২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

টিকাকরণের সাফল্য? সপ্তাহ শুরুতে সুখবর, অনেকটাই নিম্নমুখী দেশের করোনা গ্রাফ

Published by: Sucheta Sengupta |    Posted: January 25, 2021 10:00 am|    Updated: January 25, 2021 10:12 am

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহের প্রথম দিন সুখবর। দেশে দৈনিক করোনা সংক্রমণ, মৃত্যুর হার কমল অনেকটাই। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১৩,২০৩ জন। রবিবার এই সংখ্যা ছিল ১৪,৮৪৯। সেই তুলনায় সোমবারের সংক্রমণ বেশ খানিকটা নিম্নমুখী। গত ২৮ ঘণ্টায় দেশে করোনার বলি ১৩১ জন, রবিবার যা ছিল ১৫৫। এদিনও দৈনিক সংক্রমণের তুলনায় সুস্থতার হার সামান্য বেশি।

স্বাস্থ্যমন্ত্রক সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬ লক্ষ ৬৭ হাজার ৭৩৬। এর মধ্যে অ্যাকটিভ করোনা রোগী ১ লক্ষ ৮৪ হাজার ১৮২ জন। এ নিয়ে কোভিডের কোপে দেশে মৃত্যু হয়েছে মোট ১ লক্ষ ৫৩ হাজার ৪৭০ জনের। আর করোনার কবল থেকে মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন দেশের মোট ১ কোটি ৩ লক্ষ ৩০ হাজার ৮৪ জন। তবে এসবের থেকেও গুরুত্বপূর্ণ তথ্য, গত ১৬ তারিখ থেকে দেশজুড়ে করোনা প্রতিরোধে টিকাকরণ শুরু হওয়ার পর গত ১০ দিনের মোট ১৬ লক্ষ ১৫ হাজার ৫০৪ জনকে প্রতিষেধক দেওয়া হয়েছে ইতিমধ্য়ে। পরিসংখ্যান দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। যার ভিত্তিতে বলা হচ্ছে, অন্যান্য দেশের তুলনায় ভারতে (India) টিকাকরণের কাজ অনেক দ্রুতগতিতে চলছে। 

[আরও পড়ুন: কৃষকদের ট্রাক্টর মিছিলে বিশৃঙ্খলার ছক! তিনশোর বেশি টুইটার হ্যান্ডেল তৈরি পাকিস্তানে]

টিকাদানের পাশাপাশি দেশে করোনার নমুনা পরীক্ষাও চলছে জোরদারভাবেই। গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৫ লক্ষ ৭০ হাজার ২৪৬টি নমুনা পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে ICMR. এ নিয়ে দেশে মোট করোনার নমুনা পরীক্ষার সংখ্যা ১৯ কোটি ২৩ লক্ষ ৩৭ হাজার ১১৭। শীতের মরশুমে দেশে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। নতুন করে উদ্বেগ বাড়িয়েছিল ব্রিটেনের নতুন করোনা স্ট্রেন। ভারতেও অল্পবিস্তর তার সংক্রমণ ঘটেছিল। তবে আপাতত সবই নিয়ন্ত্রণে। তার উপর প্রতিষেধক আসায় পরিস্থিতির রোজই উন্নতি ঘটে চলেছে।

[আরও পড়ুন: ‘ঐতিহাসিক ভুলের সমাপ্তি’, বাবরি মসজিদ ভাঙার ‘স্বীকারোক্তি’ প্রকাশ জাভড়েকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement