BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার জেরে বদল আইনজীবী-বিচারকদের পোশাক, সিদ্ধান্ত প্রধান বিচারপতির

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 13, 2020 7:46 pm|    Updated: May 13, 2020 7:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা জের বদলে গেল বিচারক ও আইনজীবীদের পোশাক। এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে জানান যত দ্রুত সম্ভব তিনি নতুন পোশাকের ঘোষণা করবেন। জনস্বার্থে করোনা পরিস্থিতিতে আইনজীবী ও বিচারকদের পোশাক থেকে কালো রং বাদ দিয়ে দেবেন।

আইনজীবী বিচারকদের পোশাকের কালো রং-এই নাকি বিপদ আনতে পারে তাদের জীবনে। কালো রং থেকেই ছড়াতে পারে সংক্রম! তাই তথাকথিত সেই পোশাককে দ্রুত বদলে ফেলার সিদ্ধান্ত নিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে (SA Bobde)। প্রধান বিচারপতি জানান, “আইনজীবী ও বিচারপতিদের পোশাকের কালো রং ভাইরাসের সংক্রমণে সাহায্য করে। তাই জনস্বার্থে আইনজীবীদের কালো কোট ও কালো গাউন পরতে নিষেধ করা হয়েছে।” তাই বুধবার থেকে আদালতে আইনজীবী ও বিচারপতিরা কেবলমাত্র কালো ট্রাউজারের সঙ্গে সাদা শার্ট পরবেন। এবং তাদের গলায় শুধু থাকবে জুডিসিয়াল ব্যান্ড।সলিসিটার জেনারেল তুষার মেহেতাকে ও আজ থেকেই কালো কোর্ট ও গাউন ছাড়াই তিনি কোর্ট রুমে ঢুকতে দেখা যায়।

[আরও পড়ুন:চাকুরিজীবীদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের, ছাড় ইপিএফ-ইপিএসের টাকা জমায়]

অন্যদিকে বিচারপতিরা মঙ্গলবার থেকে কোর্টরুমে গিয়ে কাজ করতে শুরু করেছেন। তবে প্রতিটি মামলার বাদী ও বিবাদী পক্ষরা এখনও পর্যন্ত ভিডিও কনফারেন্সের মাধ্যমেই অংশগ্রহণ করছেন। মার্চ মাস থেকেই লকডাউন শুরু হওয়ার পর বন্ধ হয়ে যায় আদালত। কেবল গুরুত্বপূর্ণ মামলাগুলিই ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমাধান করা চেষ্টা করা হয়। প্রতিবছর ১৮ মে থেকে ৬ জুলাই পর্যন্ত আদালতের কর্মীরা গরমের ছুটিতে থাকেন। তবে করোনার জেরে এই বছর সেই পরিকল্পনা বাতিল করা হবে বলেই সূত্রের খবর। যদিও আদালতের গরমের ছুটি বাতিল করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

[আরও পড়ুন:দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে চাঙ্গা করতে নিয়ম বদল কেন্দ্রের]

১৩ মে থেকে একক বিচারপতির বেঞ্চে জামিন, আগাম জামিন, সাত বছরের কারাদণ্ড দেওয়া মামলা গুলির শুনানি করা হবে বলে সোমবার জানানো হয়। করোনা আবহে ধীরে ধীরে কাজের ছন্দ ফেরাতে এইভাবেই গতি আনার চেষ্টা করছেন প্রধান বিচারপতি এস এ বোবদে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement