BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা নয়, ১৫০ কিলোমিটার হেঁটে বাড়ি ফেরার সময় পথেই মৃত্যু কিশোরীর

Published by: Sucheta Sengupta |    Posted: April 20, 2020 8:58 am|    Updated: April 20, 2020 9:59 pm

An Images

করোনা সংক্রমণ রুখতে দ্বিতীয় দফা লকডাউনের মাঝেই আজ থেকে ফের কর্মমুখর দেশ। বিশেষ কয়েকটি ক্ষেত্রে কাজ শুরু হয়েছে।  সবটাই চলছে নির্দিষ্ট স্বাস্থ্যবিধি মেনে। তবে দিল্লির মতো সংক্রমিত এলাকায় (Containment Zone) একেবারেই ঘরবন্দি থাকবেন জনতা।  ইতিমধ্যে দেশে আক্রান্তের সংখ্যা ১৭৬৫৬। মৃত্যু হয়েছে ৫৫৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮৪২ জন। হটস্পট হিসেবে চিহ্নিত বেশ কয়েকটি জেলায় নতুন করে সংক্রমণের খবর না মেলায় কিছুটা স্বস্তি। চিন থেকে আসা টেস্ট কিট দিয়ে এবার করোনা সংক্রমিতকে চিহ্নিত করতে শুরু হবে ব়্যাপিড টেস্ট। উপসর্গহীন করোনা রোগীকে চিহ্নিত করতে পশ্চিমবঙ্গেও শুরু হচ্ছে পুল টেস্টিং। এ রাজ্যে মারণ জীবাণু প্রাণ কেড়েছে ১২ জনের। আক্রান্তের সংখ্যা ২৪৫। এদিকে, ইউরোপের করোনার ছোবলে প্রাণহানি লক্ষাধিক মানুষের। বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৬৫ হাজারেরও বেশি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ৯.২০: ১২০ কিলোমিটার রাস্তা হেঁটে বাড়ি ফেরার সময় এক বারো বছরের কিশোরীর মৃত্যু হল। সে ছত্তিশগড় থেকে হেঁটে তেলেঙ্গানার নিজের গ্রামে আসছিল। জানা গিয়েছে, পরিবারের অন্যান্যদের সঙ্গে ছত্তিশগড়ের লংকা ক্ষেতে কাজ করত ওই কিশোরী। লকডাউন ঘোষণার পর ১৫ এপ্রিল থেকে হাঁটা শুরু করে সে। বাড়ি পৌঁছনোর ৫০ কিলোমিটার আগেই তাঁর মৃত্যু হল।

রাত ৮.১৫: করোনা আবহে ভারতে মুসলিমদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন সংযুক্ত আরব আমিরশাহীর রাজপরিবার -সহ কয়েকটি মানবাধিকার সংগঠন। সোমবার তাঁর জবাব দিয়ে একটি টুইট করেন সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পবন কুমার। তিনি লেখেন, ” ভারত ও সংযুক্ত আরব আমিরশাহী বৈষম্যমূলক মূল্যবোধে বিশ্বাস করে না। সেখান আইনের শাসন চলে। এটা সংযুক্ত আরব আমিরশাহীতে বসবাসকারী ভারতীয়দের মনে রাখা উচিত।”

সন্ধে ৭.৩৫: মহারাষ্ট্র প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে ধারাভি। এদিন সেখানে আরও ৩০ জন আক্রান্তের হদিশ মিলেছে। ফলে এশিয়ার বৃহত্তম বসতিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৮। তাঁদের মধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে।

সন্ধে ৬.৫০: প্রোটোকল ভেঙে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠিয়েছে কেন্দ্র সরকার, আগেই এহেন অভিযোগে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তাঁর ক্ষোভের কথাও জানিয়েছিলেন। এবার এই ইস্যুতে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ রাজ্যকে সম্পূর্ণ অন্ধকারে রেখে প্রতিনিধি দল পাঠিয়েছে কেন্দ্র।

সন্ধ্যে ৬.৪৫: কেরলে নতুন ছয় আক্রান্তের হদিশ মিলেছে। জানালেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সন্ধে ৬.৪০: রাজস্থানের কোটয় আটকে থাকা পড়ুয়াদের ফেরাবে পাঁচ রাজ্য। জানালেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

সন্ধে ৬.০০: দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৭৬৫৬। তাঁদের মধ্যে ২৮৪২ জন সুস্থ হয়েছে গিয়েছেন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫৯ জন।

বিকেল ৫.০৫: রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৪৫। মৃতের সংখ্যা আটকে ১২তেই। নবান্নে সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা। ফুল ও মিষ্টির দোকান দুপুর ১২টায় বন্ধ করে দিতে হবে।  নির্দেশ প্রশাসনের। 

বিকেল ৪: রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানো নিয়ে ফের সংঘাতের পথে কেন্দ্র-রাজ্য।  কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে টুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের। 

দুপুর ৩.১০: উত্তর ২৪ পরগনার বারাকপুরে এবার করোনার থাবা। বারাকপুর পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডেরই বাসিন্দা তিনি।  বেসরকারি হাসপাতালে কর্মী ওই ব্যক্তির পরিবার এবং তাঁর সংস্পর্শে আসা ৮০ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। হাসপাতাল থেকে তাঁর শরীরে সংক্রমণ হয়েছে বলে প্রাথমিক ধারণা পরিবারের।

দুপুর ২.৪০: সংক্রামক এলাকার (Containment Zone) মতো ভারতীয় সেনাবাহিনীকেও তিন জোনে ভাগ করে দেওয়া হল। লাল, হলুদ এবং সবুজ। করোনা সংক্রমণ রুখতে তিনটি বিভাগ পৃথক হল। কোয়ারেন্টাইন শেষে স্বাস্থ্য পরীক্ষায় পাশ করা সেনারা গ্রিন জোনে। যাঁদের শরীরে উপসর্গ রয়েছে, তাঁরা থাকবেন রেড জোনে।

দুপুর ১.১৫: দেশের চার মহানগরে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে কেন্দ্রের। শহরগুলিকে সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক। তালিকায় রয়েছে কলকাতাও। 

দুপুর ১২.৫৫: হোম কোয়ারেন্টাইনে বর্ধমানের ৬২ জন স্বাস্থ্যকর্মী। জেলায় প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলার পর  বর্ধমান মেডিক্যাল কলেজ ও কাটোয়া মহকুমা হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য়কর্মীদের পাঠানো হল কোয়ারেন্টাইনে। এছাড়া সালারের এক করোনা আক্রান্ত বর্ধমানে চিকিৎসার জন্য এসেছিলেন। তাঁর সংস্পর্শ থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কাও রয়েছে।

দুপুর ১২. ২০: তেলেঙ্গানায় বাড়ল লকডাউনের মেয়াদ। ৩ মে’র পরিবর্তে ৭ মে সেখানে চলবে লকডাউন, ঘোষণা মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের।

দুপুর ১২.০২: করোনার থাবা আফগানিস্তানে। খোদ রাষ্ট্রপতি ভবনের ২০ জন কর্মীর শরীরে মিলল করোনার জীবাণু।

বেলা ১১.০৫: লকডাউনে কৃষিকাজে ছাড়। কেন্দ্রের নির্দেশ মেনে পাঞ্জাবে কৃষিকাজে ছাড় দিল অমরিন্দর সিং প্রশাসন। লুধিয়ানায় গমখেতে শুরু কাজ। 

Punjab-field

সকাল ১০.৪০: প্রায় এক মাস পর সংসদের সচিবালয়ে শুরু কাজ।  ওই চত্বরে প্রবেশকারী  সমস্ত গাড়িকে স্যানিটাইজ করা হয়েছে। 

সকাল ১০.২৬: মণিপুরকে ‘করোনামুক্ত’ রাজ্য হিসেবে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।  উত্তর-পূর্বের এই রাজ্যে করোনা আক্রান্ত ছিলেন মাত্র দু’জন। তাঁরা সম্পূর্ণ সুস্থ, নতুন করে আক্রান্তের খবর নেই। টুইটারে জানালেন মুখ্যমন্ত্রী। এর আগে গোয়ার মুখ্যমন্ত্রীও এই রাজ্যকে ‘করোনামুক্ত’ বলে ঘোষণা করেছিলেন।

সকাল ৯. ২০: আজকের সেনসেক্স সূচক ৩১,৮২০ পয়েন্ট, নিফটি ৯৩০১ পয়েন্ট।

 

সকাল ৯.০৫: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৭২৬৫। গত ২৪ ঘণ্টায় মৃত্য়ু হয়েছে ৩৬ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ২৫৪৬ জন। টুইট করে পরিসংখ্যান দিল স্বাস্থ্যমন্ত্রক।

সকাল ৮.৪০: COVID-19 সংক্রমণ মোকাবিলায় অনেকটা এগিয়ে থেকে দেশের মডেল কেরল। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ায় সেখানে দোকানপাট, রেস্তরাঁ খোলার তোড়জোড় শুরু হতেই নড়েচড়ে বসল কেন্দ্র। লকডাউন চলাকালীন নিয়ম ভেঙে এসব খোলা যাবে না, টুইটারে জানানো হল কেরল সরকারকে। অন্যথায় মহামারি আইনে মামলার হুঁশিয়ারি।

[আরও পড়ুন: ‘করোনা ভাইরাস জাত-ধর্ম-বর্ণ দেখে না’, টুইটে জানালেন প্রধানমন্ত্রী]

সকাল ৮.২০: করোনা আবহেই শুরু G-20 সম্মেলন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনায় অংশগ্রহণ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের। COVID-19 যুদ্ধে সকলকে একজোট হওয়ার বার্তা তাঁর।

সকাল ৮.১৫: ত্রুটিপূর্ণ টেস্ট কিট। আইসিএমআর থেকে নাইসেডে পাঠানো COVID-19 টেস্ট কিট নিয়ে মারাত্মক অভিযোগ রাজ্য স্বাস্থ্য দপ্তরের। ধারাবাহিক টুইটে ক্ষোভ প্রকাশ। রাজ্যের আরও কয়েকটি মেডিক্যাল কলেজে চালু পরীক্ষা।

সকাল ৭.৩০: আজ থেকে রাজ্যের জুটমিল চালুর কথা। তবে বারাকপুর শিল্পাঞ্চলে চটকল খোলা নিয়ে দিনের শুরুতেই গন্ডগোল। কর্মীদের অভিযোগ, কেন্দ্রের তরফে কাজে ফেরার বার্তা পেয়ে তাঁরা সাতসকালেই কাজের জন্য হাজির হয়েছেন। কিন্তু মিল বন্ধ, তাই কাজে যোগ দিতে না পেরে ক্ষুব্ধ তাঁরা।

[আরও পড়ুন: দেশের সবথেকে বড় কোয়ারেন্টাইন সেন্টার নারেলার দায়িত্বে সেনা চিকিৎসকরা]

সকাল ৭.২৫: মৃত্যুমিছিল আরও দীর্ঘ আমেরিকায়। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৯৯৭ জনের। মোট সংখ্য বেড়ে দাঁড়াল ৪০,৫৯১। বলছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান।

সকাল ৭: দেশের বিভিন্ন অংশে সীমিত ক্ষেত্রে আজ থেকে শুরু কাজ। ছাড় কৃষিকাজ, পণ্য পরিবহণে। খুলল টোল প্লাজা। পণ্যবাহী গাড়িগুলি থেকে টোল ট্যাক্স আদায় শুরু করল জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

Toll-tax

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement