BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১০ জন, জানাল স্বাস্থ্য দপ্তর

Published by: Sucheta Sengupta |    Posted: April 13, 2020 8:58 am|    Updated: April 13, 2020 11:29 pm

An Images

সময়ের সঙ্গে সঙ্গে আরও প্রাণঘাতী হয়ে উঠছে নোভেল করোনা ভাইরাস। ক্রমশ আয়ত্তের বাইরে চলে যাচ্ছে পরিস্থিতি। মারণ জীবাণু প্রাণ কেড়েছে বিশ্বের লক্ষাধিক মানুষের। মার্কিন মুলুকে করোনার ভয়াবহতা চিন, ইটালিকেও ছাপিয়ে গিয়েছে। ভারতেও অব্যাহত করোনা ভাইরাসের দাপট। দেশে মৃতের সংখ্যা ৩০৮। আক্রান্ত ৯ হাজার পেরিয়ে গিয়েছে। সুস্থ হয়েছেন ৮৫৭ জন। এদিকে, পশ্চিমবঙ্গে আক্রান্ত ১১০ জন। স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুযায়ী, মৃত্যু হয়েছে ৭ জনের। পরিস্থিতি সামাল দিতে ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউনের সময়সীমা। স্পর্শকাতর এলাকাগুলি চিহ্নিত করে সিল করার পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। মহারাষ্ট্র, দিল্লি, গুজরাটের পর পশ্চিমবঙ্গেও বাড়ির বাইরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।  করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

সন্ধে ৮.২৩: উত্তর ২৪ পরগনার পানিহাটিতে এক বৃদ্ধের করোনা সংক্রমণ।  

সন্ধে ৮.১৬: গুজরাট স্বাস্থ্য দপ্তরের দাবি, নতুন করে আরও ৩৪ জনের শরীরে মিলেছে করোনা সংক্রমণের হদিশ। 

সন্ধে ৭.৫০: পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরের মেডিক্যাল বুলেটিন অনুযায়ী রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১০ জন।

সন্ধে ৭.০১: মাস্ক না পরার অভিযোগে পুণে থেকে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮, ২৬৯ এবং ২৭০ ধারায় মামলা রুজু করা হয়েছে।

বিকেল ৪.২৭: তামিলনাড়ুতে লকডাউনের সময়সীমা বাড়িয়ে দেওয়া হল ৩০ এপ্রিল পর্যন্ত।  ঘোষণা মুখ্যমন্ত্রী পালানিস্বামীর।  

বিকেল ৪.২৫: নিজামুদ্দিন নিয়ে জামাত সমর্থকদের তুলোধোনা সুপ্রিম কোর্টের।  এ নিয়ে ধর্মীয় মেরুকরণের অভিযোগ নিয়ে এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই পর্যবেক্ষণ শীর্ষ আদালতের।

বিকেল ৪.১৩:  গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯৬ জন। মৃত্যু হয়েছে ৪০ জনের। পরিসংখ্যান দিল স্বাস্থ্যমন্ত্রক। আগামী ৬ সপ্তাহের জন্য দেশে পর্যাপ্ত করোনা পরীক্ষার কিট রয়েছে। জানালেন ICMRএর অধিকর্তা আর গঙ্গাখেড়কর।

বিকেল ৪.০৫: লকডাউন চলাকালীন পণ্য পরিবহণে ছাড়। খাদ্যসামগ্রী পরিবহণের সঙ্গে যুক্ত কাউকে আটকানো যাবে না কোথাও। এ বিষয়ে রাজ্যগুলিকে চিঠি পাঠাল স্বরাষ্ট্র মন্ত্রক।  লকডাউনেও জীবনযাপন স্বাভাবিক রাখতে এই সিদ্ধান্ত সাংবাদিক সম্মেলনে জানালেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল। 

দুপুর ৩.২০: করোনা মোকাবিলা নিয়ে আলোচনা করতে ভিয়েতনামের প্রধানমন্ত্রীকে ফোন নরেন্দ্র মোদির। একাধিক পদক্ষেপ নিয়ে কথা দু’জনের। খবর প্রধানমন্ত্রী দপ্তর সূত্রে। দু’দেশের চিকিৎসার সরঞ্জাম আদানপ্রদান নিয়ে আলোচনা।

দুপুর ২.১৬: জাতির উদ্দেশে আজ ভাষণ  নয়, মঙ্গলবার  সকাল ১০টায় দেশবাসীর উদ্দেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। টুইট প্রধানমন্ত্রীর দপ্তরের। কী বার্তা দেবেন তিনি, তাকিয়ে দেশবাসী।

দুপুর ১.১৫: করোনা যুদ্ধে শামিল হতে মুখ্য নির্বাচন আধিকারিক ও কমিশনের আরও দুই আধিকারিক নিজেদের বার্ষিক বেতনের ৩০ শতাংশ কমিয়ে দিলেন।

দুপুর ১২.৫২: স্বাস্থ্যকর্মী, চিকিৎসকদের পাশাপাশি করোনা মোকাবিলায় সচেতনতা প্রচারে অভূতপূর্ব ভূমিকা নিয়েছে সংবাদমাধ্য়ম। কাজে যোগ দিয়ে সকলকে ধন্যবাদ জানালেন কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

দুপুর ১২.১২: সন্তান প্রসবের পর মায়ের শরীরে মিলল করোনার জীবাণুু। আতঙ্কে বন্ধ হয়ে গেল কলকাতা মেডিক্যাল কলেজের ইডেন বিল্ডিং।  গোটা বিল্ডিং খালি করে fumigation করা হচ্ছে বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

বেলা ১১. ৫০: সংক্রমণ এড়াতে সেলফ-কোয়ারেন্টাইনে মহারাষ্ট্রের আবাসন মন্ত্রী।

বেলা ১১.১৫: লকডাউনের আবহে ফের মুখ্যমন্ত্রীকে টুইট বার্তা রাজ্যপাল জগদীপ ধনকড়ের। টুইটারে তিনি লিখলেন, রাজভবনের সঙ্গে 'লকডাউনে' ইতি টানুন। নবান্ন-রাজভবন সংঘাত কাটানোর আরজি নিয়েই যে তাঁর এই টুইট, তা স্পষ্ট। আরও লিখলেন, রাজ্যের স্বার্থে ঐক্যবদ্ধ হয়ে লকডাউন সফল করুন।

সকাল ১০.৪৯:  প্রতিষেধক হিসেবে বসতিবাসীদের হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করার সিদ্ধান্ত নিতে চলেছে বৃহন্মুম্বই পুরসভা (BMC)। ধারাভির পরিস্থিতি দেখে এই সিদ্ধান্ত।

সকাল ১০.৩৬: আহমেদাবাদে করোনা বিজয়ী ৫ জনকে চিকিৎসায় স্বেচ্ছাসেবক হিসেবে নিযুক্ত করল পুর প্রশাসন। 

সকাল ১০.২৩: আমেরিকায় করোনা চিকিৎসায় শুরু প্লাজমা ট্রান্সফিউশন পদ্ধতি।  সুস্থদের রক্তরস ৩ জনের শরীরে প্রয়োগ করায় তাঁরা সুস্থ হয়ে উঠছেন। টেক্সাসের হাসপাতাল সূত্রে খবর।

সকাল ৯.৫০: মনিপুর, অসমের পর নাগাল্যান্ড। কলকাতা ফেরত এক ব্যক্তির শরীরে মিলল COVID-19-এর জীবাণু।  উত্তর-পূর্বে বাড়ছে করোনার প্রকোপ।

সকাল ৯.৪৫: কেন্দ্রীয় যুবকল্যাণ মন্ত্রী কিরেন রিজিজু আজ থেকে কাজে যোগ দিলেন। নিয়ম মেনে মাস্ক পরে, হাত স্যানিটাইজার দিয়ে ধুয়ে অফিসে ঢুকলেন তিনি। জানালেন, ন্যূনতম কর্মী নিয়ে কাজ চলবে আপাতত।

Kiren-Rijiju

সকাল ৯.১০: মুম্বইয়ের ধারাভিতে আরও এক করোনা পজিটিভ রোগীর মৃত্যু। নতুন করে আরও চারজনের শরীরে COVID-19এর জীবাণু মিলেছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৪৭। 

সকাল ৮.৪২: বৈশাখী উপলক্ষ্যে পুজো দিতে অমৃতসরের স্বর্ণমন্দিরে হাতে গোনা ভক্ত। প্রায় শুনশান গোটা চত্বর। বাড়িতেই বৈশাখীর প্রার্থনা সারুন, রাজ্যবাসীর কাছে আবেদন পাঞ্জাবে মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের।

Golden-Temple

সকাল ৮.২৯: ভারতের করোনার বলি এখনও পর্যন্ত ৩০৮, আক্রান্ত ৯১৫২। টুইট করে জানাল স্বাস্থ্য মন্ত্রক। গত ২৪ ঘণ্টা মৃত্যু হয়েছে ৩৫ জনের।

সকাল ৮.২২: সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত অন্তত ৫৯ জন ভারতীয়। প্রবাসীদের জন্য উদ্বেগ বাড়ছে স্বজনদের।

[আরও পড়ুন: লকডাউনে ঘরে খাবার বাড়ন্ত, পাঁচ সন্তানকে গঙ্গায় ভাসালেন মা]

সকাল ৮.১৯: দিল্লিতে বাড়ল সংক্রামক এলাকার (Containment zone)সংখ্যা। বাবর রোড, টোডরমল রোড সংলগ্ন মোট ৪৩ এলাকা সিল করার কাজ শুরু প্রশাসনের।

সকাল ৮.১১: মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ১৫১৪। এ নিয়ে করোনার বলি অন্তত ২২ হাজার। পরিসংখ্যান দিল জন হপকিন্স বিশ্ববিদ্যালয়।

সকাল ৭.৩৪: বারাণসীর মদনপুরা এলাকা উত্তরপ্রদেশের নতুন 'হটস্পট'। সকালেই এলাকা ঘিরে ফেলল পুলিশ। কড়া হাতে নিয়ন্ত্রণ করা হচ্ছে বাসিন্দাদের গতিবিধি।

[আরও পড়ুন: সংঘর্ষবিরতি লঙ্ঘন করে পাকিস্তানের গোলাবর্ষণ, কাশ্মীরে মহিলা-সহ মৃত ৩]

সকাল ৭.১২: পর্যাপ্ত পিপিই না পেয়ে পাক অধিকৃত কাশ্মীরে ক্ষোভে ফেটে পড়লেন চিকিৎসকরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement