BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আতঙ্কের প্রহরেও স্বস্তি, সুস্থ উত্তর-পূর্ব ভারতের প্রথম করোনা আক্রান্ত

Published by: Sulaya Singha |    Posted: April 6, 2020 9:00 am|    Updated: April 6, 2020 9:44 pm

An Images

ফাইল ফটো

সময়ের সঙ্গে সঙ্গেই চড়ছে দুশ্চিন্তা আর আতঙ্কের পারদ। প্রতি মুহূর্তে করোনা ভাইরাস সংক্রমণের ভয় জাঁকিয়ে বসছে ভারতের বুকে। মারণ জীবাণুকে বাগে আনা যাচ্ছে না কিছুতেই। বাড়ছে আক্রান্তের সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১১১ জনের। আক্রান্ত ৪০০০ পেরিয়েছে। ইতিমধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ৩১৮ জন। দেশবাসীর প্রতি মন্ত্রকের পরামর্শ, বাইরে বেরলেই মাস্ক ব্যবহার করুন। করোনা দাপটে কাবু বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ আমেরিকাও। সেখানকার পরিসংখ্যান চূড়ান্ত উদ্বেগের। করোনার ছোবল থেকে নিজেদের ধীরে ধীরে বের করে আনতে বদ্ধপরিকর স্পেন, ইটালি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.০০: উত্তর পূর্ব ভারতে প্রথম আক্রান্ত সুস্থ। ফিরছেন বাড়ি।

রাত ৮.৫০: সাংসদ তহবিলের বরাদ্দ বাতিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আরজি জানালেন কংগ্রেস সাংসদ শসী থারুর।

রাত ৮.৪৫: বাহারিনের রাজার সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাত ৮.৩০: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত ম্যাঞ্চেস্টার সিটির ম্যানেজার পেপ গুয়ার্দিওলার মা। 

রাত ৮.২০: আগামিকাল বিকেল তিনটের সময় নবান্নে যাবেন বামফ্রন্টের চেয়্যারম্যান বিমান বসু। করোনা পরিস্থিতি নিয়ে স্মারকলিপি জমা দেবেন তিনি।

রাত ৮.১৫: আমেরিকায় চার ভারতীয়র মৃত্যু।

রাত ৮.০০: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭০৪ জন। মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪২৮১। মৃত্যু হয়েছে ১১১ জনের। সুস্থ হয়েছেন ৩১৮ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে এমনটাই জানানো হয়েছে।

সকাল ৭.২৫: লকডাউন অমান্য করার প্রতিবাদ করায় এন্টালিতে আক্রান্ত পুলিশ কর্মী।

সকাল ৬.৩০: লকডাউন তোলা হবে কি না, তোলা হলে তার প্রক্রিয়া কী হবে, তা নিয়ে নর্থ ব্লকে উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। রয়েছেন নীতি আয়োগের আধিকারিকরা।

সন্ধে ৬.১৫: গোটা দেশে অক্সিজেন সিলিন্ডার সরবরাহ স্বাভাবিক রাখতে কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্যগুলিকে  নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক।

বিকেল ৫.৪৫: রেশন কার্ড ছাড়াই দিল্লিতে মিলবে চাল, গম। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, মঙ্গলবার থেকে যাদের রেশন কার্ড নেই তাঁরাও চার কেজি করে গম ও এক কিলো করে চাল পাবেন।

বিকেল ৫.১০: করোনা মোকাবিলায় জাপানে মঙ্গলবার থেকে জরুরি অবস্থা জারি করা হচ্ছে।

বি্কেল ৪.৫০: ১৫ এপ্রিল ও তার পরবর্তী সময়ের আন্তঃরাজ্য বিমানের টিকিট বুকিং শুরু করল ইন্ডিগো বিমান সংস্থা। পয়লা মে থেকে আন্তর্জাতিক বিমানেরও বুকিং শুরু। 

বিকেল ৪.৩৯: কোনও করোনা আক্রান্ত কারও গায়ে থুতু ছুঁড়লে অভিযুক্তের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু হবে। আর যাঁর উপর থুতু ছেটানো হয়েছে, তিনি মারা গেলে খুনের মামলা রুজু হবে। করোনা মোকাবিলায় কড়া সিদ্ধান্ত হিমাচল প্রদেশের পুলিশের।


বিকেল ৪.২০:
করোনা মোকাবিলায় রাজ্যে তৈরি অ্যাডভাইজরি বোর্ড ফর কোভিড রেসপন্স পলিসি। বোর্ডের অন্যতম মূল সদস্য নোবেলজয়ী অর্থনীতিবিদ ডা. অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।
বিকেল ৪.১০:
বাংলায় ৬১টি পজিটিভের মধ্যে ৫৫জনই সাতটি পরিবারের সদস্য। এদের মধ্যে ৯৯ শতাংশেরই ভ্রমণ ইতিহাস রয়েছে। মৃতের সংখ্যা তিনই রয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৩জন। 
বিকেল ৪.০০: দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৯৩ জনের শরীরে মিলল ভাইরাস। মোট আক্রান্তের ৪০৬৭ জনের মধ্যে ১৪৪৫ জনই দিল্লির নিজামুদ্দিনের জমায়েতের সঙ্গে যুক্ত। আক্রান্তদের মধ্যে ৭৬ শতাংশ পুরুষ এবং ২৪ শতাংশ নারী। মৃত্যু হয়েছে মোট ১০৯ জনের। যার মধ্যে ৩০ জন গতকাল প্রাণ হারিয়েছেন। জানাল স্বাস্থ্যমন্ত্রক।

 
বেলা ৩.৩০:
সংকট পরিস্থিতিতে সাংসদদের বেতন কমল ৩০ শতাংশ। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্ত। ৩০ শতাংশ বেতন কাটছাঁট হল সব রাজ্যের রাজ্যপাল, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীদেরও। এর থেকে প্রাপ্ত ২০ কোটি টাকা করোনা মোকাবিলায় কাজে লাগানো হবে। 

বেলা ২.৩৬: অসমে এখনও পর্যন্ত আক্রান্ত ১৬ জন। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন রাজ্যের মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।
বেলা ২.২১:
নিজামুদ্দিন কাণ্ডে তবলিঘি জামাতের প্রধান মৌলানা সাদকে দ্বিতীয়বার নোটিশ পাঠাল দিল্লি পুলিশ।
বেলা ২.১২:
করোনা মোকাবিলায় মন্ত্রিসভার সঙ্গে ভিডিও কনফারেন্স প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
বেলা ২.০৫: করোনা মোকাবিলায় ওড়িশায় ৫০০ বেডের আলাদা হাসপাতালে পরিষেবা চালু হল আজ।


বেলা ১.৪৫:  কর্ণাটকে আরও বাড়ল আক্রান্তের সংখ্যা। নতুন করে ১২ জনের শরীরে মিলল ভাইরাস। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, করোনার বলি এখনও পর্যন্ত ৪জন।
বেলা ১.৩৭:  অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ফোনে কথা বললেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কঠিন পরিস্থিতিতে পরস্পরের পাশে থাকতে বদ্ধপরিকর তাঁরা।
বেলা ১.১৫: ফের ভোপালে করোনার কবলে ৯জন। বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা।
বেলা ১.০০: করোনার বিরুদ্ধে লড়াইয়ে শামিল জাহাজ মন্ত্রকও। তাদের অধীনস্ত সমস্ত পোর্ট ও সংস্থা মিলিয়ে মোট ৫২ কোটি টাকা অনুদান দেওয়া হল পিএম-কেয়ার্স ত্রাণ তহবিলে।
বেলা ১২.৫০:
নিউ ইয়র্কের চিড়িয়াখানায় বাঘের শরীরে করোনার জাবীণু মেলার পরই চূড়ান্ত সতর্ক ভারত। দেশের প্রতিটি চিড়িয়াখানায় হাই এলার্ট জারি করা হয়েছে। প্রতি মুহূর্তে পশুদের নজরদারি চলছে।
বেলা ১২.১৫: সোমবার সকালে ভদোদরায় মৃত্যু হয় এক ৬২ বছরের বৃদ্ধার। সম্প্রতি শ্রীলঙ্কা গিয়েছিলেন তিনি বলে জানিয়েছেন ভদোদরা জেলা কালেক্টর শালীনী আগরওয়াল।
বেলা ১২.০৫: পিএম-কেয়ার্সে অর্থ সাহায্যের জন্য দেশবাসীকে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে সমস্ত বিজেপি কর্মীকে অনুদানের আহ্বান জানান তিনি।
সকাল ১১.৩১:
করোনা রিপোর্ট পজিটিভ আসা ৬৫ বছরের এক বৃদ্ধ প্রাণ হারালেন  মুম্বইয়ের নালাসোপারার হাসপাতালে।এ খবর জানিয়েছে ভাবাই বিহার সিটি পুরসভা।  
সকাল ১১.২১:
রবিবার রাতে কোটার এক হাসপাতালে ভরতি ৬০ বছরের প্রবীণের মৃত্যু হয়েছে বলে জানায় রাজস্থানের স্বাস্থ্যদপ্তর। তাঁর ভ্রমণের কোনও ইতিহাস না থাকলেও করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল।

সকাল ১১.০২: গুজরাটে নতুন করে ১৬ জনের শরীরে করোনার হদিশ পাওয়া গেল। সে রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪৪। যাঁর মধ্যে ১১জন মৃত। জানাল সে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। 
সকাল ১০. ৪৫:  হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙায় ১৯৮ জনের বিরুদ্ধে দিল্লিতে এফআইআর দায়ের করা হয়েছে। তাদের মোবাইল নম্বরের সূত্র ধরেই অভিযোগ দায়ের হয়েছে বলে জানায় পুলিশ।
সকাল ১০.২৫: মুম্বইয়ের ওকহার্ট হাসপাতালের কয়েকজন স্বাস্থ্যকর্মীর করোনা রিপোর্ট পজিটিভি আসায় সেই হাসপাতালকে সিল (containment zone) করে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।
সকাল ১০.০০:
ষষ্ঠবারে শাপমুক্তি। করোনা পরীক্ষার ষষ্ঠ রিপোর্টে নেগেটিভ এল গায়িকা কণিকা কাপুরের। হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হল তাঁকে।
সকাল ৯.৫০: দেশে আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪০০০। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হল, এই মুহূর্তে আক্রান্ত ৪০৬৭ জন। ৩৬৬৬ টি অ্যাকটিভ কেস, ২৯২ জন সুস্থ হয়ে উঠেছেন এবং মৃত্যু হয়েছে ১০৯ জনের। গত ১২ ঘণ্টায় ৪৯০ জনের শরীরে মিলেছে ভাইরাস। 


সকাল ৯.১৬:
ভোপালে করোনার বলি ৬২ বছরের প্রবীণ। রবিবার রাতেই প্রাণ হারান তিনি। ভোপালে এই প্রথম করোনা আক্রান্ত হয়ে মৃত্যু। জানাচ্ছেন ভোপালের স্বাস্থ্য আধিকারিকরা। মধ্যপ্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ১৫।

 
সকাল ৮.৫৪:
গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানে নতুন করে আক্রান্ত ৩০ জন। সোমবার এমনটাই জানাল সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। আফগানিস্তানে আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৬৭।
সকাল ৮.৩৪:
আড়ম্বরহীন মহাবীর জয়ন্তী। করোনা মোকাবিলায় এই বিশেষ দিনেও বন্ধ রাখা হবে দ্বারকার জৈন মন্দির।
সকাল ৮.১৫:
জন হপনিন্স ট্র্যাকার অনুযায়ী গত ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে মৃতের সংখ্যা ১২০০। এএফপি নিউজ সূত্রে খবর।


সকাল ৭.৪৫:
মধ্যপ্রদেশের স্বাস্থ্য দপ্তর জানাচ্ছে, ভোপালে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৩জন। শহরে মোট আক্রান্তের সংখ্যা ৪০। যাঁদের মধ্যে ২০জন নিজামুদ্দিনের তবলিঘি জামাতের জমায়েতে হাজির ছিলেন।

[আরও পড়ুন: সংক্রমণ রোধে এক মাস করোনা ‘হটস্পট’ সিল করার সিদ্ধান্ত স্বাস্থ্য মন্ত্রকের]

সকাল ৭.৩০: রাজস্থানের বিকানেরে নতুন করে ৬জনের শরীরে মিলল করোনার জীবাণু। তাঁদের মধ্যে পাঁচজনই বিকানেরে করোনায় আক্রান্ত বৃদ্ধার আত্মীয়। সে রাজ্যে আক্রান্তের সংখ্যা বর্তমানে ২৬৬। জানাল রাজ্য স্বাস্থ্য দপ্তর।


সকাল ৭.০০:
করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভরতি করা হল ব্রিটেনের প্রধানমন্ত্রী রবিস জনসনকে। গত মাসে তাঁর করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement