BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তরবঙ্গে একজনের শরীরে মিলল জীবাণু, রাজ্যে আক্রান্ত বেড়ে ১৮

Published by: Sucheta Sengupta |    Posted: March 28, 2020 8:59 am|    Updated: March 29, 2020 9:37 am

Corona LIVE UPDATE: 1 more positive case found in Bengal

ক্রমশই কঠিন হয়ে পড়ছে করোনা ভাইরাসের সঙ্গে লড়াই। আসন্ন সময়টাই সবচেয়ে কঠিন বলে সতর্ক করছেন চিকিৎসক, বিশেষজ্ঞরা।ওই সময়ের মধ্যে ভারত পা রাখতে করোনা সংক্রমণের তৃতীয় পর্যায়ে বা স্টেজ-থ্রি’তে। এই পর্যায়ে শুরু হয়ে যাবে গোষ্ঠী সংক্রমণ। আর সেটাই সবচেয়ে বিপজ্জনক। আক্রান্ত আর মৃতের সংখ্যা হু হু করে বৃদ্ধির আশঙ্কা। এখনই দেশে আক্রান্তের সংখ্যা ৯০০ছাড়িয়েছে। খুব কম সময়ের মধ্যে এই হার বৃদ্ধি। নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২১ জনের (তিন বিদেশি-সহ সংখ্যাটা ২৪)। মহারাষ্ট্রে মৃত্যুর হার সর্বোচ্চ। বিশ্বজুড়ে  পাঁচ লক্ষেরও বেশি মানুষের শরীরে থাবা বসিয়েছে COVID-19. এদিকে, লকডাউন উপেক্ষা করে সপ্তাহান্তের সকাল থেকেই বিভিন্ন বাজার খোলা। ন্যূনতম স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে তাতে ভিড় জমিয়েছেন আমজনতা। যা সংক্রমণের আশঙ্কা আরও বাড়িয়ে দিচ্ছে। করোনা পরিস্থিতির সমস্ত UPDATE:

রাত ১০টা: এবার উত্তরবঙ্গেও মিলল করোনা আক্রান্ত। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভরতি আক্রান্ত। রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে হল ১৮।

সন্ধে ৭.৩০: রাজ্যে আরও দুজনের শরীরে মিলল জীবাণু। আক্রান্ত ৭৬ বছরের বৃদ্ধা এবং ৫৬ বছরের প্রৌঢ়া। দুজনেই আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। হাসপাতালে কোয়ারেন্টাইনে ছিলেন তাঁরা। রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৭। এদিকে, আজ ৩৭ জনের নমুনার রিপোর্ট আসে। তাঁদের মধ্যে দুজনের রিপোর্ট পজিটিভ এসেছে।

সন্ধে ৭টা: করোনা মোকাবিলায় ৫২ লক্ষ টাকা আর্থিক অনুদান ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নার। অলিম্পিক পদকজয়ী ইরানি অ্যাথলিট এহসান হাদাদির শরীরে মিলল করোনা ভাইরাস।

সন্ধে ৬.৩০: ফের করোনার বলি দেশে। তেলেঙ্গানায় প্রথম কোনও ব্যক্তির মৃত্যু। দেশে মৃতের সংখ্যা বেড়ে তিনজন বিদেশি-সহ ২৫।

সন্ধে ৬টা: করোনা মোকাবিলায় রাজ্য সরকারের সচেতনতা বার্তা প্রচার করবেন দুই নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী এস্থার ডুফলো। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে অভিজিতের। জানিয়েছেন, করোনা রুখতে অনুশাসন ও সচেতনতা জরুরি।

বিকেল ৫. ১০:  আজ থেকে ৪ লক্ষ গৃহহীন মানুষকে খাওয়ানোর ব্যবস্থা করল কেজরিওয়াল সরকার। তৈরি হল ২৩৮ নাইট শেলটার। ঘোষণা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের।  

বিকেল ৪.৪৫:  করোনা মোকাবিলায়  ৫০০ কোটি টাকা দান করলেন  রতন টাটা। COVID19  যুদ্ধে আরও অনেক সাহায্য প্রয়োজন বলে মনে করেন তিনি।

বিকেল ৪.১০: গুজরাটে করোনার বলি ৪৬ বছরের এক মহিলা। এ নিয়ে ভারতে মৃতের সংখ্যা ২১ (তিন বিদেশি-সহ ২৪)।

বিকেল ৪.০৫: করোনায় মৃত দমদমের প্রৌঢ়ের চিকিৎসা করা ডাক্তার, স্বাস্থ্যকর্মীদের রক্ত পরীক্ষা। ১৪ দিনের জন্য পাঠানো হল হোম কোয়ারেন্টাইনে। রিপোর্ট না আসা পর্যন্ত থাকতে হবে কোয়ারেন্টাইনে।

দুপুর ৩.৩০: জম্মু-কাশ্মীরের সোপিয়ানে স্থানীয় বাসিন্দাদের  মাস্ক বিলি করলেন সিআরপিএফ জওয়ানরা। 

JK-mask

দুপুর ৩: লকডাউনে বিভিন্ন রাজ্যের গৃহহীন, ভবঘুরে মানুষ, ভিনরাজ্যের শ্রমিকদের জন্য থাকার জায়গা, খাবার, নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়ে অস্থায়ী বন্দোবস্ত করার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে পৌঁছল নির্দেশিকা।  পরিযায়ী শ্রমিকরা হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করার ফলেই কেন্দ্রের এই নির্দেশিকা বলে মনে করা হচ্ছে।

দুপুর ১.৫৬:  সংক্রমণের আশঙ্কা। উত্তরাখণ্ডের চামোলির জেলে থেকে ১৫ জন বন্দিকে ছ মাসের জন্য প্যারোলে মুক্তি দিল কর্তৃপক্ষ। 

দুপুর ১.৩৮: করোনা যুদ্ধে হিমশিম বিশ্ব। তারই মাঝে বিতর্কিত মন্তব্য ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর। বললেন, “মানুষ তো গাড়ি চাপা পড়েও মরে।  মানুষের মৃত্যু তো হয়ই। সেটাই তো জীবন!”

দুপুর ১. ১৫:  লকডাউনের মাঝেই পরিযায়ী শ্রমিকরা হেঁটে নিজেদের রাজ্যে ফেরার পথে। দীর্ঘ পথে হাঁটার সময়ে দুর্ঘটনার কবলেও পড়ছেন তাঁরা। 

দুপুর  ১২.৩০: কেন্দ্রের আয়ুষ মন্ত্রকের সদস্যদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক নরেন্দ্র মোদির। করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা।

দুপুর ১২.২৪: কেরলের কোচিতে ৬৯ বছরের করোনা আক্রান্তের মৃত্যু। খবর নিশ্চিত করলেন এরনাকুলামের স্বাস্থ্য আধিকারিক। তিনিই কেরলে করোনার প্রথম বলি।

দুপুর ১২.২০:  ইএমআইয়ের পর এবার বিদ্যুৎ বিলেও স্বস্তি। বিল জমা দেওয়ার সময়সীমা বাড়ল ৩ মাস। অতিরিক্ত মাশুল ছাড়াই দেওয়া যাবে বিল। ঘোষণা কেন্দ্রের।

বেলা ১১.৫৫:  করোনার মাঝে বিহারে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব। আতঙ্কে হাজার হাজার মুরগিকে মেরে কবর দিল প্রাণিসম্পদ বিকাশ দপ্তর।

বেলা ১১.২০: পাঞ্জাবে জেল থেকে পলাতক ৪ বন্দি। লুধিয়ানার সেন্ট্রাল জেলের দেওয়াল টপকে তারা পালিয়েছে, জানালেন এএসআই অবতার সিং। 

বেলা ১১: রেলের কয়েকটি কামরা পরিষ্কার করে তৈরি হচ্ছে আইসোলেশন কোচ।  প্রস্তুতির ছবি প্রকাশ করল রেল।

Rail-Isolation
রেলের আইসোলেশন কোচ

সকাল ১০.৩০:   জেলে করোনা সংক্রমণ রুখতে বন্দিদের প্যারোলে মুক্তির সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের। বাংলার সংশোধনাগারগুলি থেকে ছাড়া পেতে পারে ৩০০০ বন্দি।

সকাল ৯.৩৭:  লকডাউনের বিশেষ পরিস্থিতিতে অত্যন্ত প্রয়োজনীয় ওষুধপত্র একসঙ্গে তিনমাসের জন্য দেওয়ার কথা ভাবছে স্বাস্থ্যমন্ত্রক। 

সকাল ৯.৩০: দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৭৩।  জানাল স্বাস্থ্য মন্ত্রক।

সকাল ৯.১৫: কালোবাজারি রুখতে পদক্ষেপ পাঞ্জাবের অমরিন্দর সিং প্রশাসনের। অমৃতসরে সবজি বাজার খোলা থাকবে ৫ ঘণ্টার জন্য।

সকাল ৮. ৫২: মুম্বই  ও নাগপুরের আরও ৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের জীবাণু। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্য়া বেড়ে ১৫৯।  জানাল রাজ্য়ের স্বাস্থ্য দপ্তর।

সকাল ৮.৩০: গোয়ার ডাবোলিমে আটকে থাকা ভারতীয় নৌবাহিনীর এয়ারক্রাফট আইএনএস হংস থেকে ৬০ জনের নমুনা সংগ্রহ করে মহারাষ্ট্রের ল্যাবে পাঠানো হল COVID-19 পরীক্ষার জন্য।

[আরও পড়ুন: করোনার বলি চিকিৎসক, মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ছয়]

সকাল ৮: কেরলের আটকে থাকা বিভিন্ন রাজ্যের শ্রমিকদের সাহায্যে এগিয়ে এল প্রশাসন। দিনের শুরুতেই তাঁদের হাতে খাবার ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী তুলে দেওয়া হয়েছে।

সকাল ৭.৪০: লকডাউন উপেক্ষা করে গাজিয়াবাদের কৌশাম্বি বাসস্ট্যান্ডে ভিড় ভিনরাজ্যের শ্রমিকদের। তাঁরা বাড়ি ফিরতে চাইছেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে জমায়েত ভেঙে দিল।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে সামিল গান্ধী পরিবার, সাংসদ তহবিলের সমস্ত অর্থ দান করলেন সোনিয়া]

সকাল ৭.৩২: এই মুহূ্র্তে ভারতে করোনা পজিটিভ ৭৪৮, সুস্থ হয়েছেন ৬৭ জন। মৃতের সংখ্যা ১৯ (বিদেশি ছাড়া)। টুইটারে পরিসংখ্যান দিল স্বাস্থ্য মন্ত্রক।

সকাল ৬.৫৬: কলকাতার বিভিন্ন বাজারে রীতিমত পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। ন্যূনতম দূরত্ব বজায় না রেখে দোকানগুলির সামনে ভিড় ক্রেতাদের। খোলা ফুল, ফল, সবজি, মাছ-মাংসের দোকান। কোথাও কোথাও খোলা চায়ের দোকানও।

market-queue

সকাল ৬টা: মমতা বন্দ্যোপাধ্যায়ের পথেই মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। শিলংয়ে রাস্তায় নেমে লোকজনকে নিরাপদ দূরত্বে লাইনে দাঁড় করাচ্ছেন। উত্তর-পূর্ব ভারতে এখনও পর্যন্ত এক জনের শরীরে মিলেছে করোনার জীবাণু।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে