BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘মোদি থাকলেই সম্ভব’, ৮ মাসে রান্নার গ্যাসের দাম ২৫০ টাকা বাড়ায় খোঁচা চিদাম্বরমের

Published by: Biswadip Dey |    Posted: July 1, 2021 6:28 pm|    Updated: July 1, 2021 6:40 pm

After LPG price hike, Chidambaram's 'Modi hai Mumkin hai' jibe | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তের হেঁশেলে ফের আগুনের উত্তাপ। জুলাই মাসের শুরুতেই দাম বেড়েছে রান্নার গ্যাসের। এক ধাক্কায় সিলিন্ডার প্রতি ২৫.৫০ পয়সা করে বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের (LPG) দাম। এই পরিস্থিতিতে মোদি সরকারকে খোঁচা মারার সুযোগ ছাড়লেন‌ না প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম (Chidambaram)। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে পরিসংখ্যান দেখা‌লেন কী ভাবে গত ৮ মাসে প্রায় ২৫০ টাকা বেড়েছে গ্যাসের দাম। আর এটা সম্ভব হয়েছে মোদির জন্যই। ‘মোদি (PM Modi) হ্যায় তো মুমকিন হ্যায়’।

ঠিক কী লিখেছেন তিনি তাঁর পোস্টে? নিজের টুইটার হ্যান্ডলকে প্রতিবাদের মঞ্চ হিসেবে বেছে নিয়ে চিদাম্বরম তুলে ধরেছেন একটি পরিসংখ্যান। তাতে দেখানো হয়েছে ২০২০ সালের ৩০ নভেম্বর সিলিন্ডার পিছু গ্যাসের দাম ছিল ৫৯৪ টাকা। তারপর ধাপে ধাপে বেড়ে সেই মূল্য কোথায় পৌঁছে গিয়েছে গত কয়েক মাসে। বর্তমানে রান্নার গ্যাসের দাম বেড়ে হয়েছে ৮৩৪.৫০ টাকা। কলকাতায় এই ভর্তুকিহীন সিলিন্ডার কিনতে হবে ৮৬১.৫০ টাকায়। এদিকে ব্যবসায়িক কাজে ব্যবহৃত গ্যাস সিলিন্ডারের দামও বেড়েছে ৮৪ টাকা।

[আরও পড়ুন: করোনা কালে বন্ধ থাকার পর আগামী সপ্তাহেই চালু হচ্ছে সব মেল, এক্সপ্রেস ট্রেন, নির্দেশ রেলের]

এমনিতেই পেট্রোপণ্যের দাম বাড়তে বাড়তে আকাশ ছুঁয়ে ফেলেছে। এবার পাল্লা দিয়ে বেড়ে চলেছে রান্নার গ্যাসের দামও। এবছর পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচারে পেট্রল-ডিজেল ও রান্নার গ্যাসের দাম হয়ে দাঁড়িয়েছিল বিরোধীদের হাতিয়ার।

যদিও কেন্দ্র তখন থেকেই বলে এসেছে, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ফলেই এই নিত্যপ্রয়োজনীয় জ্বালানির দাম বেড়েছে। সেই সঙ্গে রাজ্য সরকার যে কর নেয়, সেটাও দাম বাড়ার ফ্যাক্টর বলে দাবি জানিয়েছিল কেন্দ্র। যদিও মার্চের ভোটের সময় রান্নার গ্যাসের দাম কিছুটা কমেছিল। কিন্তু ভোট মেটার কিছুদিন পরই ফের এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেল সিলিন্ডারের দাম।

[আরও পড়ুন: মাতৃভূমির স্বাধীনতার দাবিতে দিল্লির চিনা দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন তিব্বতিদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে