ্গ! শিব সেনার সঙ্গে জোট নয়, বৃহন্মুম্বই পুরনিগমে একা লড়ার ঘোষণা কংগ্রেস নেতার

Published by: Subhajit Mandal |    Posted: November 20, 2020 10:00 am|    Updated: November 20, 2020 10:00 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র এক বছরেই মোহভঙ্গ! আর শিব সেনার সঙ্গে জোট নয়। বিশ্বের সবচেয়ে ধনী পুরনিগমের নির্বাচনে (BMC elections 2022) একলা লড়ার ভাবনা কংগ্রেসের। বৃহস্পতিবার মুম্বইয়ের এক কংগ্রেস নেতা সাফ জানিয়ে দিয়েছেন, বাণিজ্যনগরীতে শিব সেনার সঙ্গে কোনও জোট নয়। আসন্ন বৃহন্মুম্বই পুরনিগমের (Brihanmumbai Municipal Corporation) নির্বাচনে আমরা একলা লড়াই করতে প্রস্তুত আছি। তবে, চুড়ান্ত সিদ্ধান্ত তিনি ছেড়ে দিয়েছেন হাই কম্যান্ডের উপর।

ঠিক বছরখানেক আগে বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে হিন্দুত্ববাদী শক্তি শিব (Shiv Sena) সেনার সঙ্গে জোট করে কংগ্রেস-এনসিপি। মহারাষ্ট্রে গঠিত হয় মহা বিকাশ আগাড়ি। মুখ্যমন্ত্রী হন উদ্ধব ঠাকরে। মতাদর্শগতভাবে ভিন্ন মেরুতে অবস্থানকারী এই জোট বেশ সুচারুভাবেই চলছিল। উদ্ধব ঠাকরে বেশ বুদ্ধিমত্তার সঙ্গেই হিন্দুত্ববাদ থেকে নিজের দলকে কিছুটা হলেও দূরে সরিয়ে রেখেছিলেন। কিন্তু আশঙ্কা ছিলই। ভিন্ন মতাদর্শের এই দলগুলির জোটে যে কোনও সময় ছন্দপতন হতে পারে। ২০২২ সালের বৃহন্মুম্বই পুরনিগমের নির্বাচনের আগে তেমনটাই ইঙ্গিত মিলল।

[আরও পড়ুন: ‘বিজেপির আমলে পানের দোকানে পরিণত হয়েছে CBI’, কটাক্ষ মহারাষ্ট্রের মন্ত্রীর]

মুম্বই কংগ্রেসের (Congress) প্রভাবশালী নেতা রবি রাজা সাফ জানিয়ে দিলেন, আসন্ন বৃহন্মুম্বই পুরনিগমের নির্বাচনে শিব সেনার সঙ্গে জোট চাননা তাঁরা। মুম্বইয়ের প্রতিটি ওয়ার্ডে কংগ্রেসের সংঠন শক্তিশালী। তাই একলা চলার পক্ষে দল। আসলে, বৃহন্মুম্বই পুরনিগমে দীর্ঘদিন ধরে ক্ষমতায় আছে শিব সেনা। এবং সেটা বিজেপির সঙ্গে জোট গঠন করে। ২০১৭ নির্বাচনের আগে পর্যন্ত মূল লড়াই ছিল শিব সেনা-বিজেপি জোট বনাম কংগ্রেস-এনসিপি জোট। মুম্বই শহরে এনসিপি বা বিজেপির তেমন প্রভাব না থাকায় আসল লড়াইটা অবশ্য শিব সেনা এবং কংগ্রেসের মধ্যে হত। কিন্তু ২০১৭ সালে চার দলই আলাদা আলাদাভাবে লড়াই করে। আর তাতে মূল লড়াই হয় বিজেপি-শিব সেনার মধ্যে। কংগ্রেস পরিণত হয় তৃতীয় শক্তিতে।

[আরও পড়ুন: মুম্বইয়ে করাচি সুইটসের নাম বদলের দাবি, দোকানের মালিককে হুমকি শিব সেনা নেতার]

গত নির্বাচনে ২২৭ আসনের বৃহন্মুম্বই পুরনিগমে শিব সেনা পায় ৮৬ আসন, বিজেপি পায় ৮২ আসন, কংগ্রেস পায় মাত্র ৩০ আসন এবং এনসিপি পায় ৯ আসন। পরে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার ৬ কাউন্সিলর শিব সেনায় যোগ দেন। স্বাভাবিকভাবেই দীর্ঘদিনের বিরোধী দুই শক্তি জোট করে লড়লে আসন রফায় সমস্যা হবে। আর কংগ্রেস চাইছে, মুম্বই শহরে ফের নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে। আর সেকারণেই এই একলা চলার ভাবনা। যদিও, চুড়ান্ত সিদ্ধান হাই কম্যান্ডের উপরই ছেড়েছেন মুম্বইয়ের নেতারা। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement