১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পূরণ হচ্ছে না টার্গেট! জুলাই মাসে রাজ্যগুলিকে ১২ কোটি ভ্যাকসিন দেবে কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: July 2, 2021 8:41 am|    Updated: July 2, 2021 8:41 am

Coronavirus: 12 crore Covid vaccine doses to be provided to states in July | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসখানেক আগেই ঘোষণা করা হয়েছিল, জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে দিনে ১ কোটি মানুষকে টিকা (Corona vaccine) দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। সরকার কার্যত নিশ্চিত ছিল, জুলাইয়ের মাঝামাঝি দেশে সেই পরিমাণ টিকা উৎপাদনও হবে। কিন্তু বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ঘোষণায় একপ্রকার স্পষ্ট যে, চলতি মাসেও দৈনিক ১ কোটি টিকাকরণের টার্গেট পূরণ হচ্ছে না। তবে, টিকাকরণের গতি অনেকটা বাড়বে। বাড়বে জোগানও।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন (Harsh Vardhan) বৃহস্পতিবার জানিয়েছেন, জুলাই মাসে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রায় ১২ কোটি ভ্যাকসিনের ডোজ পাঠানো হবে। এই ১২ কোটির মধ্যে ১০ কোটি কোভিশিল্ড ও ২ কোটি ডোজ দেওয়া হবে কোভ্যাকসিনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পেশ করা তথ্য অনুযায়ী, সবথেকে বেশি টিকা উত্তরপ্রদেশের জন্য বরাদ্দ হয়েছে। সেরাজ্যে জুলাই মাসে ১ কোটি ৯১ লক্ষেরও বেশি করোনা টিকার ডোজ পাঠানো হবে। বরাদ্দে দ্বিতীয় মহারাষ্ট্র। উদ্ধব ঠাকরের রাজ্যকে দেওয়া হচ্ছে প্রায় ১ কোটি ১৫ লক্ষ ভ্যাকসিন। এরাজ্যের জন্য বরাদ্দ এরাজ্যের প্রায় ৯০ লক্ষ ভ্যাকসিনের ডোজ। এই ৯০ লক্ষের মধ্যে প্রায় ৭৫ লক্ষ কোভিশিল্ড (Covisheild) ও ১৫ লক্ষের কিছু বেশি কোভ্যাকসিন (Covaxine) পাঠানো হবে। এর মধ্যে ২২ লক্ষ টিকা পাবে বেসরকারি হাসপাতালগুলি।

[আরও পড়ুন: ‘মোদি থাকলেই সম্ভব’, ৮ মাসে রান্নার গ্যাসের দাম ২৫০ টাকা বাড়ায় খোঁচা চিদাম্বরমের]

প্রসঙ্গত, গত ২১ জুন থেকে দেশজুড়ে বড়সড় টিকাকরণ কর্মসূচি শুরু করেছে কেন্দ্র। এখন কেন্দ্রের তরফেই ৭৫ শতাংশ টিকা বিনামূল্যে রাজ্যগুলিকে বিলিয়ে দেওয়া হচ্ছে। যা দেওয়া হচ্ছে সব বয়সের মানুষকেই। কিন্তু সব বয়সের টিকাকরণ শুরু হলেও টিকার সংকট এখনও কাটেনি। রাজ্যের স্বাস্থ্যভবন সূত্রের খবর, আগামী ৯ জুলাই থেকে নিয়মিত টিকা আসা শুরু করবে রাজ্যে। অন্য রাজ্যগুলি মিলিয়ে চলতি মাসে দেওয়া হবে মোট ১২ কোটি ভ্যাকসিন। যার অর্থ দৈনিক ১ কোটি টিকাকরণের টার্গেট এখনই পূরণ হচ্ছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে