BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Corona vaccine: সুখবর! শর্তসাপেক্ষে খোলা বাজারে এবার মিলবে কোভিশিল্ড, কোভ্যাক্সিন

Published by: Sucheta Sengupta |    Posted: January 27, 2022 3:29 pm|    Updated: January 27, 2022 4:04 pm

Corona vaccine: DCGI grants conditional market approval for Covishield and Covaxin

সংবাদ প্রতিদি ডিজিটাল ডেস্ক: এবার খোলা বাজারেই মিলবে করোনা ভ্যাকসিন। কোভিশিল্ড (Covishield), কোভ্যাক্সিন (Covaxin) – ভারতের তৈরি দুটি টিকা বিক্রিতে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। বেঁধে দেওয়া হয়েছে দামও। কয়েকটি প্রক্রিয়া শেষে শর্তসাপেক্ষে ওষুধের দোকানে মিলবে কোভিড টিকা। তবে কবে থেকে এবং কী কী শর্ত মেনে বিক্রি করা যাবে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, তা এখনও অজানা।

 

DCGI সূত্রে খবর, শর্ত সাপেক্ষে হাসপাতাল, ক্লিনিকে মিলবে করোনা টিকা। পাওয়া যাবে ওষুধের দোকানগুলিতেও, তবে এখনি নয়। ৬ মাসের মধ্যে ওষুধের দোকানেও চলে আসবে কোভিশিল্ড, কোভ্যাক্সিন।  সূত্রের আরও খবর, এ নিয়ে দীর্ঘ আলোচনার পর গত ১৯ তারিখ এই সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি কোভিড ভ্যাকসিন (COVID-19 vaccine) বিক্রির সিদ্ধান্তে সিলমোহর দেয়। এরপর বৃহস্পতিবার তা ঘোষণা করে DCGI. 

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে BSF-এর ভিডিওয় ব্রাত্য বাংলা! প্রতিবাদের ঝড় সোশ্যাল মিডিয়ায়

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য  সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, জরুরিভিত্তিতে এবং কয়েকটি শর্ত মেনে দেশের প্রাপ্তবয়স্কদের জন্য বিক্রি করা যাবে।  সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) এই সংক্রান্ত নিয়মকানুন সংশোধন করেছে। 

দেশের দুই ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা – সেরাম ইনস্টিটিউট ও  ভারত বায়োটেক সূত্রে জানা গিয়েছে, তারা টিকা সরবরাহের জন্য প্রস্তুত।  ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, DCGI-এর কাছে টিকা বিক্রি সংক্রান্ত আবেদনে তাঁরা যাবতীয় তথ্য অর্থাৎ টিকা তৈরির সামগ্রী, তার গঠন, ট্রায়ালের প্রতিটি স্তরের ফলাফল জানানো হয়েছে। তারাই প্রথম খোলা বাজারে ভ্যাকসিন তৈরির আবেদন জানিয়েছিল। তা অনুমোদন করেছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। 

[আরও পড়ুন: অরুণাচলের ‘অপহৃত’ কিশোরকে মুক্তি দিল চিন, স্বস্তির খবর জানালেন কিরেন রিজিজু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে