১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় মৃত্যুমিছিলের মধ্যেও ভাবমূর্তি রক্ষায় ব্যস্ত সরকার! মোদিকে পত্রবাণ প্রাক্তন আমলাদের

Published by: Subhajit Mandal |    Posted: May 22, 2021 4:19 pm|    Updated: May 22, 2021 4:19 pm

Coronavirus: 116 former bureaucrats in letter to Modi blaming his complacency | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনার মৃত্যুমিছিল নিয়ে ঘরে বাইরে বিস্তর সমালোচনা শুনতে হয়েছে মোদি (Narendra Modi) সরকারকে। নেচার, ল্যানসেটের মতো বিশ্বখ্যাত পত্রিকা কেন্দ্র সরকারকে তুলোধোনা করেছে। সমালোচনার সুর শোনা গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মুখেও। এমনকী আরএসএস (RSS) নেতাদের গলাতেও শোনা গিয়েছে আত্মসমালোচনার সুর। মোদি সরকারের এই সমালোচকদের তালিকায় এবার নাম লেখালেন শতাধিক প্রাক্তন আমলা। তাঁদের মূল বক্তব্য, মহামারীর কবলে দেশে মৃত্যু মিছিল। আর এসবের মধ্যেও নজিরবিহীন গা-ছাড়া মনোভাব দেখাচ্ছে কেন্দ্র। সরকার বরং ব্যস্ত নিজেদের ভাবমূর্তি রক্ষায়।

মোট ১১৬ জন আমলা কেন্দ্রকে লেখা এই চিঠিতে সই করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন, দেশের প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা তথা প্রাক্তন বিদেশ সচিব শিবশংকর মেনন, প্রাক্তন ক্যাবিনেট সচিব কে এম চন্দ্রশেখর, দিল্লির প্রাক্তন গভর্নর নাজিব জং এবং প্রাক্তন স্বাস্থ্য সচিব কে সুজাতা রাও। চিঠিতে তাঁরা বলছেন,”এই মহামারী (CoronaVirus) গোটা বিশ্বকে সন্ত্রস্ত করে তুলেছে। আমরা জানি, ভারতও এর হাতে থেকে রেহাই পাবেন না। দেশে এখন মৃত্যুমিছিল, স্বজনহারাদের হাহাকার আমাদের, চিকিৎসার জন্য আর্তি। তবে, সেসবের থেকেও আমাদের বেশি বিব্রত করছে এ হেন সংকট মোকাবিলায় আপনার সরকারের গা-ছাড়া মনোভাব।” এরপরই সরাসরি কেন্দ্রের মানসিকতাকে বিঁধেছেন আমলারা। তাঁরা বলছেন,”আপনার সরকার তো মনে হচ্ছে আসল সমস্যা মোকাবিলা না করে কীভাবে করোনা মোকাবিলায় সরকারকে ‘উদ্যমী’ দেখানো যায়, সেই ভাবমূর্তি রক্ষার্থে ব্যস্ত।”

[আরও পড়ুন: মেলেনি প্রমাণ, বড়সড় ঘুষকাণ্ডে লালুপ্রসাদ যাদবকে রেহাই দিল সিবিআই!]

ওই চিঠিতে একাধিক ক্ষেত্রে কেন্দ্রের ত্রুটি তুলে ধরেছেন আমলারা। যার মধ্যে কয়েকটি রীতিমতো মারাত্মক ট্রেন্ড। তাঁরা বলছেন, এই সরকারের আমলে মন্ত্রিসভার কার্যপদ্ধতির ‘অবক্ষয়’ হয়েছে। কেন্দ্র ও রাজ্যের মধ্যে কোনও ধরনের সমন্বয় চোখে পড়ছে না। বিশেষ করে বিরোধী শাসিত রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রের বিরোধ প্রকাশ্যে। বিশেষজ্ঞ বা সংসদীয় কমিটির পরামর্শ এই সরকার নেয় না। আমলারা বলছেন, কেন্দ্র ও রাজ্য সমন্বয়ের অভাব এবং সময়মতো বিশেষজ্ঞদের পরামর্শ না নেওয়াটা ভয়ংকর বিপদের দিকে ঠেলে দিতে পারে দেশকে। এই খোলা চিঠিতে তাঁরা শহর ও গ্রামাঞ্চলে আরটি-পিসিআর পরীক্ষার হার আরও বাড়ানোর দাবিও তুলেছেন। দাবি তুলেছেন, গোটা দেশে বিনামূল্যে করোনার ভ্যাকসিন (Corona Vaccine) প্রদানের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে