BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সোমবার থেকে কোন কোন ক্ষেত্রে ছাড়? লকডাউন নিয়ে নতুন নির্দেশিকা জারি কেন্দ্রের

Published by: Tiyasha Sarkar |    Posted: April 19, 2020 4:17 pm|    Updated: April 19, 2020 4:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪ এপ্রিল লকডাউনের মেয়াদ বৃদ্ধির পাশাপাশি দেশবাসীকে কিছুটা স্বস্তির বার্তাও দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জানিয়েছিলেন, ২০ এপ্রিল থেকে চালু করা হবে কিছু পরিষেবা। অর্থাৎ ঘোষণা অনুযায়ী আগামিকাল থেকেই ছাড় মিলবে নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে। কীসে মিলবে ছাড়? রবিবারই নির্দেশিকা জারি করে জানাল কেন্দ্র।

একনজরে দেখে নেওয়া যাক সোমবার থেকে চালু হতে চলেছে কোন কোন পরিষেবা:

১. খোলা থাকবে ব্যাংক। পূর্বের সময়সীমা অনুযায়ী চলবে কাজ। সমস্ত এটিএমও সক্রিয় থাকবে।

২. বৃদ্ধাশ্রম, শিশু, বিশেষভাবে সক্ষম, মানসিক রোগী ও মহিলাদের আবাস খোলা থাকবে। নাবালক ও বিধবাদের ও বিশেষভাবে সক্ষমদের উপর বাড়তি নজর দিতে হবে। ১৫ দিনে একদিন অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি শিশু ও মহিলাদের খাবার পাঠাবে।

৩. চালু থাকবে মনরেগা প্রকল্পের কাজ। তবে তা করতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখেই।

৪. বহাল থাকবে স্বাস্থ্য, জল, বিদ্যুৎ ও সাফাই পরিষেবা।

৫. ছাড় দেওয়া হয়েছে অনলাইন ক্লাস ও দূরশিক্ষার ক্ষেত্রে।

৬. প্রিন্ট ও বৈদ্যুতিন সংবাদমাধ্যম, DTH ও কেবল পরিষেবা, সরকারি কাজের সঙ্গে জড়িত ডেটা ও কল সেন্টার, অত্যাবশ্যকীয় পণ্যের জন্য ই-কমার্স কোম্পানি, ক্যুরিয়র পরিষেবা, চিকিৎসা ও জরুরি পরিষেবার জন্য কিছু হোটেল ও হোমস্টেও রাখা হয়েছে লকডাউনের আওতার বাইরে।

৭. সরকারি ও বেসরকারি সংস্থা যারা খাদ্যশষ্য উৎপাদন ও খাবার প্রস্তুতির সঙ্গে জড়িত তাঁদের জন্যও শিথিল করা হচ্ছে লকডাউন।

৮. চিকিৎসা ও অন্য জরুরি পরিষেবার ক্ষেত্রে কিছু গাড়িও আপাতত আওতার বাইরে।

এছাড়াও জানানো হয়েছে আয়ুষ-সহ সব ধরনের স্বাস্থ্য পরিষেবা চালু থাকছে। যেমন, হাসপাতাল, নার্সিং হোম, ক্লিনিক, ওষুধের দোকান। নারকেল, স্পাইস বাম্বু, কোকো গাছের বাগান, দুধ, দুগ্ধজাত পণ্যের উৎপাদন, পোলট্রি ও চা, কফি বিভিন্ন বনজ উৎপাদনের কাজ ২০ এপ্রিল থেকে শুরু করা যাবে। এছাড়াও ১০০ দিনের কাজ শুরুর ক্ষেত্রেও সবুজ সংকেত দিয়েছে কেন্দ্র। তবে, ই-কমার্স সংস্থাগুলি আপাতত অনত্যাবশ্যকীয় পণ্য (মোবাইল, ল্যাপটপ, টিভি, ফ্রিজ ) ডেলিভারি করতে পারবে না বলেই জানানো হয়েছে। প্রসঙ্গত, কিছুদিন আগেই এই সামগ্রীগুলি বিক্রি ও ডেলিভারির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল। তা নিয়ে বিস্তর জলঘোলাও হয়েছিল। রবিবার কেন্দ্রের তরফে নতুন নির্দেশিকা জারি করে সেক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হল।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement