BREAKING NEWS

২৮ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

স্বাধীনতা দিবসেই মিলবে করোনা থেকে মুক্তি! ১৫ আগস্ট আসছে ভারতের প্রথম টিকা Covaxin

Published by: Subhamay Mandal |    Posted: July 3, 2020 1:00 pm|    Updated: July 3, 2020 3:29 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: এবছর ১৫ আগস্ট, স্বাধীনতা দিবসে ভারতের তৈরি প্রথম করোনা ভ্যাকসিন বাজারে আনতে চলেছে কেন্দ্র। ওইদিনই ভারতের প্রথম করোনা প্রতিষেধক ‘Covaxin’ লঞ্চ করতে চলেছে। আগেই মিলেছে ICMR-এর অনুমোদন। এবার ভারত বায়োটেক ইন্টারন্যাশনালের এই করোনা ভ্যাকসিন স্বাধীনতা দিবসে আসতে চলেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

জানা গিয়েছে, প্রায় এক ডজন স্বাস্থ্য প্রতিষ্ঠানকে বাছাই করা হয়েছে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য। কেন্দ্রের শীর্ষ স্বাস্থ্য গবেষণা সংস্থা ICMR এ কথা জানিয়েছে। প্রতিষ্ঠানগুলিকে মানবদেহে এই প্রতিষেধকের পরীক্ষা করতে বলা হয়েছে। ৭ জুলাই থেকে মানবদেহে এই প্রতিষেধকের পরীক্ষা শুরু হবে। ICMR প্রতিষ্ঠানগুলিকে চিঠিতে জানিয়েছে, যে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভায়োলজি (National Institute of Virology)তে SARS-CoV-2 ভাইরাস নিয়ে কাজ করে এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে। ICMR এবং BBI (Bharat Biotech International) যৌথ উদ্যোগে এই ভ্যাকসিনের প্রি-ক্লিনিকাল এবং ক্লিনিকাল ডেভলপমেন্টের উপর কাজ করছে। সাধারণ মানুষের জন্য ১৫ আগস্ট এই ভ্যাকসিন আনতে চাইছে ICMR।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় মানবদেহে পরীক্ষার ছাড়পত্র পেল আর এক ভারতীয় সংস্থার তৈরি টিকা]

শুক্রবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ২০ হাজার ৯০৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। ফলে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লক্ষ ২৫ হাজার ৫৪৪ জন।। এদের মধ্যে ৩ লক্ষ ৭৯ হাজার ৮৯২ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এখনও চিকিৎসাধীন ২ লক্ষ ২৭ হাজার ৪৩৯ জন। অর্থাৎ, ক্রমেই বাড়ছে সক্রিয় রোগীর থেকে করোনাজয়ীর সংখ্যা। সংক্রমণের নিরিখে এখনও চতুর্থ স্থানেই আছে ভারত। শুধুমাত্র আমেরিকা, ব্রাজিল এবং রাশিয়া রয়েছে ভারতের উপরে। তবে সংক্রমণের নিরিখে ভারত যে দ্রুতই রাশিয়াকে ছাপিয়ে যাবে তা আন্দাজ করা যায়। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যে হারে সংক্রমণ বাড়ছে তাতে চলতি সপ্তাহেই রাশিয়াকে টপকে যাওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা।

[আরও পড়ুন: এবার থেকে প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement