BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Coronavirus Update: সামান্য নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, ওমিক্রন আক্রান্তের সংখ্যা পেরল ১০ হাজার

Published by: Sucheta Sengupta |    Posted: January 22, 2022 9:33 am|    Updated: January 22, 2022 9:56 am

Corona in India: 3,37,704 new cases in last 24 hours, Omicron cases cross 10 thousand mark | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর তৃতীয় ঢেউয়ের ধাক্কায় টালমাটাল পরিস্থিতির মধ্যেই হালকা স্বস্তি। একদিনে সামান্য কমল দেশের করোনা (Coronavirus) সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড (COVID-19)পজিটিভ ৩ লক্ষ ৩৭ হাজার ৭০৪ জন। শুক্রবারের তুলনায় যা প্রায় ১০ হাজার কম। কিন্তু নয়া স্ট্রেন ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ল। এই মুহূর্তে তা ১০ হাজার ৫০ জন। হিসেব বলছে, গত ২৪ ঘণ্টায় ওমিক্রনের সংক্রমণ বাড়ল প্রায় ৩.৭ শতাংশ। একদিনে দেশে করোনার বলি ৪৮৮, শুক্রবারের তুলনায় খানিকটা কম।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, একদিনে কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৪২ হাজার ৬৭৮ জন, দৈনিক আক্রান্তের প্রায় এক লক্ষ কম। এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ২১ লক্ষ ১৩ হাজার ৩৬৫।গত ২৪ ঘণ্টায় প্রায় ১৯ লক্ষ ৭০ হাজার নমুনা পরীক্ষা হয়েছে। তার মধ্যে পজিটিভিটি রেট ১৭.২২ শতাংশ। গত কয়েকদিন ধরেই যা ঊর্ধ্বমুখী। পরিসংখ্যান বলছে, সংক্রমণের তালিকার শীর্ষে মহারাষ্ট্র। তারপরই রয়েছে কর্ণাটক, কেরল, তামিলনাড়ু ও গুজরাট। দেশের দৈনিক সংক্রমণের ৫৬ শতাংশই এই পাঁচ রাজ্যের। 

[আরও পড়ুন: টিকিট না পেয়ে বিজেপি ছাড়লেন মনোহর পারিকরের ছেলে, লড়বেন নির্দল প্রার্থী হয়ে]

এদিকে, জোরকদমে চলছে টিকাকরণ (Corona vaccination)। ইতিমধ্যেই দেশের ১৬১ কোটির বেশি মানুষ টিকা পেয়ে গিয়েছেন। চলছে প্রবীণদের বুস্টার ডোজ এবং কমবয়সীদের টিকাকরণ। বুস্টার ডোজ নিয়ে ফের নতুন নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক। শনিবার সকালে রাজ্যগুলিকে স্বাস্থ্যকর্তার পাঠানো চিঠিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, কেউ করোনা আক্রান্ত হলে সুস্থ হওয়ার ৩ মাস পর টিকা নিতে হবে। সে প্রথম, দ্বিতীয় বা বুস্টার –  যে কোনও ডোজের ক্ষেত্রেই প্রযোজ্য। তার আগে কোনও টিকা নেওয়া যাবে না।

সামনে উত্তরপ্রদেশ-সহ ৫ রাজ্য়ের নির্বাচন (Assembly Election)। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে সংক্রমণে লাগাম দিতে আপাতত জানুয়ারি মাসে কোনও নির্বাচনী সভা, মিছিল না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। জোর দেওয়া হয়েছে ভারচুয়াল প্রচার। ভোটমুখী রাজ্যগুলির কোভিড পরিস্থিতির যাতে অবনতি না হয়, তার জন্যই এই পদক্ষেপ কমিশনের। তাতে ভাল সাড়াও পড়েছে। উত্তরপ্রদেশের মতো বড় রাজ্যে করোনা গ্রাফ মাঝে সামান্য ঊর্ধ্বমুখী হওয়ার পরও ফের সংক্রমণ কমেছে।

[আরও পড়ুন: ভোটারদের ভয় দূর করতে নির্দেশিকা রাজ্য নির্বাচন কমিশনের, নজরদারি বহিরাগতদের উপরও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে