BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দেশজুড়ে ফের বার্ড ফ্লুর আতঙ্ক! সতর্ক থাকতে ‘বিশেষ’ পরামর্শ পশুপালন মন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: January 6, 2021 7:25 pm|    Updated: January 6, 2021 7:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনা ভাইরাসের আতঙ্ক এখন কাটেনি। শুরু হয়নি টিকাকরণ। এরই মধ্যে আরও এক মহামারী দেশে নতুন করে প্রকোপ দেখাতে শুরু করেছে। বার্ড ফ্লুর প্রকোপে ইতিমধ্যেই দেশে লক্ষাধিক পাখির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অন্তত পাঁচটি রাজ্যে এই রোগটি পাখিদের মধ্যে মহামারীর আকার নিয়েছে। যদিও, এখনও কোনও মানুষের শরীরে বার্ড ফ্লুর জীবাণু পাওয়া যায়নি। কিন্তু কথায় আছে,সাবধানের মার নেই। তাই বার্ড ফ্লু নিয়ে দেশবাসীকে আগেভাগে সতর্ক করে দিলেন কেন্দ্রীয় পশুপালন মন্ত্রী গিরিরাজ সিং (Giriraj Singh)। সতর্ক থাকতে দেশবাসীকে কিছু বিশেষ পরামর্শ দিলেন তিনি।

বুধবার এক টুইটে গিরিরাজ বলেন,”দেশের কয়েকটি রাজ্য থেকে বার্ড ফ্লুতে পাখির মৃত্যুর খবর আসছে। আতঙ্কের কোনও কারণ নেই। এই রাজ্যগুলিকে সমস্তরকম সাহায্য করা হচ্ছে। দেশবাসীর কাছে অনুরোধ, আপনারা মাংস এবং ডিম ভাল করে রান্না করে (পড়ুন সিদ্ধ করে) খান।” কেন্দ্রীয় পশুপালন মন্ত্রী জানিয়েছেন, পাঁচ রাজ্যের মোট ১২টি এপিসেন্টার সনাক্ত করা হয়েছে। ইতিমধ্যেই এই এপিসেন্টারগুলিতে কেন্দ্রীয় দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোগটি যাতে আর না ছড়ায়, তা নিশ্চিত করতে সবরকম ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র।

[আরও পড়ুন: ‘সার্জিকাল স্ট্রাইক নিয়ে বাড়াবাড়ি রকমের প্রচার করেছেন মোদি’, আত্মজীবনীতে কটাক্ষ প্রণববাবুর]

প্রসঙ্গত, রাজস্থানের (Rajasthan) ঝালওয়ার, কোটা, বারান, যোধপুর থেকে পাখির মৃত্যুর খবর সামনে আসার পরই নড়েচড়ে বসেছে রাজ্যের প্রশাসন। জারি করা হয়েছে বার্ড ফ্লু অ্যালার্ট। একই ভাবে বার্ড ফ্লু ছড়িয়েছে কেরলেও (Kerala)। সেখানকার কোট্টায়াম, আলাপ্পুঝা, কারুভাট্টা, নেদুমুন্ডি-সহ অন্যত্র থাবা বসিয়েছে মারণ ভাইরাস। হিমাচল প্রদেশে ইতিমধ্যেই কয়েক হাজার পরিযায়ী পাখি মারা গিয়েছে। তার মধ্যে অর্ধেকের বেশি পাখির মৃত্যু হয়েছে রাজ্যের রং জলাভূমিতে। প্রথমে মৃত্যুর কারণ সঠিক ভাবে ধরা না গেলেও এখন স্পষ্ট, বার্ড ফ্লু ভাইরাসেই মৃত্যু হয়েছে ওই পাখিদের। এদিকে মধ্যপ্রদেশের ইন্দোর, খারগোন, সেহোর ও আরও বহু জায়গাতেও হানা দিয়েছে বার্ড ফ্লু। সব মিলিয়ে বেশ উদ্বেগের পরিস্থিতি তৈরি হলেও গিরিরাজ সিং শান্ত থাকার পরামর্শ দিচ্ছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement