BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Coronavirus: আতঙ্ক বাড়াচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’, রাজ্যগুলিকে নয়া নির্দেশ পাঠাল কেন্দ্র

Published by: Sucheta Sengupta |    Posted: November 28, 2021 3:40 pm|    Updated: November 28, 2021 3:53 pm

Coronavirus: Centre issues updated guidelines on Omicron variant to the states | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মহামারীর নতুন বিপদ বিশ্বজুড়ে। চোখ রাঙাচ্ছে করোনার নতুন স্ট্রেন – ওমিক্রন (Omicron)। দক্ষিণ আফ্রিকায় জন্মানো এই স্ট্রেনটির ভয়াবহতা সম্পর্কে সতর্ক সব দেশই। এই পরিস্থিতিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে ভারতও। দেশবাসীকে সতর্ক করতে স্বাস্থ্যমন্ত্রকের তরফে প্রতিটি রাজ্যকে চিঠি পাঠাল। একগুচ্ছ নয়া নির্দেশিকা জারি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ (Rajes Bhusan)।

দক্ষিণ আফ্রিকা থেকে করোনা ভাইরাসের (Coronavirus) ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট সবে দাপট দেখাতে শুরু করেছে। ব্রিটেনে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা থেকে আগত জনা কয়েক পর্যটকের শরীরে ইতিমধ্যেই এই ভয়াবহ স্ট্রেনের হদিশ মিলেছে। ভারতে যাঁরা যাঁরা দক্ষিণ আফ্রিকা থেকে আসছেন, তাঁদের দ্রুত নমুনা পরীক্ষা করার নির্দেশ দিচ্ছে কেন্দ্র। সেই পরীক্ষা রিপোর্ট আবার দ্রুত জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ল্যাবে পাঠাতে হবে। তাতে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের অস্তিত্ব রয়েছে কি না, তা স্পষ্ট হবে।

[আরও পড়ুন: মুম্বই সফরে মমতার সঙ্গী অভিষেক, শরদ পওয়ার-উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের সম্ভাবনা

শনিবার রাতে দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে বেঙ্গালুরুতে ফেরা দুই নাগরিক কোভিড পজিটিভ হওয়ায় তাঁদের রিপোর্ট পাঠানো হয়েছিল ল্যাবে। দেখা গিয়েছে, ‘ওমিক্রন’ নয়, তাঁদের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্টের অস্তিত্ব মিলেছে। তাতে কিছুটা নিশ্চিন্ত হওয়া গিয়েছে। তাঁদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। দেশের বিভিন্ন বিমানবন্দরে  দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা, ব্রাজিল থেকে আগত পর্যটকদের উপর বিশেষভাবে নজর রাখা হচ্ছে।

[আরও পড়ুন: Mann ki Baat: ‘ক্ষমতায় থাকতে চাই না, সেবা করতে চাই’, ‘মন কি বাতে’ বললেন মোদি]

তবে রবিবার রাজেশ ভূষণের লেখা চিঠিতে পরীক্ষা (testing) এবং নজরদারির উপরেই জোর দেওয়া হয়েছে। বিশেষত যাঁরা বিদেশ থেকে বিমানবন্দরে নামছেন, তাঁদের প্রত্যেকের করোনা পরীক্ষা করে দ্রুত রিপোর্ট দেওয়ার নির্দেশিকা জারি হয়েছে। প্রতিটি রাজ্য যাতে কোভিডবিধি সংশোধন করে আরও কঠোর পথে হাঁটে, চিঠিতে সেকথা উল্লেখ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। ডিসেম্বরের ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক উড়ান চালুর সিদ্ধান্ত নিলেও ওমিক্রনের আতঙ্কে তা চালু নাও হতে পারে। রাজ্যগুলিতে ‘হটস্পট’ চিহ্নিত করে ‘কনটেনমেন্ট জোন’ জারি করার নির্দেশ দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে