BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৫-৬ দিন অন্তর দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা, উদ্বেগ বাড়াচ্ছে দেশের পরিসংখ্যান

Published by: Subhamay Mandal |    Posted: March 17, 2020 4:27 pm|    Updated: March 17, 2020 4:27 pm

Coronavirus cases roughly doubling 5-6 days in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে যে হারে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে কপালে চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের। ইতিমধ্যে ভারতে তিন জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১৩১ ছুঁয়েছে। তবে বিপদের এখানেই শেষ নয়, বরং আগামী দু’সপ্তাহ ভারতের জন্য খুবই উদ্বেগের হতে চলেছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে কেন উদ্বেগজনক পরিস্থিতি। দেখা যাচ্ছে, ৫-৬ দিন অন্তর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হারে বেড়েছে দেশে। চলতি মাসের ৬ তারিখ দেশে আক্রান্তের মোট সংখ্যা ছিল ৩০-এর কাছাকাছি। তারপর থেকেই রকেটের গতিতে বেড়েছে আক্রান্তের সংখ্যা। পাঁচদিন পর সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬০-এ। তারপর আজ, মঙ্গলবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩১। তার মানে, পাঁচ-ছয়দিন অন্তর দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা। যে গতিতে পরিসংখ্যানের বদল হচ্ছে তাতে, আগামী ছয়দিনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৫২। করোনা পরীক্ষায় পরিকাঠামো উন্নত নাহলে এই সংখ্যা আরও লাফিয়ে বাড়বে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ, আতঙ্কে সেল্‌ফ কোয়ারেন্টাইনে কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী]

সেক্ষেত্রে ইটালির উদাহরণ উদ্বেগ বাড়াচ্ছে। ইটালিতে দেখা গিয়েছে, মাত্র দু’সপ্তাহে আক্রান্তের সংখ্যা ৩২২ থেকে বেড়ে ১০ হাজার হয়েছিল। যা একপ্রকার ভয়াবহ। এই পরিস্থিতি ভারতেও হতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। মানুষ বাড়ির বাইরে বেরোলে দ্রুত হারে সংক্রমণ ছড়াতে পারে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা। ইটালিতে এভাবেই আক্রান্তের সংখ্যা বেড়েছে দ্রুত হারে। সে পরিস্থিতি যাতে দেশে না হয় তার জন্য বাড়ি থাকাই বুদ্ধিমানের কাজ বলছেন বিশেষজ্ঞরা। ইটালিতেও এখন এমন পরিস্থিতি যে, মানুষ যাতে বাইরে না বেরোন তা দেখার জন্য রাস্তায় পুলিশি টহলদারি চলছে। ভারতেও অদূর ভবিষ্যতে এমন ছবি দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে