১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সংক্রমণের মধ্যেই স্বস্তি দিচ্ছে সুস্থতার হার, একদিনে দেশে করোনামুক্ত ২০ হাজার মানুষ

Published by: Sucheta Chakrabarty |    Posted: July 3, 2020 1:31 pm|    Updated: July 3, 2020 1:32 pm

Corona patients recovering soon in India, 24 hours it cross 20 thousand

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলকের দ্বিতীয় পর্বের শুরুর দিকেই দেশে আজ করোনার রেকর্ড সংক্রমণ হয়। ফলে চিকিৎসকদের কপালে বাড়ছে চিন্তার ভাঁজ। কিন্তু তার সঙ্গেই পাল্লা দিয়ে দেশে বাড়ছে সুস্থতার হারও। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার প্রায় ৬০ শতাংশ।

করোনা সংক্রমণ বাড়ছে, একথা সত্যি। কিন্তু তাই বলে থেমে নেই জীবনের গতি। লকডাউনের অন্তর্বর্তী সময়ের সঙ্গে তুলনা করে দেখলে দেশে এখন সুস্থতার হার বেশি। অন্যদিকে ক্রমেই হ্রাস পাচ্ছে মৃতের সংখ্যা। একদিনে ভারতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩৭৯জন। ফলে সংক্রমিতের সংখ্যা তালিকায় দীর্ঘ হলেও সুস্থতার হার নেহাত মন্দ নয়। আর এটাই আশার আলো দেখাচ্ছে বিশেষজ্ঞদের। গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০,০৩২ জন। অর্থাৎ সংক্রমিতের সংখ্যার থেকে সুস্থতার সংস্থার পার্থক্য প্রায় উনিশ-বিশের। ভারতে এখন সুস্থতার হার ৬০.৭৩ শতাংশ। আর মৃত্যু হার ২.৯১ শতাংশ।

[আরও পড়ুন:সংক্রমণের নিরিখে বিশ্বে রেকর্ড গড়ল আমেরিকা! একদিনে করোনায় আক্রান্ত ৫৫ হাজারের বেশি]

দেশের অভ্যন্তরে সংক্রমণেপ নিরিখে রাজ্যগুলির আলাদা আলাদা হিসেব করলে দেখা যাবে এখনও করোনা আক্রান্ত ও সংক্রমণে মৃতের সংখ্যা সর্বাধিক মহারাষ্ট্রে (Maharashtra)। ভারতের পশ্চিমের রাজ্যে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১লক্ষ ৮৬হাজার ৬২৬ জন। COVID সংক্রমণে মৃতের সংখ্যা মোট ৮,১৭৮। আর সুস্থ হয়ে উঠেছেন ১লক্ষ ১হাজার ১৭২ জন। সংক্রমণের নিরিখে দেশে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু (TamilNadu)। দক্ষিণের এই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৯৮,৩৯২। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১,৩২১ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৫৬,০২১ জন।

[আরও পড়ুন:স্বাধীনতা দিবসেই মিলবে করোনা থেকে মুক্তি! ১৫ আগস্ট আসছে ভারতের প্রথম টিকা Covaxin]

সংক্রমণের হিটলিস্টে তৃতীয় স্থানে রয়েছে তৃতীয় স্থানে রয়েছে রাজধানী দিল্লি (Delhi)। এখানে করোনা আক্রান্তের সংখ্যা ৯২ হাজার ১৭৫। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন মোট ২,৮৬৪ জন। আর করোনাকে জয় করে বাড়ি ফিরেছেন ৬৩ হাজার ৭জন। চতুর্থ স্থানে রয়েছে মোদি ভূম গুজরাত। এখানে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩৩,৯১৩ জন। প্রাণ হারিয়েছেন ১,৮৮৬ জনের। কোভিড-১৯ সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২৪,৫৯৩ জন। পঞ্চম স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। যোগীরাজ্যে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪,৮২৫ জন। তবে প্রাণ হারিয়েছেন ৭৩৫ জন। আর সুস্থ হয়েছেন ১৭,২২১ জন। কোভিড পরিসংখ্যান অনুযায়ী ভারতের এই পাঁচ রাজ্যে দেশের মোট আক্রান্তের প্রায় ৭০ শতাংশই রয়েছে। বর্তমানে সংক্রমণের নিরিখে বিশ্বের দরবারে চতুর্থ স্থানে রয়েছে ভারত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে