BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উপনির্বাচনে জোর টক্কর, হিমাচলে কংগ্রেসের কাছে হারল বিজেপি, ধাক্কা মহারাষ্ট্র-রাজস্থানেও

Published by: Paramita Paul |    Posted: November 2, 2021 4:40 pm|    Updated: November 2, 2021 9:26 pm

Congress wins LS Bypoll in Himachal, Shivsena in Dadra Nagar Haveli by defeating BJP | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু বাংলা নয়, মঙ্গলবার দেশের ২৯টি বিধানসভা আসনে উপনির্বাচনের (LS Bypolls) ফল প্রকাশিত হল। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে বিজেপিকে কড়া টক্কর দিল বিরোধীরা। এমনকী, তিনটি লোকসভা কেন্দ্রেও ধাক্কা খেয়েছে বিজেপি (BJP)। যদিও উত্তর-পূর্ব ভারতে নিজেদের শক্তি বাড়িয়েছে গেরুয়া শিবির। 

অন্ধ্রপ্রদেশের একটি বিধানসভা আসনে ভোট ছিল। সেখানে জয় পেয়েছে জগমোহন রেড্ডির দল ওয়াইএসআর কংগ্রেস (YSR Congress)। অসমের পাঁচটি আসনের মধ্যে ৩টিতে জয় পেয়েছে বিজেপি। ২টিতে তার সহযোগী দল প্রমোদ বোড়োর ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল। দাঁত ফোঁটাতে ব্যর্থ হয়েছে বিরোধীরা। উত্তর-পূর্বের অন্যান্য রাজ্য যেমন মেঘালয়, মিজোরামেও ভাল ফল করেছে গেরুয়া শিবির। মেঘালয়ের ৩টি আসনের মধ্যে ২টিতে জয় পেয়েছে ন্যাশনাল পিপলস পার্টি এবং একটি আসনে জিতেছে ইউডিপি। মিজোরামের একটি আসনে জয় পেয়েছে বিজেপি।

[আরও পড়ুন: ঘুষ না পাওয়ায় অক্সিজেন দেয়নি স্বাস্থ্যকর্মী! ICU-তে মৃত্যু ৪ বছরের শিশুর]

বিহারে দু’টি আসনের উপনির্বাচনে বিজেপিকে কড়া টক্কর দিয়েছে লালুপ্রসাদ যাদবের দল আরজেডি (RJD)। একটি আসনে জয় পয়েছে বিজেপি এবং অপরটিতে জয় পেয়েছে আরজেডি। হরিয়ানার আসনে জয় পেল লোক দল। বিজেপিকে হারিয়েছে তাদের পুরনো জোটসঙ্গী। আবার হিমাচল প্রদেশের তিনটি আসনই জিতে নিয়েছে কংগ্রেস। এর মধ্যে একটি আসন বিজেপির থেকে ছিনিয়ে এনেছে তারা।

মহারাষ্ট্রেও কংগ্রেসের জয়জয়কার। মধ্যপ্রদেশে দু’টি বিজেপি ও একটি আসনে জিতেছে কংগ্রেস। কর্ণাটকে একটি বিজেপি ও একটি আসন কংগ্রেসের দখলে। প্রত্যাশামতো রাজস্থানের দু’টি আসন পেয়েছে কংগ্রেস। তেলেঙ্গানায় একটি আসনে জয়ী বিজেপি। আবার বাংলায় চারটির মধ্যে তিনটি আসনে জামানত জব্দ হয়েছ বিজেপির। সবমিলিয়ে উপনির্বাচনের ফলাফল মোটেও একপেশে নয়।

[আরও পড়ুন: এবার কি ভারতের হাতে আসতে চলেছে রাশিয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম S-500?]

কংগ্রেস চমক দিয়েছে লোকসভা উপনির্বাচনে। হিমাচলের মান্ডি লোকসভা আসনটি ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। আবার দাদরা-নগর হাভেলি লোকসভা কেন্দ্রটি জিতে নিয়েছে বিজেপির প্রাক্তন জোটসঙ্গী শিবসেনা। এই প্রথমবার মহারাষ্ট্রের বাইরে কোনও লোকসভা আসন জিতল তারা। তাৎপর্যপূর্ণভাবে এই কেন্দ্রটি প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাটের আশপাশে। সেখানে বিরোধী দলের জয় যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কর্ণাটকের আসনটি ধরে রাখতে সক্ষম হয়েছে গেরুয়া শিবির। 

ক্রমাগত জ্বালানির মূল্যবৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আকাশছোঁয়া দাম, কৃষক আন্দোলনের মাঝেই ১৪ রাজ্যের ৩০ বিধানসভা আসনে উপনির্বাচন হয়। তার ফলাফলে এটা স্পষ্ট যে দেশজুড়ে বিজেপির বিরুদ্ধে বাড়ছে ক্ষোভ। যা দেখে রাজনৈতিক মহলের ধারনা, লোকসভা ভোটের আগে এই সমস্ত জ্বলন্ত ইস্যুর সমাধান সূত্রে বের করতে না পারলে বড় ধাক্কা খেতে পারে মোদি-শাহ-নাড্ডাদের দল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে