BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Corona Vaccine: এক বছরে ভারতে ৪২ লক্ষ মানুষের প্রাণ বাঁচিয়েছে করোনার ভ্যাকসিন! বলছে গবেষণা

Published by: Subhajit Mandal |    Posted: June 24, 2022 10:45 am|    Updated: June 24, 2022 10:45 am

Coronavirus: COVID-19 vaccines prevented over 42 lakh deaths in India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়মতো ভ্যাকসিন (Corona Vaccine) তৈরি না হলে বা সব প্রান্তে সময়মতো ভ্যাকসিন পৌঁছে দেওয়া না গেলে দেশে করোনায় মৃতের সংখ্যা বর্তমান সংখ্যার প্রায় ৯ গুণ হত। এমনটাই দাবি করা হয়েছে সদ্য প্রকাশিত একটি সমীক্ষায়। ওই সমীক্ষায় বলা হয়েছে, দেশে করোনার ভ্যাকসিনের জন্যই প্রাণ বেঁচেছে প্রায় ৪২ লক্ষ মানুষের।

Coronavirus: COVID-19 vaccines prevented over 42 lakh deaths in India

বিখ্যাত সায়েন্স জার্নাল ল্যানসেটের (Lancet) সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, আমাদের অনুমান ভারতে প্রায় ৪২ লক্ষ ১০ হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছে করোনার ভ্যাকসিন। ২০২০ সালের ৮ ডিসেম্বর থেকে ২০২১ সালের ৮ ডিসেম্বর পর্যন্ত ভারতে সমীক্ষা চালায় ল্যানসেট। অর্থাৎ যে সময় করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ চরমে সেসময় এই সমীক্ষা করা হয়েছে। যাতে বলা হয়েছে, করোনার টিকা ভারতের উপর অভাবনীয় প্রভাব ফেলেছে। ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট রুখতে অনবদ্য ভূমিকা নিয়েছে ভ্যাকসিন।

[আরও পড়ুন: বিরোধিতা করলেই পড়তে হবে রোষে! রাষ্ট্রপতি নির্বাচনে মোদিকে খুশি করতে মরিয়া আঞ্চলিক দলগুলি]

পরিসংখ্যান বলছে, দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার ৯৫৪ জন। যদিও এটা সরকারি হিসাবে। ল্যানসেটের ওই সমীক্ষায় আবার বলা হয়েছে, সরকারের দেখানো এই হিসাব ঠিক নয়। দেশে করোনায় মৃতের সংখ্যা সরকারি হিসাবের প্রায় ১০ গুণ। সেই সঙ্গে আরও প্রায় ৪২ লক্ষ মানুষের মৃত্যু হতে পারত। কিন্তু সেটা রুখে দিয়েছে ভ্যাকসিন। এখনও যে দেশে আক্রান্তের তুলনায় মৃতের হার কম, তার নেপথ্যেও রয়েছে ভ্যাকসিনই।

[আরও পড়ুন: আরও একা হচ্ছেন উদ্ধব! শিণ্ডে শিবিরে ৫০ বিধায়ক, যোগ দিচ্ছেন সাংসদরাও]

বস্তুত, বিশ্বের প্রথম সারির কয়েকটি দেশের পরই ভারতে শুরু হয় করোনার টিকাকরণ। ভ্যাকসিনের জন্য অন্য দেশের মুখাপেক্ষী হয়ে না থেকে নিজেদের দেশেই টিকা তৈরি করে একাধিক সংস্থা। যা ভারতীয়দের জন্য আশীর্বাদ হয়ে উঠে এসেছে। বিশ্বের প্রথম দেশ হিসাবে ১০০ কোটি টিকাকরণের (COVID-19 Vaccination) মাইলস্টোন ছুঁয়েছে ভারত। ইতিমধ্যেই দেশে ১ কোটি ৯৬ লক্ষের বেশি ডোজ ভ্যাকসিন ভারতীয়দের দেওয়া হয়েছে। আগামী দিনে বুস্টার ডোজে জোর দেওয়ার চেষ্টা করছে সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে