BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা সংক্রমণ ঠেকাতে ১৫টি জেলা সিল করছে মধ্যপ্রদেশ সরকার

Published by: Soumya Mukherjee |    Posted: April 9, 2020 9:08 am|    Updated: April 9, 2020 9:58 pm

An Images

কোনওভাবেই কমছে না করোনা ভাইরাসের প্রকোপ। ক্রমশ আয়ত্তের বাইরে চলে যাচ্ছে পরিস্থিতি। সংক্রমণ ঠেকানোর যুদ্ধ আরও কঠিন হচ্ছে। ইটালি ছাড়িয়ে মারণ জীবাণুর ভরকেন্দ্র এখন আমেরিকা। মার্কিন মুলুকে করোনায় মৃতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার পরে বুধবারও মৃত্যু হয়েছে ২ হাজার মানুষের। পুরো পৃথিবীতেও মৃতের সংখ্যা ৮৮ হাজার ছাড়িয়েছে।  ভারতেও দাপট অব্যাহত করোনার। আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে গত ২৪ ঘ্ন্টায় নতুন করে ৫৪৯ জনের শরীরে এই মারণ ভাইরাসের হদিশ মিলেছে। আর মৃত্যু হয়েছে আরও ১৭ জনের। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, মৃতের সংখ্যা বর্তমানে ১৬৬। বুধবারই পাশের রাজ্য ঝাড়খণ্ডে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। এদিকে পশ্চিমবঙ্গ সরকারের হিসাব অনুযায়ী, রাজ্যে মৃত এখনও পর্যন্ত ৫। আক্রান্ত ৮৩ জন। এদিকে, মারণ ভাইরাসের উৎসস্থল চিনের ইউহানে ৭৬ দিন পর উঠেছে লকডাউন। সেখানে এখন ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৮.১৫: শহরের বিভিন্ন জায়গায় লকডাউন পরিস্থিতি দেখতে ড্রোন দিয়ে নজরদারি দিল্লি পুলিশের।

রাত ৮টা: করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যের ১৫টি জেলাকে হটস্পট চিহ্নিত করে সিল করার সিদ্ধান্ত মধ্যপ্রদেশ সরকারের।

সন্ধে ৭.১৫: রাজ্যের পুলিশকর্মীদের জন্য ৩০ লক্ষ টাকার বিমা ঘোষণা করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার।

সন্ধে ৭টা: মুম্বইয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৫৪। মোট আক্রান্ত ৭৭৫, জানিয়েছে বৃহন্মুম্বই পুরসভা।

সন্ধে ৬টা: ইন্দোরে আরও একজনের মৃত্যু। শহরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৩।

৫.২০: ৩০ এপ্রিল পর্যন্ত সমস্ত আন্তর্জাতিক উড়ান বাতিল করে দিল ইন্ডিগো এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

৫.০০: করোনা সংক্রান্ত তথ্য জানার জন্য ‘সন্ধান’ নামে একটি অ্যাপ চালু করার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার।

৪.৪০: করোনা সংক্রমণের মাঝে রক্তদান শিবির আয়োজন করার বিষয়ে নির্দেশ করল কেন্দ্র।

৪.২০: এক কোটি ৭০ লক্ষ পিপিই সরবরাহের কাজ শুরু হয়েছে বলে জানাল স্বাস্থ্যমন্ত্রক। এখন পর্যন্ত এক লক্ষ ৩০ হাজার স্যাম্পেল টেস্ট করা হয়েছে বলেও জানানো হয়েছে।

৪.১০: গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১২ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ জনে পৌঁছেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদের মধ্যে হাসপাতালে ভরতি রয়েছেন ৮০ জন। হাওড়া হাসপাতালের সুপার করোনায় আক্রান্ত হয়েছেন বলেও জানানো হল।

৩.৫০: করোনা মড়কের জন্য দায়ী দিল্লি পুলিশ। নিজামুদ্দিনের প্রসঙ্গ উল্লেখ করে অভিযোগ মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর।

৩.৩০: রাজ্যের সমস্ত বিধায়কের মাইনে এপ্রিল থেকে ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিল মহারাষ্ট্রের মন্ত্রিসভা।

৩.১০: মাঝারি ও ক্ষুদ্র শিল্প মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে ভবিষ্যতের কর্মপন্থা নিয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি।

২.৫৫: দেশের বিভিন্ন প্রান্তে থাকা রোটারি ক্লাবের ২০০ জন সদস্যের সঙ্গে ভিডিও কনফারেন্স করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

২.৪০: চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আইন প্রণয়নের আরজি জানিয়ে চিঠি লিখল ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন(FORDA)

২.৪০: করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ইন্দোরের এক চিকিৎসক। দেশের মধ্যে তিনি প্রথম চিকিৎসক যিনি এই মারণ ভাইরাসের বলি হলেন।

২.০৫: কর্তব্য অবহেলার অভিযোগে পাটনার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান সতেন্দ্র নারায়ণ সিংকে বরখাস্ত করা হল।

১.৫০: কাশ্মীরের বারামুলা ও অনন্তনাগ-সহ বিভিন্ন জেলায় অত্যাবশ্যকীয় পণ্য বিলি করছে সিআরপিএফ। প্রত্যেকটি পরিবারকে পাঁচ কেজি চাল, চার কেজি গম, দুকেজি চিনি, এককেজি নুন, দুকেজি আলু ও এক লিটার দুধ দেওয়া হচ্ছে।

১.২০:  আগামী ৩০ এপ্রিল পর্যন্ত কোনও আদালতেই আইনজীবীরা সওয়াল করবেন না বলে ঘোষণা করল রাজ্য বার কাউন্সিল। এপ্রসঙ্গে বৃহস্পতিবার দুপুরে সংগঠনের চেয়ারম্যান অশোক দেব  জানান, জামিন ছাড়া আদালতে সব কাজ বন্ধ থাকবে।

১.০০: করোনার উপসর্গ নিয়ে এমআর বাঙুর হাসপাতালে ভরতি হলেন হাওড়া হাসপাতালের শীর্ষকর্তা।

১২.৫০: ফিল্ডে নেমে কাজ করা করোনা যোদ্ধাদের প্রশিক্ষণের জন্য অনলাইন ট্রেনিং পোর্টাল চালু করল মানবসম্পদ ও উন্নয়ন মন্ত্রক।

১২.৩২: ভুবনেশ্বরে পশ্চিমবঙ্গের ৬৯ বছরের এক বৃদ্ধের শরীরে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গেল বলে জানাল ওড়িশার স্বাস্থ্য দপ্তর।

১২.১৫: দেশের প্রথম রাজ্য হিসেবে লকডাউনের সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়াল ওড়িশা। পাশাপাশি ৩০ এপ্রিল পর্যন্ত কেন্দ্রীয় সরকারকে ট্রেন ও বিমান পরিষেবা চালু না করতেও অনুরোধ করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ১৭ জুন পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১২.০৫: রাজ্যগুলির কৃষিমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বললেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার। লকডাউনের মধ্যে তাঁদের ভূমিকায় সন্তোষ প্রকাশ করে কৃষিজাত পণ্যের উৎপাদন ও সরবরাহ চালু রাখার অনুরোধ করলেন।

১১.৫০: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকে শুরু হল মন্ত্রিগোষ্ঠীর উচ্চ পর্যায়ের বৈঠক।

high-level meeting

 

১১.৪০: মধ্যপ্রদেশের ইন্দোরে করোনার প্রকোপে প্রাণ হারালেন এক চিকিৎসক। এর ফলে সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২২। শুধুমাত্র ইন্দোরেই মোট আক্রান্তের সংখ্যা ২১৩ বলে জানালেন এমজিএম মেডিক্যাল কলেজের জনসংযোগ আধিকারিক।

১১.৩৫: তামিলনাড়ুর মাদুরাইয়ের রাজাজি সরকারি হাসপাতাল এলাকায় ড্রোনে করে জীবাণুনাশক ছড়ানো হচ্ছে।

১১.২৭: করোনা পরিস্থিতিতে কাউন্টি ক্রিকেটাররা ন্যূনতম মাইনে নেবেন বলে জানানো হল প্রফেশনাল ক্রিকেটার অ্যাসোসিয়েশনের তরফে।

১১.১৫: গুজরাতে নতুন করে ৫৫ জনের শরীরে করোনা ভাইরাসের হদিশ পাওয়া গেল। এর ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছল ২৪১।

১১.০০: দক্ষিণ কোরিয়া থেকে একলক্ষ করোনা টেস্টিং কিট আনা হচ্ছে বলে জানালেন বৃহন্মুম্বই পুরসভার এক আধিকারিক। এদিকে মহারাষ্ট্রে নতুন করে আরও ১৬২ জনের শরীরে করোনার সন্ধান পাওয়া গিয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২৯৭।

১০.৫০: এখনও পর্যন্ত দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ৬৬৯ জন। এর মধ্যে ৪২৬ জন নিজামুদ্দিন মারকাজের অনুষ্ঠানে হাজির ছিলেন বলে জানালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সতেন্দ্র জেন।

১০.৩৮: দিল্লির বেঙ্গলি মার্কেট বন্ধ রাখার কথা ঘোষণা করল পুলিশ। নির্দেশ অমান্য করলে কড়া ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়েছে। তবে ফোনের মাধ্যমে অর্ডার দেওয়ার ব্যবস্থা চালু থাকছে। ফোনে অর্ডার দেওয়ার পর সব জিনিস বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

১০.২৫: ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও দৃঢ় হবে। ডোনাল্ড ট্রাম্পের ধন্যবাদ জ্ঞাপনের পর এই মন্তব্যই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার বিরুদ্ধে যুদ্ধে সবাইকে সাহায্য করতে ভারত সবসময় প্রস্তুত রয়েছে বলেও টুইট করে জানান তিনি।

১০.১৭: অত্যাবশ্যকীয় ও অন্য দ্রব্যের সরবরাহের জন্য পণ্যবাহী ট্রেনের সময়সারণী প্রকাশ করল ভারতীয় রেলমন্ত্রক।

১০.০৫:  করোনা আতঙ্কের মধ্যে বাড়ল শেয়ার বাজার। ৭০০ পয়েন্ট বেড়ে সেনসেক্স পৌঁছল ৩০ হাজার ৬১৪ পয়েন্টে। নিফটি ৮ হাজার ৯৬৪.১৫ পয়েন্ট।


৯.৫০: পাঞ্জাবের জলন্ধরে দুদিন ভেন্টিলেশনে থাকার পর মৃত্যু হল ৫৯ বছরের এক প্রৌঢ়ের।

৯.৪০: দেশের করোনা পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসতে চলছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এই বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রীর উপস্থিত থাকার কথা রয়েছে।

৯.২৭: দিল্লির স্টেট ক্যানসার ইনস্টিটিউটের একজন চিকিৎসক, নার্স ও সাফাইকর্মীর শরীরে করোনা ভাইরাসের হদিশ মিলল।

৯.১৫: দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে গিয়ে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাতে রাজি হওয়ায় নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানালেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো।

সকাল ৮.৪৫: গত ২৪ ঘন্টায় ভারতে আরও ৫৪০ জনের শরীরে করোনার হদিশ মিলেছে। আর মৃত্যু হয়েছে আর ১৭ জনের। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৫ হাজার ৭৩৪ জন। এর মধ্যে এখনও চিকিৎসাধীন ৫ হাজার ৯৫ জন। সুস্থ হয়েছেন ৪৭৩ জন। আর মৃত্যু হয়েছে ১৬৬ জনের।

সকাল ৮.৪৫: করোনা ভাইরাস ছড়ানোর অপবাদ দিয়ে দিল্লির সফদরজঙ্গ হাসপাতালের দুই মহিলা চিকিৎসককে হেনস্তা। ধৃত এক ব্যক্তি।

[আরও পড়ুন: বিপদের দিনে ট্রাম্পের পাশে গুজরাটের ৩ সংস্থা, যুদ্ধকালীন তৎপরতায় তৈরি হচ্ছে ‘করোনার ওষুধ’ ]

 

সকাল ৮.৩০: ঝাড়খণ্ডে এই মারণ ভাইরাসের জেরে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। পাশাপাশি নতুন করে আরও চারজনের শরীরে করোনার জীবাণুর হদিশ মিলেছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩।

সকাল ৮.২০: মঙ্গলবারের মতো বুধবারও আমেরিকার করোনার জেরে মৃত্যু হল ২ হাজার জনের। সংখ্যা ছাড়াল ১৪ হাজার।

[আরও পড়ুন: চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের একঘরে করে রাখা যাবে না, সব রাজ্যকে বার্তা পাঠাল কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement