২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিজেপির হাত থেকে গণতন্ত্র ও সংবিধানকে বাঁচাতে দেশজুড়ে আন্দোলনের ডাক কংগ্রেসের

Published by: Soumya Mukherjee |    Posted: July 25, 2020 9:35 pm|    Updated: July 25, 2020 9:35 pm

An Images

ছবিটি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরেই দেশের অবিজেপি রাজ্যগুলি থেকে ক্ষমতাসীন সরকারকে সরাতে ষড়যন্ত্র চলছে বলে অভিযোগ করে আসছে কংগ্রেস। একই সুর শোনা গিয়েছে বিজেপি বিরোধী অন্যান্য বিরোধী দলগুলির নেতাদের মুখেও। রাজস্থানের ঘটনা তার জ্বলন্ত প্রমাণ বলেও উল্লেখ করছেন তাঁরা। এবার বিজেপির হাত থেকে ভারতের সংবিধান ও গণতান্ত্রিক ব্যবস্থাকে রক্ষা করতে দেশজুড়ে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিল কংগ্রেস (Congress)। আগামী সোমবার থেকে দেশের বিভিন্ন জায়গায় কংগ্রেসের তরফে ওই কর্মসূচি পালন করা হবে বলে জানা গিয়েছে।

শনিবার এপ্রসঙ্গে কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, ‘ধারাবাহিকভাবে মানুষের রায় নির্বাচিন রাজ্য সরকারগুলিকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করছে বিজেপি। নিজেদের নোংরা রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে সাংবিধানিক সংস্থাগুলির অপব্যবহার করছে। এর জন্য আগামী সোমবার থেকে দেশজুড়ে ‘গণতন্ত্র বাঁচাও-সংবিধান বাঁচাও (Save Democracy-Save Constitution)’ অভিযানের ডাক দেওয়া হয়েছে কংগ্রেসের তরফে। প্রতিটি রাজ্য়ের রাজভবনের সামনে ওই বিক্ষোভ দেখানো হবে। তার আগে রবিবার সকাল ১০টার সময় ‘গণতন্ত্রের জন্য বলুন’ শিরোনামে সোশ্যাল মিডিয়াতে বিজেপির বিরুদ্ধে একটি প্রচার কর্মসূচির সূচনা হবে।’

[আরও পড়ুন: ভারতীয় সেনার বিরুদ্ধে বিদ্বেষমূলক টুইটের জের, মামলা JNU-এর পড়ুয়ার বিরুদ্ধে ]

কংগ্রেসের অভিযোগ, কর্ণাটক থেকে মধ্যপ্রদেশে কীভাবে ক্ষমতাসীন সরকারকে সরানো হয়েছে তা দেশের মানুষ দেখেছে। এখনও রাজস্থানের ক্ষেত্রেও একই ঘটনা ঘটছে। মুখ্যমন্ত্রী অশোক গেহলটের পক্ষে সংখ্যাগরিষ্ঠ বিধায়ক থাকা সত্ত্বেও রাজ্যপাল বিজেপির কথা অনুযায়ী চলছে। এখনও যদি এর বিরুদ্ধে দেশজুড়ে জনমত সংগঠিত না করা যায় তাহলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে। কোনও রাজ্যেই বিজেপি বিরোধী দলগুলি সরকার গঠন করতে পারবে না। তাই এখনই এর বিরুদ্ধে সরব হওয়া উচিত।

[আরও পড়ুন: মুকুলের দিল্লির বাড়ি থেকে হঠাৎ উধাও মোদি-শাহর ফ্লেক্স, তুঙ্গে জল্পনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement