BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিপদের দিনে ট্রাম্পের পাশে গুজরাটের ৩ সংস্থা, যুদ্ধকালীন তৎপরতায় তৈরি হচ্ছে ‘করোনার ওষুধ’

Published by: Subhajit Mandal |    Posted: April 9, 2020 8:53 am|    Updated: April 9, 2020 8:53 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ঘোর বিপদ আমেরিকার। প্রতিদিন শ’য়ে শ’য়ে মানুষের মৃত্যু হচ্ছে। আবার যে হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে করোনাকে কিছুটা নিয়ন্ত্রণে রাখা যাবে, সেই ওষুধও নেই মার্কিন প্রেসিডেন্টের হাতে। এই বিপদের দিনে ট্রাম্পের (Donald Trump) পাশে দাঁড়িয়েছে গুজরাট সরকার। গুজরাটের তিনটি সংস্থাকে অনুমতি দেওয়া হয়েছে আমেরিকায় ওষুধ রপ্তানির। ওই তিন সংস্থাই যুদ্ধকালীন তৎপরতায় ওষুধ তৈরির কাজ শুরু করেছে।

Corona-Doctor

গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপাণি (Vijay Rupani) জানিয়েছেন, তাঁর রাজ্যে হাইড্রোক্সিক্লোরোকুইনের কোনও ঘাটতি নেই। নিজেদের জন্য এক কোটি ট্যাবলেট তিনি জমিয়ে রেখেছেন। গুজরাটের মুখ্যমন্ত্রীই জানিয়েছেন গুজরাটের ৩ প্রথম সারির ওষুধ প্রস্তুতকারক সংস্থা আমেরিকায় হাইড্রোক্সিক্লোরোকুইন (hydroxychloroquine) রপ্তানি করবে। ওই রাজ্যের প্রধান ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘জুদাস হেলথকেয়ার’ ইতিমধ্যেই বাড়তি হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরি করা শুরু করে দিয়েছে। মাসে ১০ থেকে ৩০ মেট্রিক টন (১৫ কোটি ট্যাবলেট) পর্যন্ত হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরির পরিকল্পনা আছে সংস্থাটির। এছাড়াও গুজরাটের আরও দুই ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘মঙ্গলম ফার্মা’ এবং ‘ভিতাল ল্যাবরেটরি’ জোরকদমে হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরি করছে। এই তিন সংস্থায় তৈরি ওষুধ আমেরিকার পাশাপাশি, যে দেশগুলিতে এর ঘাটতি আছে সেই দেশগুলিতে যাবে। আসলে, আমেরিকাকে ওষুধ রপ্তানি করতে পারলে আর্থিক দিক থেকে ব্যপক লাভবান হবে এই সংস্থাগুলি। সেজন্যই যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ চলছে।

[আরও পড়ুন: ‘৫ মিনিট দাঁড়িয়ে মোদিকে সম্মান জানান’, নেটদুনিয়ায় বার্তা পেয়ে কী জবাব প্রধানমন্ত্রীর?]

উল্লেখ্য, হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে ইতিমধ্যেই আন্তর্জাতিক কূটনীতিতে বহু জলঘোলা হয়েছে। কোভিড-১৯ মহামারির প্রকোপ রুখতে ওষুধ চেয়ে ভারতকে কার্যত হুমকি দিয়েছেন ট্রাম্প। তিনি সাফ বলছেন যে, আমেরিকাকে হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ না দিলে আমেরিকা পালটা পদক্ষেপ করতে বাধ্য হবে। ট্রাম্পের এই বক্তব্যের পর যে সমস্ত দেশে করোনা প্রবলভাবে ছড়িয়েছে সেই দেশগুলিতে হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা। এর মধ্যেই আরও ওষুধ রপ্তানির প্রস্তুতি শুরু করে দিল গুজরাটের সংস্থাগুলি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement