০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টিকা নিয়েও স্বস্তি নেই! দেশের ওমিক্রন আক্রান্তদের ৯১ শতাংশেরই নেওয়া ছিল দুটি ডোজ

Published by: Subhajit Mandal |    Posted: December 25, 2021 2:11 pm|    Updated: December 25, 2021 2:19 pm

Coronavirus: 91% of India’s Omicron patients fully vaccinated | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার নতুন স্ট্রেন ওমিক্রন (Omicron) যে কতটা বিপজ্জনক, সেটা আরও একবার স্পষ্ট হয়ে গেল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্যে। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health) তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশের যে ক’জন ওমিক্রন আক্রান্ত সম্পর্কে বিস্তারিত তথ্য জানা গিয়েছে তাদের মধ্যে ৯১ শতাংশই পুরোপুরি ভ্যাকসিনেটেড বা টিকার দুটি ডোজ প্রাপক। অর্থাৎ টিকার দুটি ডোজ (Fully Vaccinated) নেওয়ার পরও ওমিক্রন আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব একটা কমছে না।

Coronavirus: 91% of India’s Omicron patients fully vaccinated

শনিবার সকালে পাওয়া তথ্য অনুযায়ী দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪১৫ জন। শুক্রবার পর্যন্ত এদের মধ্যে ১৮৩ জন সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এই ১৮৩ জনের মধ্যে আবার ৭৩ জনের টিকাকরণের তথ্য পাওয়া যায়নি। ১৬ জন এমন আছেন যারা টিকা পাওয়ার মতো নন। অর্থাৎ, এই ১৬ জনের টিকা পাওয়ার মতো বয়স হয়নি। বাকিদের মধ্যে ৮৭ জন টিকার দুটি ডোজই (Vaccine) পেয়েছেন। এদের মধ্যে আবার ৩ জন আবার টিকার ৩টি ডোজ অর্থাৎ বুস্টার ডোজও পেয়েছেন। ২ জন পেয়েছেন টিকার একটি ডোজ। বাকি ৭ জন এমন আছেন, যারা টিকা নেননি। স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলছেন, টিকা নেওয়ার পরও যেভাবে ওমিক্রন আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে, সেটা বেশ উদ্বেগের। তবে স্বস্তির খবর হল, ওমিক্রন আক্রান্তদের ৭০ শতাংশই উপসর্গহীন। এবং বেশিরভাগই বিদেশ থেকে আসা। 

[আরও পড়ুন: যোগদানের ৩ মাসের মধ্যে তৃণমূল ছাড়লেন গোয়ার প্রাক্তন বিধায়ক]

প্রসঙ্গত, এই মুহূর্তে দেশের দৈনিক করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত একমাস লাগাতার দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজারের নিচে। দৈনিক মৃতের সংখ্যাটাও নিম্নমুখী। গত দিন দশেক লাগাতার আক্রান্তের সংখ্যাটা কমবেশি ৭ হাজারের আশেপাশে থাকছে। এই মুহূর্তে ভারতের দৈনিক আক্রান্তের সংখ্যাটা নিম্নমুখী। তবে, এখনই বিধি নিষেধ উপেক্ষা করা যাবে না। বিশেষ করে এই উৎসবের মরশুমে সতর্ক থাকতে হবে।

[আরও পড়ুন: কানপুরে ব্যবসায়ীর বাড়িতে আয়কর হানায় উদ্ধার রাশি রাশি টাকা, ২৪ ঘণ্টা ধরে গুনলেন আধিকারিকরা]

এই মুহূর্তে দেশের মোট ১০টি রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র। এই রাজ্যগুলিতে হয় ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে নাহয় টিকাকরণের গতি প্রত্যাশার তুলনায় কম। এই রাজ্যগুলিতে বিশেষ দল পাঠাচ্ছে কেন্দ্র সরকার। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে বাংলাও। বাংলা ছাড়া যে রাজ্যগুলিতে কেন্দ্র দল পাঠাচ্ছে সেগুলি হল, কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মিজোরাম, কর্ণাটক, বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং পাঞ্জাব।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে