BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাড়ছে করোনা সংক্রমণ, ঝাড়খণ্ডে আরও একমাস বাড়ল লকডাউনের মেয়াদ

Published by: Sucheta Sengupta |    Posted: June 26, 2020 8:38 am|    Updated: June 27, 2020 8:05 am

Corona LIVE UPDATE: lockdown extends one month in Jharkhand

দেশে আনলক ওয়ান পর্বের মধ্যে দিয়ে চলেছে। তবে করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগ কমেনি এতটুকুও। এখনও পর্যন্ত দেশে ৪ লক্ষ ৯০হাজার ৪০১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৫হাজার ৩০১ জনের। পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৬৪৮ জন। রাজ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬০৬ জনের। এই পরিস্থিতিততে আগামী ১২ আগস্ট পর্যন্ত সমস্ত ট্রেন পরিষেবা বাতিল করেছে রেল মন্ত্রক। যদিও বিশেষ ট্রেন যেমন চলছিল, তেমনই চলবে। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.৩০: গুজরাটে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজারের গণ্ডি ছাড়াল।

রাত ১০.১৫: ঝাড়খণ্ডে ৩১ জুলাই পর্যন্ত বাড়ল লকডাউন।

রাত ১০.0৫: জেসিবিতে চাপিয়ে শেষকৃত্য করতে নিয়ে যাওয়া হচ্ছএ করোনায় মৃতের দেহ। অন্ধ্রপ্রদেশের মর্মান্তিক দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।  

রাত ১০.০০: মারা গেলেন বরানগরের ৩২ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর ও কোঅর্ডিনেটর মিতালি দাস। সন্দেহ করা হচ্ছে তিনি করোনায় আক্রান্ত হন। আরজি কর হাসাপাতালে শুক্রবার রাতে তাঁর মৃত্যু হয়। বরানগরের দু’বারের কাউন্সিলর তিনি। তাঁর মৃত্যুর খবর আসতেই বরানগরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

রাত ৯.৩০: ঘরোয়া উড়ানে আরও বেশি সংখ্যাক যাত্রী পরিবহণ করা যাবে। জানাল কেন্দ্র সরকার।  করোনা পরিস্থিতিতে ৩৩ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করতে পারত উড়ানগুলি। এবার তারা ৪৫ শতাংশ যাত্রী বহন করতে পারবে।

রাত ৯.২৭: গোয়ার করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। দাবি করলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী।

রাত ৮.৪৫: দিল্লিতে হু হু করে বাড়ছএ সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে আক্রান্ত হয়েছেন আরও ৩,৪৬০ জন। মোট সংক্রমিতের সংখ্যা ৭৭,২৪০ জন।

রাত ৮.০০: রাজস্থানের সরকারি হাসপাতালে পতঞ্জলির কলোনিল ওষুধ পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছিল। শোকজ করা হল হাসপাতাল কর্তৃপক্ষকে।

সন্ধে ৭.০০: ৩১ জুলাইয় পর্যন্ত দিল্লির স্কুলগুলি বন্ধ থাকবে। জানিয়ে দিলেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীষ শিশোদিয়া।

সন্ধে ৬.৫৯:  রাজ্যে গত ২৪ ঘণ্টায় সর্বাধিক সংক্রমণ, নতুন করে ৫৪২ জনের শরীরে ধরা পড়ল করোনার জীবাণু। মৃত্যু হয়েছে ১০ জনের। মৃতের মোট সংখ্যা ৬১৬। আক্রান্ত ১৫,৬৪৮। রাজ্য স্বাস্থ্য দপ্তরের বুলেটিনে মিলল নয়া তথ্য।

সন্ধে ৬.৪০: মহারাষ্ট্রে পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল পড়ুয়াদের ICU তে চিকিৎসা করার অনুমোদন দিতে খসড়া প্রস্তাব পাশ মহারাষ্ট্র মন্ত্রিসভায়।

সন্ধে ৬: লকডাউনে পাকিস্তানে আটকে পড়া বেশ কয়েকজন ভারতীয় নাগরিক আজ অমৃতসরের আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে দেশে ফিরলেন। সংখ্যাটা কমবেশি ২৫০।

বিকেল ৫.০৪: ১৫ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক বিমান পরিষেবায় জারি নিষেধাজ্ঞা। 

বিকেল ৪.৫৯: কোভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ। আজই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।

বিকেল ৪.৪০: এবছর উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা বাতিল করল রাজ্য।  মূল্যায়ণবিধি স্থির করে ফলপ্রকাশ করা হবে। তারপর চাইলে কোনও পরীক্ষার্থী পরীক্ষার আবেদন করতে পারবেন। সাংবাদিক বৈঠক করে একথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বিকেল ৪.১৬: আন্তর্জাতিক উড়ান এখনই নয়, এই আবেদন জানিয়ে কেন্দ্রকে চিঠি লিখলেন মমতা। আপাতত কলকাতায় ‘বন্দে ভারত মিশন’এর বিমানের অবতরণও চান না মুখ্যমন্ত্রী।

বিকেল ৪.১০: পেট্রল, ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর। অভিযোগ তুললেন, কেন্দ্র কোনও ছাড় দিচ্ছে না। আরও অভিযোগ, বাংলার জন্য এক আইন, বিহারের জন্য আরেক। প্রাপ্য টাকা না দিয়ে বাংলাকে বঞ্চনা করছে, এটা কিন্তু মানুষ মেনে নেবে না, বললেন মমতা।

বিকেল ৪.০৬:  বাস পরিষেবা সচল রাখতে মাস্টারস্ট্রোক মমতার। ১ জুলাই থেকে সব বাস নামাতে বাস পিছু ১৫ হাজার টাকা ভরতুকি দেওয়ার ঘোষণা। তিন মাসে ২৭ কোটি টাকা ভরতুকি দেওয়া হবে। উড়িয়ে দিলেন বাসভাড়া বৃদ্ধির সম্ভাবনা।

বিকেল ৪: জুলাই থেকে মেট্রো চালাতে তৎপর রাজ্য। ১ তারিখ থেকে মেট্রো চালানোর জন্য কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত। নবান্নে সাংবাদিক বৈঠকে ঘোষণা মুখ্যমন্ত্রীর। নিয়মিত স্যানিটাইজ করে, যত আসন, তত যাত্রী নিয়ে চলবে মেট্রো, পরিকল্পনা জানালেন মমতা।

বিকেল ৩.৪৬: বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার খরচ ২২৫০ টাকা বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী। 

দুপুর ২: এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের তিন প্রসূতি করোনা আক্রান্ত। তাঁদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে COVID হাসপাতাল কলকাতা মেডিক্যাল কলেজে। 

দুপুর ১.২৯: বাড়ছে করোনা সংক্রমণ। অসমের গুয়াহাটিতে ২৮ তারিখ থেকে ১৪ দিনের জন্য সম্পূর্ণ লকডাউন। ঘোষণা স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার। অসমের অন্যান্য শহরে আপাতত সপ্তাহান্তে লকডাউন থাকবে।

দুপুর ১.১৭: দুর্গাপুরের ডেপুটি ম্যাজিস্ট্রেটের শরীরে মিলল করোনা সংক্রমণ। মহকুমাশাসক-সহ তাঁর সংস্পর্শে আসা সবাইকে পাঠানো হল আইসোলেশনের। স্য়ানিটাইজ করা হয় মহকুমাশাসকের অফিস।

দুপুর ১২.২২: করোনা মোকাবিলায় আমেরিকার চেয়ে ভাল কাজ হয়েছে উত্তরপ্রদেশে। ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের আওতায় উত্তরপ্রদেশ রোজগার অভিযানের উদ্বোধন করে যোগী সরকারের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থান হবে এই প্রকল্পের মাধ্যমে।

বেলা ১১.৫০: পরীক্ষা হবে না CBSE’র দশম, দ্বাদশে। ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে জুলাইয়ের মাঝামাঝি সময়ে ফলপ্রকাশ। বোর্ডের আবেদন মঞ্জুর করে রায় সুপ্রিম কোর্টের।

বেলা ১১.৩৫: বাংলাদেশের চিকিৎসক মহলে করোনার কামড়। মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে ডাক্তারদের প্রাণ যাওয়ায় চিন্তা প্রশাসনিক মহলে। নিজেদের সুরক্ষা নিয়ে চিন্তিত চিকিৎসকরাও। এখনও পর্যন্ত ৫৩ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন করোনায়।

বেলা ১১.০২: বেঙ্গালুরুর কেসি জেনারেল হসপিটালের ঘরে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী বছর ষাটের করোনা রোগী। খবর নিশ্চিত করল পুলিশ।

সকাল ১০.৩৪: সুখবর। জুলাইয়ে অক্সফোর্ডের তৈরি করোনা প্রতিষেধকের বাণিজ্যিক উৎপাদন শুরু হতে পারে। হাতে হাত মিলিয়ে কাজে নামছে পুণের সিরাম ইনস্টিটিউট।

সকাল ১০.০৭: দু’বার করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। তা সত্ত্বেও কাটছে না ভয়। ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বলসোনারোর আশঙ্কা, তিনি করোনায় আক্রান্ত হয়ে থাকতেও পারেন।

সকাল ৯. ৫০: কুড়ি মিনিটে করোনা পরীক্ষার ফল হাতেনাতে। দিল্লিতে বেসরকারি ল্যাবরেটরির তরফে গড়ে তোলা হচ্ছে পরিকাঠামো।

সকাল ৯.১৮: লাগামহীন সংক্রমণ দেশে। গত ২৪ ঘণ্টায় ১৭,২৯৬ জন নতুন করে করোনায় আক্রান্ত। মৃত্যু হয়েছে ৪০৭ জনের। এনিয়ে দেশে করোনা পজিটিভের সংখ্যা ৪ লক্ষ ৯০ হাজারেরও বেশি। মৃত ১৫৩০১। স্বাস্থ্য মন্ত্রকের নয়া পরিসংখ্যানে মিলল তথ্য।

সকাল ৮.১৪: রেমডিসিভিরকে (Remdisivir) করোনা চিকিৎসার ওষুধ হিসেবে মান্যতা দিল ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি। তবে শর্তসাপেক্ষে ওষুধটি ব্যবহারে ছাড় সংস্থার।

সকাল ৮.০৫: কিরঘিজস্তান থেকে দমদম বিমানবন্দরে ফেরা ১৫১ জন পড়ুয়াদের শেষ পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে পাঠাল পুলিশ। ‘বন্দে ভারত মিশন’-এর আওতায় বৃহস্পতিবার অনেক রাতে তাঁরা নামেন দমদমে। এরপর পুলিশ তাঁদের কোয়ারেন্টাইনে নিয়ে যেতে চাইলে বাকবিতন্ডা বাঁধে। সেখান থেকে হাতাহাতিও হয়। ১৫১ জন পড়ুয়া বিমানবন্দরেই বিক্ষোভ দেখান। চারঘণ্টা পর তাঁদের হোম কোয়ারেন্টাইনে পাঠানোয় অনুমতি দেয় পুলিশ।

সকাল ৮: আজ থেকে তারকেশ্বর মন্দির খোলার সিদ্ধান্ত হলেও, শেষপর্যন্ত খুলল না মন্দির। সংলগ্ন এলাকায় নতুন করে ১০ জনের শরীরে করোনা সংক্রমণ হওয়ায় বৃহস্পতিবার রাতে সিদ্ধান্ত বদল করা হয়। কবে খুলব মন্দির, এখনও ঠিক হয়নি। বাতিল শ্রাবণী মেলাও।

[আরও পড়ুন: তুমুল বৃষ্টির সঙ্গে আকাশ থেকে নামল মৃত্যু, বজ্রপাতে বিহারে মৃত অন্তত ৮৩]

সকাল ৭.৪৬: উত্তরপ্রদেশে আজ ‘আত্মনির্ভর ভারত’-এর উদ্বোধন। ভিডিও কনফারেন্সে সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যোগ দেবেন যোগী আদিত্যনাথ।

সকাল ৭.১৩: নয়ডা, হাপুর, বুলন্দশহর, মুজফ্ফরনগর-সহ দিল্লি সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় রাত্রিকালীন কারফিউয়ের নিয়ম বদল। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কারফিউ। মাস্ক ছাড়া রাস্তায় বেরলেই জরিমানা।

সকাল ৭: মেক্সিকোয় উদ্বেগজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ। মৃতের সংখ্যা ছাড়াল ২৫০০০, আক্রান্ত দু লক্ষ। এএফপি সূত্রে খবর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে